Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Women Investigator

ধর্ষণের তদন্ত মহিলা অফিসারকে দিয়েই, নির্দেশ হাই কোর্টের

নির্যাতিতার মায়ের অভিযোগ ছিল, মহিলা পুলিশের বদলে পুরুষ অফিসার তাঁর মেয়েকে ডাক্তারি পরীক্ষার জন্য নিয়ে গিয়েছিলেন এবং অভিযোগকারিণীর বয়ান নথিবদ্ধ করেন।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৩ ০৮:০৬
Share: Save:

গল্ফ গ্রিনের ধর্ষণ মামলায় মহিলা অফিসারকে দিয়ে সুপ্রিম কোর্টের নিয়মাবলী মেনেই তদন্ত করাতে হবে। বৃহস্পতিবার কলকাতা হাই কোর্টের বিচারপতি জয় সেনগুপ্ত এই নির্দেশ দিয়েছেন। তদন্তের ক্ষেত্রে কলকাতা পুলিশ নিয়মভঙ্গ করছে, এই অভিযোগ তুলে আদালতের দ্বারস্থ হয়েছিলেন নির্যাতিতার মা। এ দিন বিচারপতির আরও পর্যবেক্ষণ, পুলিশ তাদের ত্রুটি শুধরে নেবে।

নির্যাতিতার মায়ের অভিযোগ ছিল, মহিলা পুলিশের বদলে পুরুষ অফিসার তাঁর মেয়েকে ডাক্তারি পরীক্ষার জন্য নিয়ে গিয়েছিলেন এবং অভিযোগকারিণীর বয়ান নথিবদ্ধ করেন। বুধবার মামলাটি বিচারপতি সেনগুপ্তের এজলাসে উঠলে তিনি তদন্তকারী অফিসারকে তলব করেছিলেন। এ দিন তদন্তকারী অফিসার কেস ডায়েরি নিয়ে কোর্টে হাজিরা দেন। পুলিশের তরফে কোর্টে জানানো হয়, এই মামলায় মহিলা তদন্তকারী অফিসার নিযুক্ত করা হয়েছে।

প্রসঙ্গত, ধর্ষণের মতো গুরুতর অপরাধের ক্ষেত্রে কী ভাবে তদন্ত করতে হবে এবং তদন্তকারী অফিসার হিসাবে কাকে নিয়োগ করতে হবে, সে ব্যাপারে দেশের শীর্ষ আদালত নির্দিষ্ট নিয়ম বেঁধে দিয়েছে। কিন্তু এ ক্ষেত্রে সেই নিয়ম মানা হয়নি বলে অভিযোগ উঠেছিল। তদন্তকারী অফিসার বার বার অভিযোগকারিণীকে ফোন করছেন বলেও আদালতে জানিয়েছিলেন তাঁর আইনজীবী। কেন অভিযোগকারিণীকে বার বার ফোন করা হচ্ছে, সরকারি কৌঁসুলিকে সে ব্যাপারে খোঁজ নিতে বলেছিলেন বিচারপতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rape case Crime Calcutta High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE