Advertisement
১১ মে ২০২৪
Bharat Gaurav

কলকাতা ছুঁয়ে ভারত ভ্রমণে দু’কোটি টাকা ব্যয়ে আরও দুই নতুন ট্রেন

পর্যটনে উৎসাহ দিতে আগামী মার্চ মাসের মধ্যে দু’কোটি টাকা খরচ করে দু’টি ‘ভারত গৌরব’ ট্রেন আনছে ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড টুরিজ়মকর্পোরেশন (আইআরসিটিসি)-এর পূর্বাঞ্চলীয় শাখা।

পর্যটনে উৎসাহ দিতে আগামী মার্চ মাসের মধ্যে দু’কোটি টাকা খরচ করে দু’টি ‘ভারত গৌরব’ ট্রেন আনছে ইন্ডিয়ান রেলওয়ের পূর্বাঞ্চলীয় শাখা।

পর্যটনে উৎসাহ দিতে আগামী মার্চ মাসের মধ্যে দু’কোটি টাকা খরচ করে দু’টি ‘ভারত গৌরব’ ট্রেন আনছে ইন্ডিয়ান রেলওয়ের পূর্বাঞ্চলীয় শাখা। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২২ ০৬:২৩
Share: Save:

পর্যটনে উৎসাহ দিতে আগামী মার্চ মাসের মধ্যে দু’কোটি টাকা খরচ করে দু’টি ‘ভারত গৌরব’ ট্রেন আনছে ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড টুরিজ়মকর্পোরেশন (আইআরসিটিসি)-এর পূর্বাঞ্চলীয় শাখা। এর জন্য ইতিমধ্যেই পূর্ব রেল এবং উত্তর-পূর্ব সীমান্ত রেলকে এক কোটি টাকা করে মোট দু’কোটি টাকা ব্যাঙ্ক গ্যারান্টি হিসাবে মিটিয়ে দিতে হয়েছে তাদের। যাত্রীদের স্বাচ্ছন্দ্য পূরণে বিশেষ ভাবেসাজানো হবে ১৪টি করেআধুনিক এলএইচবি কোচের প্রতিটি ট্রেনকে। ওই ট্রেনে এসি টু টিয়ার, থ্রি টিয়ার ছাড়াও স্লিপার কামরা থাকবে। স্লিপার কামরায় এক বার ব্যবহারের উপযোগী বেডরোল দেওয়া হবে যাত্রীদের। রেল সূত্রের খবর,নতুন দু’টি ট্রেন বিভিন্ন পর্যটন প্যাকেজের উপযোগী করে চালানো হবে। এর আগে বেসরকারি সংস্থার উদ্যোগে ওই ট্রেন চালানোরচেষ্টা হলেও তাতে বিশেষ সাড়া মেলেনি।

গত নভেম্বরে কলকাতা স্টেশন থেকে পশ্চিম ভারতের বিভিন্ন তীর্থক্ষেত্র ছুঁয়ে ‘স্বদেশ দর্শন’ ট্রেন চালিয়েছিল আইআরসিটিসি। সেই সাফল্যের কথা মাথায় রেখে ফের কাটিহার থেকে কলকাতা ছুঁয়ে দক্ষিণ ভারতের তিরুপতি, রামেশ্বরম, কন্যাকুমারী, মাদুরাই,মল্লিকার্জুন মন্দিরকে কেন্দ্র করে বিশেষ প্যাকেজের পরিকল্পনা করেছে তারা। বিভিন্ন শ্রেণিতে ১০ রাত ১১ দিনের ওই সফরে যাত্রীপিছু ২১ হাজার থেকে ৪৩ হাজার টাকা পর্যন্ত খরচ পড়বে।

আইআরসিটিসি-র পক্ষ থেকে আন্দামান, ডুয়ার্স ছাড়াও সিকিম এবং উত্তর-পূর্বের মেঘালয়কে কেন্দ্র করে পর্যটনের একাধিক প্যাকেজচালু করা হয়েছে। সংস্থার পূর্বাঞ্চলীয় অধিকর্তা জাফর আজম বলেন, ‘‘একাধিক সরকারি এবং বেসরকারি ব্যাঙ্কের মাধ্যমে পর্যটকেরা যাতে কিস্তিতে বেড়ানোর টাকা মেটাতে পারেন, সেই সুবিধাও আমরা শীঘ্রই চালু করব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bharat Gaurav IRCTC Kolkata New Train
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE