Advertisement
১৩ জুন ২০২৪
Garden Reach Building Collapse

কসবায় বেআইনি বাড়ি ভাঙতে গিয়ে বাধার সম্মুখীন কলকাতা পুরসভা, ডাকতে হল পুলিশ

সম্প্রতি কলকাতা পুরসভার ৯১ নম্বর ওয়ার্ডের বিশ্বাসপাড়া এনকে ঘোষাল রোডে একটি বেআইনি বহুতল নির্মাণের অভিযোগ পায় কলকাতা পুরসভা। সেই নির্মাণটি ভাঙতে গিয়েই সমস্যা হয়।

KMC facing obstacles while demolishing illegal houses in Kasba

কলকাতা পুরসভা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৪ ২১:২৭
Share: Save:

গার্ডেনরিচে বেআইনি বহুতল ভেঙে পড়ার পর থেকেই তৎপরতা বাড়িয়েছে কলকাতা পুরসভা। অবৈধ নির্মাণ নজরে এলেই ব্যবস্থা নিচ্ছেন আধিকারিকেরা। বুধবার কসবা এলাকায় একটি বেআইনি বহুতল ভাঙতে গিয়ে বাধার সম্মুখীন হলেন কলকাতা পুরসভার বিল্ডিং বিভাগের কর্মচারীরা।

সম্প্রতি কলকাতা পুরসভার ৯১ নম্বর ওয়ার্ডের বিশ্বাসপাড়া এনকে ঘোষাল রোডে একটি বেআইনি বহুতল নির্মাণের অভিযোগ পায় কলকাতা পুরসভা। প্রথমে বোরো-১০-এর ইঞ্জিনিয়ারদের সঙ্গে নিয়ে কলকাতা পুরসভার বিল্ডিং বিভাগের ইঞ্জিনিয়াররা তদন্ত করে দেখেন। পরে বেআইনি নির্মাণের অভিযোগের সত্যতা প্রমাণিত হলে মঙ্গলবার সেই বহুতলটির পরিস্থিতি খতিয়ে দেখতে যান পুরসভার ইঞ্জিনিয়াররা। তাঁদের পর্যবেক্ষণের পর ঠিক হয়, বুধবার থেকেই বহুতলটি ভাঙার কাজ শুরু করবে পুরসভা।

সেই মোতাবেক, বুধবার সকালেই কসবার ওই এলাকায় যান পুরসভার ইঞ্জিনিয়াররা। সঙ্গে ছিলেন বাড়ি ভাঙার শ্রমিকেরাও। কিন্তু বহুতল ভাঙার উদ্যোগ দেখেই এগিয়ে আসেন কিছু মানুষ। তাঁরা বেআইনি বহুতলটি ভাঙতে দেবেন না বলেই জানিয়ে দেন। দীর্ঘ ক্ষণ দু’পক্ষের মধ্যে কথা কাটাকাটি চলে। পরে পরিস্থিতির গুরুত্ব বিবেচনা করে খবর দেওয়া হয় কসবা থানায়। ঘটনাস্থলে পুলিশ পৌঁছলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। পুলিশের উপস্থিতিতেই বেআইনি নির্মাণটি ভাঙার কাজ শুরু হয়।

গার্ডনরিচের ঘটনার পর বেআইনি নির্মাণ রুখতে একটি অ্যাপ চালু করেছে কলকাতা পুরসভা। বিল্ডিং বিভাগের ইঞ্জিনিয়াররা নিয়মিত এলাকা পরিদর্শন করে সংশ্লিষ্ট নির্মাণের ছবি আপলোড করছেন সেই অ্যাপে। ফলে বেআইনি নির্মাণ নিয়ে ব্যবস্থা নিতে পুরসভার সুবিধা হচ্ছে বলেই দাবি করেছেন বিল্ডিং বিভাগের এক কর্তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE