Advertisement
২৫ জুন ২০২৪
Malaria

অতি ম্যালেরিয়াপ্রবণ শহরের ৬৯টি ওয়ার্ড

পুরসভা জানিয়েছে, আগামী সাত দিন সংশ্লিষ্ট ওয়ার্ডগুলিতে বেশ কিছু কর্মসূচি নেওয়া হয়েছে। ডেপুটি মেয়র জানান, প্রতিদিন ওয়ার্ডপিছু একটি করে অ্যানোফিলিস মশার আঁতুড়ঘর খুঁজে বার করে ধ্বংস করতে হবে।

কলকাতার ৬৯টি ওয়ার্ডকে অতি ম্যালেরিয়াপ্রবণ বলে ঘোষণা করল কলকাতা পুরসভা।

কলকাতার ৬৯টি ওয়ার্ডকে অতি ম্যালেরিয়াপ্রবণ বলে ঘোষণা করল কলকাতা পুরসভা। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ০৪:৫৪
Share: Save:

২০২৩ সালে ম্যালেরিয়ার প্রকোপের ভিত্তিতে কলকাতার ৬৯টি ওয়ার্ডকে অতি ম্যালেরিয়াপ্রবণ বলে ঘোষণা করল কলকাতা পুরসভা। বৃহস্পতিবার, বিশ্ব ম্যালেরিয়া দিবসে পুরসভার স্বাস্থ্য আধিকারিকদের উপস্থিতিতে এ কথা জানান মেয়র পারিষদ (স্বাস্থ্য) তথা ডেপুটি মেয়র অতীন ঘোষ। পুরসভা সূত্রের খবর, শহরের ১ থেকে ৯৪ নম্বর ওয়ার্ডের মধ্যে পড়ছে অতি ম্যালেরিয়াপ্রবণ ওয়ার্ডগুলি। যার আওতায় আসছে কাশীপুর, তিলজলা, বড়বাজার, শিয়ালদহ, পার্ক সার্কাস, নিউ মার্কেট, জানবাজার, খিদিরপুর, আলিপুর এবং টালিগঞ্জ এলাকা।

পুরসভা জানিয়েছে, আগামী সাত দিন সংশ্লিষ্ট ওয়ার্ডগুলিতে বেশ কিছু কর্মসূচি নেওয়া হয়েছে। ডেপুটি মেয়র জানান, প্রতিদিন ওয়ার্ডপিছু একটি করে অ্যানোফিলিস মশার আঁতুড়ঘর খুঁজে বার করে ধ্বংস করতে হবে। সেই সঙ্গে পুর স্বাস্থ্যকর্মীদের নির্দেশ দেওয়া হয়েছে, ১৪৪টি ওয়ার্ডে প্রায় ছ’হাজার নির্মাণস্থল চিহ্নিত করে তাঁরা যেন নিয়মিত পরিদর্শন চালান। সেই রিপোর্ট পাঠাতে হবে ভেক্টর কন্ট্রোল বিভাগে। ম্যালেরিয়ায় আক্রান্ত কোনও রোগীর খোঁজ মিললে জানতে হবে তাঁর বাড়ির ঠিকানা। তিনি ঠিক মতো ওষুধ খাচ্ছেন কি না, সেই খোঁজ রাখতে হবে স্বাস্থ্যকর্মীদের। বাড়ি বাড়ি পরিদর্শনে জ্বরে আক্রান্ত রোগী মিললে রক্তের নমুনা সংগ্রহ করতে হবে।

একই সঙ্গে নাগরিকদের প্রতি পুর প্রশাসনের নির্দেশ, বাড়িতে কেউ যেন জল জমিয়ে না রাখেন। এমন অভিযোগ এলে পুর আইন মেনে সেই বাড়িতে নোটিস পাঠানো হবে। অতীন জানান, দরকারে বাড়ির ছাদে উঠে পুর স্বাস্থ্যকর্মীদের দেখতে হবে, জলের ট্যাঙ্কের ঢাকনা ঠিক আছে কি না। ম্যালেরিয়া সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রচার চলবে অটোতেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE