Advertisement
০২ মার্চ ২০২৪

জাতীয় স্বাস্থ্য মিশনে নয়া কেন্দ্র

মির্জা গালিব স্ট্রিটের খাদ্য ভবনের অফিস। সে দিকে যেতে আগে নাকে রুমাল চাপা দিতে হত। আবর্জনা আর দুর্গন্ধ ছিল নিত্যকার সমস্যা। 

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০১৯ ০০:৪১
Share: Save:

মির্জা গালিব স্ট্রিটের খাদ্য ভবনের অফিস। সে দিকে যেতে আগে নাকে রুমাল চাপা দিতে হত। আবর্জনা আর দুর্গন্ধ ছিল নিত্যকার সমস্যা।

এ বার সেখানেই গড়ে উঠল ঝাঁ চকচকে বিল্ডিং। জাতীয় স্বাস্থ্য মিশন প্রকল্পের টাকায় কলকাতা পুরসভার নতুন স্বাস্থ্য কেন্দ্র। সেটি আবার গড়ে উঠেছে কলকাতার অন্যতম বড় কোরা বরদার লেনের বস্তির গায়েই। স্বভাবতই দোরগোড়ায় স্বাস্থ্যকেন্দ্র পেয়ে খুশি ওই বস্তির বাসিন্দারা। এলাকার কাউন্সিলর গোপালচন্দ্র সাহার কথায়, ‘‘নিউ মার্কেট, ধর্মতলা এলাকায় বহু

মানুষ রুজির টানে এই অঞ্চলে ব্যবসা করতে আসেন। হঠাৎ কেউ অসুস্থ হয়ে পড়লে, এত দিন কাছাকাছি কোনও স্বাস্থ্যকেন্দ্র ছিল না। এখানে একটা শৌচাগার করা হয়েছিল। সেটির সামনে এই চারতলা বিল্ডিং করা হয়েছে। অসুস্থ এবং বয়স্ক মানুষের কথা ভেবে লিফটও করা হয়েছে সেখানে।’’

পুরসভা সূত্রের খবর, এই বিল্ডিংটি তৈরি করতে মোট খরচ হয়েছে এক কোটি পাঁচ লক্ষ টাকার মতো। এর মধ্যে জাতীয় স্বাস্থ্য মিশন দিয়েছে ৭৬ লক্ষ টাকা।

বাকি টাকা স্থানীয় সাংসদের তহবিল থেকে মিলেছে বলে জানিয়েছেন গোপালবাবু।

পুরসভার স্বাস্থ্য দফতর সূত্রের খবর, ওই স্বাস্থ্য কেন্দ্রে দু’জন চিকিৎসক থাকবেন। সঙ্গে নার্স এবং করণিক, ডাটা-এন্ট্রি অপারেটরও। মশাবাহিত রোগের প্রাথমিক চিকিৎসা, জ্বর-সহ একাধিক অসুখ এবং রক্তপরীক্ষা-সহ বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষারও ব্যবস্থা থাকবে সেখানে। বিল্ডিংয়ের তিনতলায় রয়েছে একটি ছোট অপারেশন থিয়েটারও। প্রতিদিন সকাল আটটায় স্বাস্থ্যকেন্দ্র চালু হয়ে যাবে। সেখানে পরিষেবা মিলবে বিকেল চারটে পর্যন্ত।

শুক্রবার সন্ধ্যায় ওই স্বাস্থ্যকেন্দ্রের উদ্বোধন হল। উপস্থিত ছিলেন এলাকার সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় এবং পুরসভার ডেপুটি মেয়র অতীন ঘোষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE