×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ জুন ২০২১ ই-পেপার

কলকাতায় ফুটপাতবাসীদের উচ্ছেদ, নাইট শেল্টারে আশ্রয়ের দাবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১১ ফেব্রুয়ারি ২০২০ ২১:১৯
কলকাতা জুড়ে উচ্ছেদ অভিযান। নিজস্ব চিত্র

কলকাতা জুড়ে উচ্ছেদ অভিযান। নিজস্ব চিত্র

ভোটের মুখে ফুটপাতবাসীদের উৎখাতের ঘটনায় বিতর্কের মুখে কলকাতা পুরসভা। গত কয়েক দিন ধরে কলকাতা জুড়ে অভিযান শুরু হয়েছে বলে অভিযোগ। মঙ্গলবার পুরসভার ৮ নম্বর বরো এলাকায় বহু ফুটপাতবাসী এবং বস্তিবাসীকে হুমকির মুখে পড়তে হচ্ছে। অনেকেই ঘর ছাড়া হয়েছেন। মঙ্গলবার তার প্রতিবাদে বরো অফিসে বিক্ষোভ দেখান উচ্ছেদ হওয়া মানুষজন। এমনকি, পুর অফিসারদের ঘেরাও করেন তাঁরা।

তাঁদের অভিযোগ, কলকাতা পুরসভার বরো এলাকায় একাধিক নাইট শেল্টার রয়েছে। সেখানে থাকার ব্যবস্থা না করে, তাঁদের এলাকা ছাড়ার চক্রান্ত চলছে বলে সরব হয়েছেন মানবাধিকার সংগঠনগুলি। অভিযোগ, এ দিন কালীঘাট, গড়িয়াহাট, লেক কালীবাড়ি এলাকায় ফুটপাতবাসীদের উচ্ছেদ করা হয়েছে।

মেয়র পারিষদ (বস্তি উন্নয়ন) স্বপন সমাদ্দারকে এ বিষয়ে জানতে চাওয়া হলে, তিনি জানান এ বিষয়ে তিনি কিছু জানেন না। যদিও পরে নাইট শেল্টার নিয়ে তিনি বলেন, “আমরা নাইট শেল্টার নিয়ে প্রচার করছি। পুলিশ-প্রশাসনকেও এ বিষয়ে জানানো হয়েছে। তাঁরাও এ বিষয়ে উদ্যোগী হয়েছেন।”

Advertisement



বরো অফিসে বিক্ষোভ। নিজস্ব চিত্র​


আরও পড়ুন: অভিযুক্ত পুলিশ আধিকারিকদের ‘ক্লোজ’ করে তদন্ত শুরু, সামনে আসছে পর পর গাফিলতি

আরও পড়ুন: পুলিশি হেফাজতে মৃত্যু, থানার মধ্যেই মারপিট করল তৃণমূল-বিজেপি, দর্শক পুলিশ কর্তারা!

যদিও এ বিষয়ে এক মত নন ৮ নম্বর বরোর ফুটপাত বা বস্তিবাসীরা। নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি বলেন, “কোনও থাকার ব্যবস্থা না করেই উচ্ছেদ অভিযান চলছেন। নাইট শেল্টারে আমাদের আশ্রয়ের বিষয়ে কিছু জানি না।” আশ্রয়হীনদের পাশে দাঁড়িয়েছে এপিডিআর। সংগঠনের অন্যতম সদস্য আলতাফ আহমেদ বলেন, “বিষয়টি নিয়ে আমরা পুরসভার দ্বারস্থ হব। প্রায় ২০০ জন খোলা আকাশের নীচে রয়েছেন। অনেক শিশু ও মহিলার নিরাপত্তার বিষয়টিও দেখতে হবে।”

Advertisement