Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Dengue in Kolkata

কলকাতায় ডেঙ্গির দাপট দেখে পুরসভা কড়া সিদ্ধান্ত নিল, সব স্বাস্থ্যকেন্দ্রে গেল নিয়ম বদলের নির্দেশিকা

কলকাতা পুরসভার আওতায় সব স্বাস্থ্যকেন্দ্র সন্ধ্যা পর্যন্ত খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হল। শনিবার এক বিজ্ঞপ্তি জারি করে এই সিদ্ধান্তের কথা জানিয়ে দেওয়া হয়েছে।

কলকাতা পুরসভার স্বাস্থ্য কেন্দ্রগুলি সন্ধ্যা পর্যন্ত খোলার রাখার নির্দেশ।

কলকাতা পুরসভার স্বাস্থ্য কেন্দ্রগুলি সন্ধ্যা পর্যন্ত খোলার রাখার নির্দেশ। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৫৭
Share: Save:

শহরে ডেঙ্গির বাড়বাড়ন্তের কারণে এ বার কলকাতা পুরসভার সব স্বাস্থ্যকেন্দ্র রাত পর্যন্ত খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হল। শনিবার এক বি়জ্ঞপ্তি জারি করে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। সপ্তাহে তিন দিন সকাল থেকে বিকেল পর্যন্ত খোলা থাকবে পুরসভার স্বাস্থ্যকেন্দ্র। আর সপ্তাহে দু'দিন সন্ধ্যা পর্যন্ত খোলা রাখা হবে এগুলি। সোম, বুধ ও বৃহস্পতিবার সকাল আটটা থেকে বিকেল চারটে পর্যন্ত মিলবে পরিষেবা। মঙ্গল এবং শুক্রবার সকাল ১১ টা থেকে সন্ধে ৭টা পর্যন্ত স্বাস্থ্যকেন্দ্র খোলা থাকবে। আর শনিবার স্বাস্থ্যকেন্দ্র খোলা থাকবে সকাল ৮টা থেকে বেলা ১২টা পর্যন্ত।

কলকাতা পুরসভা সূত্রে খবর, গত সপ্তাহেই স্বাস্থ্য দফতর এক নির্দেশিকা জারি করেছে। যেখানে সরকারি হাসপাতালের বহির্বিভাগে রোগী দেখার সময়সীমা বা়ড়ানো্র কথা বলা হয়েছে। সেই নির্দেশিকায় বলা হয়েছে, সোম, বুধ, বৃহস্পতি ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ২টো কিংবা শেষ রোগী থাকা পর্যন্ত বহির্বিভাগ খোলা রাখতে হবে। আবার মঙ্গল ও শুক্রবার দুপুর ২টো থেকে সন্ধ্যা ৭টা কিংবা শেষ রোগী থাকা পর্যন্ত বহির্বিভাগ খোলা রাখতে হবে। রাজ্যে ডেঙ্গি বৃদ্ধি পাওয়ার পর গত সপ্তাহে স্বরাষ্ট্রসচিব বি পি গোপালিকা ও স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম জেলাশাসক ও জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে বৈঠক করেছিলেন। তার পরেই স্বাস্থ্য দফতরের তরফে এই নির্দেশিকা জারি করা হয়। সেই নির্দেশিকা জারি হওয়ার পরে কলকাতা পুরসভাও একই পথে হেঁটেছে।

শুক্রবারই কলকাতা পুরসভা থেকে ডেঙ্গি আক্রান্তদের যে পরিসংখ্যান পাওয়া গিয়েছে, তা উদ্বেগজনক। কলকাতা পুরসভার তথ্য অনুযায়ী, বর্তমানে শহরে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ৩৮০৩ জন। ১২ সেপ্টেম্বর পর্যন্ত এই সংখ্যা ছিল ২৭৯০। এর মধ্যেই আক্রান্তের সংখ্যা ১০১৩ বেড়ে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

KMC Dengue
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE