Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Garden Reach Building Collapse

গার্ডেনরিচে বহুতল বিপর্যয় নিয়ে কলকাতা পুরসভার তদন্ত কমিটির রিপোর্ট জমা পড়তে পারে আগামী সপ্তাহে

পুরসভা সূত্রে জানানো হয়েছে, মেয়র ফিরহাদের নির্দেশে এই তদন্ত কমিটি গঠন করেছেন পুর কমিশনার ধবল জৈন। সাত সদস্যের এই কমিটির মাথায় রয়েছেন কলকাতা পুরসভার যুগ্ম কমিশনার জ্যোতির্ময় তাঁতি।

Kolkata Municipal Corporation\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\'s inquiry committee will submit its report on the building collapse at Garden reach next week

গার্ডেনরিচে নির্মীয়মাণ বাড়ি ভেঙে পড়ার ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করেছে কলকাতা পুরসভা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২৪ ১২:১৬
Share: Save:

গার্ডেনরিচে নির্মীয়মাণ বাড়ি ভেঙে পড়ার ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করেছে কলকাতা পুরসভা। সাত সদস্যের সেই কমিটিকে আটটি প্রশ্নের জবাব খুঁজতে বলা হয়েছিল। সেই জবাবের ভিত্তিতে আগামী সপ্তাহে পুরসভাকে রিপোর্ট দেবেন তাঁরা। গত শনিবার এই কমিটি গঠন করে সাত দিনের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছিল। কিন্তু দোল উৎসবের কারণে সোমবার পর্যন্ত ওই কমিটি ঘটনাস্থলে যেতে পারেনি। মঙ্গলবার কমিটির সব সদস্যেরা একসঙ্গে দুর্ঘটনাস্থলে গিয়েছিলেন। মঙ্গলবার বিকেলে গার্ডেনরিচের আজহার মোল্লা বাগানে যান ওই কমিটির সদস্যেরা। সেই দলে ছিলেন কলকাতার বিল্ডিং, রাস্তা এবং কঠিন বর্জ্য বিভাগের ডিজিরা। এ ছাড়াও কলকাতা পুরসভার এক জন করে নির্মাণ বিষয়ক এবং মাটি বিভাগের বিশেষজ্ঞরা। ঘটনাস্থলে গিয়ে ওই ইঞ্জিনিয়ারেরা সেখানকার নমুনা সংগ্রহ করেন। পাশাপাশি ওই জমির মাটির নমুনাও পরীক্ষার জন্য সংগ্রহ করা হয়েছে।

চলতি সপ্তাহে আবারও তদন্ত কমিটির সদস্যরা গার্ডেনরিচ এলাকায় যাবেন বলে কলকাতা পুরসভা সূত্রে খবর। কলকাতা পুরসভার এক আধিকারিকের কথায়, “নির্মীয়মাণ বহুতল ভেঙে পড়ার কারণ কেবল এক বার পর্যবেক্ষণ করলেই বোঝা সম্ভব নয়। তাই বার বার ওই এলাকায় গিয়ে বিভিন্ন বিষয় দেখেশুনে বিশেষজ্ঞদের মতামত নিতে হবে। তার পরেই এই সংক্রান্ত বিষয়ে কোনো সিদ্ধান্তে আসা যাবে।” তিনি আরও বলেন, “এই রিপোর্ট তৈরি হয়ে প্রথমে পুর কমিশনার এবং পরে মেয়রের টেবিলে যাবে। সেই রিপোর্টে যাতে কোন ত্রুটি-বিচ্যুতি না থাকে সেই দিকে বিশেষ ভাবে নজর দেওয়া হচ্ছে। তাই একটু সময় নিয়ে সেই রিপোর্টটি তৈরি করবে তদন্ত কমিটি। এ ক্ষেত্রে কোনও চটজলদি রিপোর্ট দিতে নারাজ তারা। তাই নিজেদের পরিদর্শনের পাশাপাশি, বিশেষজ্ঞদের মতামত নিয়েই রিপোর্ট তৈরি করে আগামী সপ্তাহে তা জমা পড়তে পারে পুরসভায়।” ইতিমধ্যে বিল্ডিং বিভাগের তিন ইঞ্জিনিয়ারকে শোকজ় করার পর তাঁদের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত শুরু করেছে কলকাতা পুরসভা। তাই দুর্ঘটনার জন্য কে দায়ী, সে বিষয়ে তদন্তের ক্ষেত্রে পুঙ্খানুপুঙ্খ নজর রাখছেন পুর আধিকারিকেরা। কারণ গার্ডেনরিচে নির্মীয়মাণ বহুতল ভেঙে পড়ার পর যে ভাবে একের পর এক বেআইনি নির্মাণ নিয়ে অভিযোগ উঠেছে তা নিয়ে বেজায় চাপে পড়েছে কলকাতা পুরসভা। তাই এই সংক্রান্ত বিষয়ে কঠোর পদক্ষেপ নিয়ে কলকাতাবাসীর কাছে ইতিবাচক বার্তা দিতে চাইছে পুর প্রশাসন। ‌

গার্ডেনরিচে বাড়ি ভেঙে দুর্ঘটনার পর ঘটনাস্থলে গিয়ে গোটা বিষয়টি তদন্ত করে দেখার প্রতিশ্রুতি দিয়েছিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। পুরসভা সূত্রে জানানো হয়েছে, এই তদন্ত কমিটি তৈরি হয়েছে ফিরহাদের নির্দেশেই। কমিটি গঠন করেছেন পুর কমিশনার ধবল জৈন। সাত সদস্যের এই কমিটির মাথায় রয়েছেন কলকাতা পুরসভায় যুগ্ম কমিশনার জ্যোতির্ময় তাঁতি। তিনিই এই কমিটির চেয়ারম্যান। এ ছাড়া কমিটিতে আছেন পুরসভার বিল্ডিং বিভাগের প্রতিনিধি, জঞ্জাল সাফাই এবং কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের আধিকারিকেরা। পাশাপাশি কলকাতা পুলিশ, বিএলআরও এবং পুরসভার ‘ডিজাস্টার ম্যানেজমেন্ট প্রফেশনাল’ মুগ্ধা চক্রবর্তীকে রাখা হয়েছে কমিটিতে। এই কমিটির রিপোর্টের পর ওই এলাকায় চিহ্নিত আরও ছ’টি বিপজ্জনক তথা বেআইনি বাড়ি নিয়ে কঠোর সিদ্ধান্ত নিতে পারে কলকাতা পুরসভা। তাই আগামী সপ্তাহে রিপোর্ট জমা পড়ার অপেক্ষায় পুরসভার শীর্ষ আধিকারিকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE