Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Kolkata municipality

শহরের সংযুক্ত এলাকায় জলের চাহিদা মেটাতে পুর উদ্যোগ

পুরসভার জল সরবরাহ দফতরের আধিকারিকরা জানাচ্ছেন,শহরের সংযুক্ত এলাকা অর্থাৎ পুরসভার ১০১ থেকে ১৪৪ নম্বর ওয়ার্ডের একাধিক জায়গায় পানীয় জলের সমস্যা রয়েছে। বিশেষত গরম পড়তেই ওই সমস্যা বাড়ে।

A Photograph of Kolkata Municipal Corporation

, আগামীদিনে শহরের সংযুক্ত এলাকায় একাধিক বুস্টার পাম্পিং স্টেশন তৈরি করে পানীয় জলের চাহিদা মেটাতে চায় পুরসভা।  ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৩ ০৭:৩২
Share: Save:

টালিগঞ্জ ও যাদবপুর এলাকার বাসিন্দাদের একাংশ পানীয় জল সংগ্রহের ক্ষেত্রে এখনও গভীর নলকূপের উপরে নির্ভরশীল।পুরসভা ওই সমস্ত এলাকায়পরিস্রুত জল সরবরাহের জন্য একাধিক ব্যবস্থা নিতে চলেছে। ২০২৩-’২৪ অর্থ বছরের পুর বাজেটে মেয়র ফিরহাদ হাকিম পরিস্রুত পানীয় জল সরবরাহ বাড়াতে টালিগঞ্জ, যাদবপুর-সহ শহরের সংযুক্ত এলাকাকে ‘পাখির চোখ’ করতে চাইছেন। পুরসভা সূত্রের খবর,গড়িয়া স্টেশন রোড ও ই এম বাইপাসের সংযোগস্থলে কেএমডিএ-র জায়গায় দৈনিক এক কোটিগ্যালন ক্ষমতাসম্পন্ন একটি জল শোধন প্রকল্প গড়ে তোলা হবে। মেয়র জানিয়েছেন, এই প্রকল্পের জন্য ৭৭ কোটি টাকা অনুমোদিত হয়েছে। দরপত্র ডাকার কাজ চলছে। এছাড়াও, শহরের সংযুক্ত এলাকায় একাধিক ওয়ার্ডে ছোট বুস্টার পাম্পিং স্টেশন তৈরির কাজ চলছে।

পুরসভার জল সরবরাহ দফতর সূত্রের খবর, গভীর নলকূপেরমাধ্যমে ভূগর্ভস্থ জলের ব্যবহার কমিয়ে আনার লক্ষ্যে ৯৫ নম্বর ওয়ার্ডের সমাজগড়ে ০.৭ মিলিয়ন গ্যালন ক্ষমতার এবং ৯৬ নম্বরওয়ার্ডে লায়েলকা ইএসআর ক্যাম্পাসের মধ্যে ০.৬ মিলিয়ন গ্যালন ক্ষমতার জলাধার-সহ বুস্টার পাম্পিং স্টেশন নির্মাণের পরিকল্পনা নেওয়া হয়েছে। এ ছাড়াও, ১০৪ নম্বর ওয়ার্ডের মিডল রোডে ০.৬ মিলিয়ন গ্যালন ক্ষমতার এবং ১০৭ নম্বর ওয়ার্ডের সারদাপল্লিতে ০.৩ মিলিয়ন গ্যালন ক্ষমতারজলাধার-সহ বুস্টার পাম্পিং স্টেশন নির্মাণের কাজ হাতে নিয়েছে পুরসভা। জল সরবরাহ দফতরের আধিকারিকরা জানাচ্ছেন, ৯২ নম্বর ওয়ার্ডের বাবুবাগান, ৯৩ নম্বর ওয়ার্ডের কাটজুনগর, ১০৫ নম্বর ওয়ার্ডের যাদবপুর মৈত্রী সঙ্ঘ, ১০৯ নম্বর ওয়ার্ডের অজয়নগর এবং ১১১ নম্বর ওয়ার্ডের সুভাষপল্লিএলাকায় বুস্টার পাম্পিং স্টেশনতৈরির কাজ শীঘ্রই শুরু হবে। মেয়রের দাবি, শহরে জল সরবরাহেরক্ষেত্রে পুরসভা উল্লেখযোগ্য উন্নতি করেছে। শেষ দু’টি অর্থবছরেকুড়িটি ছোট বুস্টার পাম্পিং স্টেশন তৈরি করেছে পুরসভা। তিনি আরও জানান, আগামীদিনে শহরের সংযুক্ত এলাকায় একাধিক বুস্টার পাম্পিং স্টেশন তৈরি করে পানীয় জলের চাহিদা মেটাতে চায় পুরসভা।

পুরসভার জল সরবরাহ দফতরের আধিকারিকরা জানাচ্ছেন,শহরের সংযুক্ত এলাকা অর্থাৎ পুরসভার ১০১ থেকে ১৪৪ নম্বর ওয়ার্ডের একাধিক জায়গায় পানীয় জলের সমস্যা রয়েছে। বিশেষত গরম পড়তেই ওই সমস্যা বাড়ে। এই সমস্ত এলাকায় পানীয়জল সরবরাহ বাড়ানোর লক্ষ্যমাত্রা নিয়ে চলতি বছরের পুর বাজেটে একাধিক জলপ্রকল্পের কাজ হাতে নেওয়া হয়েছে। পুরসভার জল সরবরাহ দফতরের এক শীর্ষকর্তার কথায়, ‘‘আশা করছি, আগামী বছরের মধ্যে সংযুক্ত এলাকায় পরিস্রুত পানীয় জল সরবরাহবাড়বে। ইতিমধ্যেই সংযুক্ত এলাকায় বেশ কিছু প্রকল্পের কাজ শেষহয়েছে। যার জন্য এখন থেকেই সেখানকার বাসিন্দারা উপকৃত হবেন।’’ মেয়র জানিয়েছেন, ধাপার জয় হিন্দ জলপ্রকল্পের জল পরিশোধন ক্ষমতা দৈনিক ৩০ মিলিয়ন গ্যালন। সেখানে অতিরিক্ত ২০ মিলিয়ন গ্যালন ক্ষমতার আর একটি জলশোধনাগার প্রকল্পের কাজ হাতে নেওয়া হয়েছে। পুর ওনগরোন্নয়ন দফতর ওই প্রকল্পের জন্য ১৩২ কোটি টাকা অনুমোদন করেছে। জয় হিন্দ প্রকল্প-সহ পাটুলিতে ১০ মিলিয়ন গ্যালন ক্ষমতাসম্পন্ন জলপ্রকল্পের কাজ শেষ হলে টালিগঞ্জ, যাদবপুর-সহ ই এম বাইপাস এলাকার বাসিন্দাদের পরিস্রুত পানীয় জলের সমস্যা মিটবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata municipality Water crisis Firhad Hakim
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE