Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Durga Puja Carnival

বিকল্প পথে গাড়ির জট কাটানোর পরিকল্পনা সফল হবে তো আজ?

কলকাতা পুলিশ সূত্রের খবর, ১০০টি পুজো কমিটি কার্নিভালে অংশ নিতে চলেছে। দু’বছর আগে শেষ বার হওয়া কার্নিভালে যোগ দেওয়া পুজোর সংখ্যা ছিল ৭৫।

প্রস্তুতি: আজ, শনিবার রেড রোডে পুজো কার্নিভাল। তার আগে শুক্রবার চলছে তারই নাচের মহড়া। ছবি: রণজিৎ নন্দী

প্রস্তুতি: আজ, শনিবার রেড রোডে পুজো কার্নিভাল। তার আগে শুক্রবার চলছে তারই নাচের মহড়া। ছবি: রণজিৎ নন্দী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২২ ০৮:১৬
Share: Save:

দু’বছর পরে রেড রোডে ফিরছে দুর্গাপুজোর কার্নিভাল। তাতে যোগ দেওয়ার সুযোগ পাওয়া পুজোর সংখ্যা আগের তুলনায় এ বছর বেড়ে যাওয়ায় চার ঘণ্টারও বেশি সময় লেগে যেতে পারে বলে আশঙ্কা করছেন কলকাতা পুলিশের কর্তাদের অনেকে। সেই মতোই আজ, শনিবার কার্নিভালকে কেন্দ্র করে সাজানো হয়েছে যান নিয়ন্ত্রণ ব্যবস্থা। কলকাতা ট্র্যাফিক পুলিশের তরফে একাধিক রাস্তা বন্ধ করার কথা জানানোর পাশাপাশি জানানো হয়েছে, খোলা থাকবে বিকল্প রাস্তা। তবু যানজট আটকানো যাবে কি না, সেই প্রশ্নটা থেকেই যাচ্ছে।

কলকাতা পুলিশ সূত্রের খবর, ১০০টি পুজো কমিটি কার্নিভালে অংশ নিতে চলেছে। দু’বছর আগে শেষ বার হওয়া কার্নিভালে যোগ দেওয়া পুজোর সংখ্যা ছিল ৭৫। এ বারে ডাক পাওয়া পুজো কমিটিগুলির সঙ্গে বৃহস্পতিবার বিকেলে বৈঠকে বসেছিলেন পুলিশের কর্তারা। কমিটিগুলিকে সেখানেই জানিয়ে দেওয়া হয়, তারা তিনটি করে ট্রেলার সঙ্গে আনতে পারবে। কোন পথ দিয়ে স্থানীয় থানার এক জন ট্র্যাফিক সার্জেন্টের তত্ত্বাবধানে শোভাযাত্রা আসবে, তা-ও জানিয়ে দেয় কলকাতা পুলিশ। শুক্রবার বিকেল থেকে সেই ট্রেলার আসা শুরু হয়েছে বলে খবর।

কলকাতা পুলিশ সূত্রে জানা গিয়েছে, কুড়ি হাজারের বেশি মানুষ এই কার্নিভালে আসতে পারেন। মূল মঞ্চের উল্টো দিকে আমন্ত্রিত অতিথিদের জায়গা নির্দিষ্ট করা হয়েছে। বিদেশি অতিথিদের জন্যও থাকছে ব্যবস্থা। গোটা রেড রোডের নিরাপত্তার দায়িত্বে যুগ্ম কমিশনার পদমর্যাদার একাধিক কর্তার পাশাপাশি থাকবেন এসি পদমর্যাদার কর্তাও। সংলগ্ন এলাকায় কুইক রেসপন্স টিম, স্পেশ্যাল ফোর্স মজুত থাকবে।

আজ, শনিবার বিকেল চারটেয় শুরু হবে কার্নিভাল। তার ঘণ্টা দুই আগেই অতিথি ও দর্শনার্থীরা আসতে শুরু করবেন বলে মনে করছেন পুলিশের কর্তারা। টাউন ক্লাব গ্রাউন্ড, বাস্কেট বল গ্রাউন্ড সংলগ্ন এলাকা, রেঞ্জার ক্লাব এবং বঙ্গবাসী গ্রাউন্ডকে গাড়ি পার্কিংয়ের জন্য নির্দিষ্ট করেছে কলকাতা পুলিশ। মেয়ো রোড, ডাফরিন রোড, উট্রাম রোড, রানি রাসমণি অ্যাভিনিউ দিয়ে আসা গাড়িগুলিকে ওই সব পার্কিংয়ে নিয়ে যাওয়া হবে বলে পুলিশ সূত্রের খবর।

মধ্য কলকাতার একাধিক রাস্তার যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। বিকল্প একাধিক রাস্তা দিয়ে গাড়ি বার করানো হবে বলেও কলকাতা ট্র্যাফিক পুলিশ সূত্রের খবর। ওই সূত্র মারফত জানা গিয়েছে, শনিবার দুপুর ২টো থেকে রাত ১১টা পর্যন্ত একাধিক রাস্তার গাড়ি চলাচল নিয়ন্ত্রিত হবে। দুপুর তিনটে থেকে একাধিক রাস্তায় মালবাহী গাড়ির চলাচলেও থাকছে নিষেধাজ্ঞা। জানা গিয়েছে, এ দিন দুপুর ২টো থেকে যান চলাচল নিয়ন্ত্রিত হবে হসপিটাল রোড, খিদিরপুর রোড, লাভার্স লেন, কুইন্স ওয়ে, পলাশি গেট রোড ও এসপ্লানেড রোডে।

যদিও রেড রোডের যান চলাচল শুক্রবার রাত থেকেই নিয়ন্ত্রিত হয়। রেড রোড সংলগ্ন একাধিক রাস্তায় পার্কিংয়ের ক্ষেত্রে থাকছে বিধিনিষেধ। শনিবার বেলা ১২টা থেকে অনুষ্ঠান শেষ না হওয়া পর্যন্ত মেয়ো রোড, স্ট্র্যান্ড রোড, হেয়ার স্ট্রিট, জওহরলাল নেহরু রোড, ক্যাথিড্রাল রোড-সহ একাধিক রাস্তায় গাড়ির পার্কিং বন্ধ থাকবে বলে কলকাতা ট্র্যাফিক পুলিশের তরফে জানানো হয়েছে।

কার্নিভালে আসা দর্শকদের জন্যও নির্দিষ্ট থাকছে রাস্তা। দর্শনার্থীদের এ জে সি বসু রোড, জওহরলাল নেহরু রোড, উট্রাম রোড, মেয়ো রোড অথবা রানি রাসমণি অ্যাভিনিউ ধরে আসার পরামর্শ দেওয়া হয়েছে। মেট্রোয় যাঁরা আসবেন, তাঁরা ধর্মতলা এবং পার্ক স্ট্রিট থেকে নির্দিষ্ট রাস্তা ধরে রেড রোডে পৌঁছতে পারবেন। কলকাতা পুলিশের এক কর্তা বলেন, ‘‘ইতিমধ্যেই কয়েক বার গোটা রেড রোড পরিদর্শন করা হয়েছে। একাধিক কর্তাকে আলাদা আলাদা দায়িত্ব দেওয়া হয়েছে। পুলিশের তরফে সব ধরনের প্রস্তুতি রাখা হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durga Puja Carnival Durga Puja 2022 Traffic
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE