Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ অক্টোবর ২০২১ ই-পেপার

মেট্রোর কাজে বন্ধ হবে রাস্তা, খোঁজ বিকল্পের

কৌশিক ঘোষ
১৫ জানুয়ারি ২০২০ ০২:২৪
আচ্ছন্ন: কুয়াশা ঘেরা সন্ধ্যার ইএম বাইপাস। ছবি: দেশকল্যাণ চৌধুরী

আচ্ছন্ন: কুয়াশা ঘেরা সন্ধ্যার ইএম বাইপাস। ছবি: দেশকল্যাণ চৌধুরী

প্রিন্স আনোয়ার শাহ রোড কানেক্টরের মুখে অভিষিক্তার সামনে বিমানবন্দর-নিউ গড়িয়া রুটে মেট্রোরেলের কাজের জন্য রাস্তা বন্ধ রাখতে হবে। সেই সময়ে যানবাহন চলাচলের জন্য বিকল্প রুট কী হবে, তা নিয়ে সমীক্ষার জন্য পরামর্শদাতা নিয়োগ করবে কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটি (কেএমডিএ)। কলকাতা ট্র্যাফিক পুলিশ এবং সরকারি বিভিন্ন দফতরের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে প্রস্তাবিত রুটে যানবাহন চলাচল করানো সম্ভব হবে কি না। তার পরেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

কেএমডিএ কর্তৃপক্ষ এবং কলকাতা পুলিশ জানিয়েছে, শুধু মাত্র প্রস্তাবিত রুটেই নয়, যানবাহন চলাচলের জন্য যত ক্ষণ প্রয়োজনীয় রাস্তার মেরামতি না হচ্ছে, তত ক্ষণ মেট্রোরেলের কাজ শুরু করাও সম্ভব হবে না। প্রস্তাবিত রুটের বিষয়ে দ্রুত রিপোর্ট জমা পড়লে তা নিয়ে ফের বিভিন্ন দফতরের সঙ্গে আলোচনা করা হবে। গত মাসের শেষ সপ্তাহে ঘটনাস্থল পরিদর্শন করেন মেট্রোরেলের আধিকারিকেরা, কলকাতা ট্র্যাফিক পুলিশ, রাজ্যের পূর্ত দফতর এবং কলকাতা পুরসভার আধিকারিকেরাও। প্রাথমিক ভাবে যানবাহনের চলাচলের জন্য একটি রুটের প্রস্তাব করা হয়েছে।

প্রস্তাবিত রুটটি কী?

Advertisement

কলকাতা পুলিশ সূত্রের খবর, প্রস্তাবিত রুট অনুযায়ী, প্রিন্স আনোয়ার শাহ কানেক্টর হয়ে বাইপাস ছুঁয়ে গড়িয়ামুখী গাড়িগুলি প্রথমে রুবির দিকে যাবে। এর পরে নবনির্মিত সুকান্ত মেট্রো স্টেশনের শেষ মাথা থেকে ‘ইউ টার্ন’ করে ইএম বাইপাস ধরে তা গড়িয়ার দিকে যাবে। অন্য দিকে, রুবির দিক থেকে আসা যে গাড়িগুলি আনোয়ার শাহ কানেক্টর ধরে, সেই গাড়িগুলি ছিট কালিকাপুর থেকে ‘ইউ টার্ন’ নিয়ে অভিষিক্তার কাছে এসে বাঁ-দিকে প্রিন্স আনোয়ার শাহ কানেক্টরে ঢুকবে। অভিষিক্তা এবং কালিকাপুরের মাঝখানে যে সেতু রয়েছে তা আরও চওড়া করা হবে। পথচারীদের ব্যবহারের জন্য আশপাশের এলাকার সার্ভিস রোডেরও সংস্কার করা হবে বলে পুলিশ জানিয়েছে।

কেএমডিএ সূত্রের খবর, ই এম বাইপাস ধরেই বিমানবন্দর থেকে নিউ গড়িয়া রুটে মেট্রো রেলের কাজ চলছে। বাইপাসের উপরেই প্রিন্স আনোয়ার শাহ রোড কানেক্টরের মুখে মেট্রোর নতুন স্টেশন তৈরির জন্য একটি স্তম্ভ বসানো বলে মেট্রো কর্তৃপক্ষ কেএমডিএ-কে জানিয়েছেন।

আরও পড়ুন

Advertisement