Advertisement
০১ মে ২০২৪
Online Fraud Case

ফেসবুকে দল গড়ে প্রতারণা, এফবিআইয়ের দেওয়া তথ্যে ধৃত দুই

বৃহস্পতিবার রাতে এন্টালি এলাকা থেকে দু’জনকে গ্রেফতার করেছে সাইবার ক্রাইম থানা। ধৃতদের নাম ফারদিন হোসেন এবং ফারহান খান। তাদের কাছ থেকে মোবাইল এবং ল্যাপটপ বাজেয়াপ্ত করা হয়েছে।

An image of Fraud case

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৩ ০৮:১৫
Share: Save:

ফের আমেরিকার গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের তথ্যের উপরে ভিত্তি করে তদন্ত চালিয়ে শহরের বুকে বিদেশি নাগরিকদের প্রতারণা-চক্রের সন্ধান পেল লালবাজার। অভিযোগ, একটি ‘ক্লোজড’ ফেসবুক গ্রুপের মাধ্যমে মূলত আমেরিকান-সহ বিদেশি নাগরিকদের ঠকিয়ে প্রতারকেরা হাতিয়ে নিয়েছিল কয়েক লক্ষ টাকা। এই ঘটনায় বৃহস্পতিবার রাতে এন্টালি এলাকা থেকে দু’জনকে গ্রেফতার করেছে সাইবার ক্রাইম থানা। ধৃতদের নাম ফারদিন হোসেন এবং ফারহান খান। তাদের কাছ থেকে মোবাইল এবং ল্যাপটপ বাজেয়াপ্ত করা হয়েছে। শুক্রবার দুই অভিযুক্তকে ব্যাঙ্কশাল আদালতে তোলা হলে বিচারক ২৮ জুন পর্যন্ত পুলিশি হেফাজত দেন।

পুলিশ এবং আদালত সূত্রের খবর, ফেসবুকের ওই গ্রুপে প্রতারকেরা ‘কুণাল শর্মা’ নাম নিয়ে মার্কিন নাগরিকদের সঙ্গে প্রথমে যোগাযোগ করত। বিভিন্ন বহুজাতিক সংস্থার নাম করে তাঁদের প্রযুক্তিগত সহায়তা দেওয়ার আশ্বাস দেওয়া হত। এর পরে ওই নাগরিকদের যাবতীয় তথ্য হাতিয়ে সরিয়ে নেওয়া হত টাকা। পুলিশের দাবি, এ ভাবে একাধিক অ্যাকাউন্টের মাধ্যমে অভিযুক্তেরা তিন আমেরিকান নাগরিকের কাছ থেকে প্রায় ৬০ হাজার ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ৫০ লক্ষ টাকা) হাতিয়ে নেয়। আর এক আমেরিকান নাগরিকের অ্যাকাউন্ট থেকে টাকা হাতানোর চেষ্টা করলেও সফল হয়নি তারা।

লালবাজার জানিয়েছে, এই প্রতারণার ঘটনায় আমেরিকার ওই নাগরিকেরা প্রথমে স্থানীয় পুলিশের দ্বারস্থ হন। ফেসবুকের সাহায্য নিয়ে তাঁরা জানতে পারেন, প্রতারকেরা বসে আছে কলকাতায়। এর পরেই এফবিআইয়ের একটি ভেরিফিকেশন রিপোর্ট এবং ফেসবুকের মূল সংস্থা মেটা-র তরফে পাঠানো লিখিত বয়ানের ভিত্তিতে চলতি বছরের এপ্রিলে স্বতঃপ্রণোদিত ভাবে মামলা রুজু হয় সাইবার ক্রাইম থানায়। তারই তদন্তে নেমে এন্টালি থেকে ধরা হয় দুই অভিযুক্তকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Online fraud Facebook Group FBI Lalbazaar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE