Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Poor Condition Of Roads

যাতায়াতের অযোগ্য বহু রাস্তা, ফের সারাইয়ের জন্য চিঠি লালবাজারের 

পুলিশের একাংশ জানিয়েছে, বিভিন্ন রাস্তার অবস্থা এতই খারাপ যে, সতর্ক না হলে যে কোনও সময়ে বড় দুর্ঘটনা ঘটতে পারে। পরিস্থিতির উন্নতি না হলে পুজোর দিনগুলিতে বাধার সৃষ্টি হতে পারে যান চলাচলেও।

An image of Lalbazar

লালবাজার। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৩ ০৬:২৮
Share: Save:

পুজোর বাকি আর সপ্তাহ তিনেক। তার আগে দফায় দফায় বৃষ্টিতে অবর্ণনীয় অবস্থা শহরের বিভিন্ন রাস্তার। জোড়াতাপ্পি দিয়ে মেরামত করা হলেও কিছু কিছু রাস্তায় আবার দেখা দিয়েছে খানাখন্দ। কোনও কোনও রাস্তার একাংশে উঠে গিয়েছে পিচের প্রলেপ। কিন্তু অভিযোগ, সব জেনেও সে দিকে নজর নেই প্রশাসনের। এই পরিস্থিতিতে পুজোর আগে সংশ্লিষ্ট রাস্তাগুলির হাল ফেরাতে এবং রাস্তার ধারে জমে থাকা আবর্জনা সাফ করে যান চলাচল মসৃণ করতে কলকাতা পুরসভা, পূর্ত দফতর, কেএমডিএ-সহ বিভিন্ন দফতরকে ফের চিঠি দিল লালবাজার। চিঠিতে শহরের ৩৩০টি রাস্তার কথা উল্লেখ করে দ্রুত মেরামতির জন্য বলা হয়েছে। পাশাপাশি, ২২৬টি রাস্তার বিভিন্ন জায়গায় জমে থাকা আবর্জনা পরিষ্কার করার জন্যও বলা হয়েছে পুরসভাকে। একই সঙ্গে লালবাজারের তরফে পুরসভাকে জানানো হয়েছে, শহরের যে ১৪২টি জায়গায় রাস্তার ধারে ভ্যাট রয়েছে, পুজোর দিনগুলিতে যেন সকাল সকাল সেখান থেকে আবর্জনা সরিয়ে নেওয়া হয়। উল্লেখ্য, রাস্তা মেরামতির কথা জানিয়ে গত মাসেও ট্র্যাফিক পুলিশের তরফে বিভিন্ন দফতরকে চিঠি দেওয়া হয়েছিল।

লালবাজার সূত্রের খবর, পুজোর প্রস্তুতি নিয়ে সম্প্রতি পুরসভা, কেএমডিএ, সিইএসসি, দমকল, পূর্ত, রেল-সহ বিভিন্ন দফতরের সঙ্গে বৈঠক করেছেন পুলিশের আধিকারিকেরা। সেখানেই আলোচ্য সূচিতে বিভিন্ন রাস্তার ভাঙাচোরা দশার কথা উঠে আসে। এর পরেই কলকাতা পুলিশের যুগ্ম নগরপালের (সদর) তরফে সংশ্লিষ্ট রাস্তাগুলির নাম দিয়ে সেগুলি যত শীঘ্র সম্ভব মেরামতির কথা জানিয়ে চিঠি পাঠানো হয় ওই রাস্তা রক্ষণাবেক্ষণকারী দফতরের কাছে। সেই সঙ্গে লালবাজারের তরফে বলা হয়েছে, যে সব জায়গায় রাস্তার উপরে গাছের ডাল এসে পড়েছে, সেগুলি কাটার ব্যবস্থা করতে হবে। ঠিক মতো আলো লাগাতে হবে ৯৫টি জায়গায়।

পুলিশের একাংশ জানিয়েছে, বিভিন্ন রাস্তার অবস্থা এতই খারাপ যে, সতর্ক না হলে যে কোনও সময়ে বড় দুর্ঘটনা ঘটতে পারে। শুধু তা-ই নয়, পরিস্থিতির উন্নতি না হলে পুজোর দিনগুলিতে বাধার সৃষ্টি হতে পারে যান চলাচলেও। লালবাজারের তরফে যে ৩৩০টি রাস্তার নাম দিয়ে চিঠি পাঠানো হয়েছে, তার মধ্যে আছে ডায়মন্ড হারবার রোড, মহাত্মা গান্ধী রোড, সার্কুলার গার্ডেনরিচ রোড, শ্যামাপ্রসাদ মুখার্জি রোড, দেশপ্রাণ শাসমল রোড, রাজা এস সি মল্লিক রোড, আলিপুর রোড, বেলেঘাটা মেন রোড, শিয়ালদহ উড়ালপুল, রবীন্দ্র সরণি, বিবেকানন্দ রোড, বি কে পাল অ্যাভিনিউ, সত্য ডাক্তার রোড, হরিশ চ্যাটার্জি স্ট্রিট এবং হরিশ মুখার্জি রোডের মতো রাস্তা। কলকাতা পুর কর্তৃপক্ষ জানিয়েছেন, বৃষ্টি কমতেই বিভিন্ন রাস্তায় মেরামতির কাজ শুরু হয়েছে। আগামী দিনে বৃষ্টি বাধা না হলে পুজোর আগেই কাজ সম্পূর্ণ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE