Advertisement
০৫ মে ২০২৪
Lalbazar

ভাঙড়ের জন্য ২৫০০ বিশেষ হেলমেটের ব্যবস্থা লালবাজারের

লালবাজার সূত্রের খবর, এই হেলমেটের জন্য দরপত্র ডাকা হয়েছে। মোট খরচ ধরা হয়েছে প্রায় ৩০ লক্ষ টাকা। এই হেলমেটের সামনে থাকছে ফাইবারগ্লাস।

An image of Lalbazar

লালবাজার। —ফাইল চিত্র।

চন্দন বিশ্বাস
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৩ ০৮:৪০
Share: Save:

ভাঙড়ের আইনশৃঙ্খলা রক্ষার্থে কর্তব্যরত পুলিশকর্মীদের নিরাপত্তায় যাতে কোনও রকম ফাঁক না থাকে, কলকাতা পুলিশের লক্ষ্য আছে সে দিকেও। ভাঙড় ডিভিশনে কর্তব্যরত কর্মীদের জন্য এ বার ২৫০০টি বিশেষ ধরনের হেলমেটের বরাত দিয়েছে লালবাজার।

লালবাজার সূত্রের খবর, এই হেলমেটের জন্য দরপত্র ডাকা হয়েছে। মোট খরচ ধরা হয়েছে প্রায় ৩০ লক্ষ টাকা। এই হেলমেটের সামনে থাকছে ফাইবারগ্লাস। ঘাড় ও কানের আশপাশ ঢাকতে থাকছে বিশেষ ব্যবস্থাও। অভিযানে গিয়ে দৌড়োদৌড়ি করার সময়ে যাতে হেলমেট খুলে না যায়, সেই ব্যবস্থাও থাকবে। জানা গিয়েছে, এক-একটি জলপাই-সবুজ রঙের এই হেলমেটের ওজন হবে দেড় কিলোগ্রাম। এগুলি ইট বা লাঠির আঘাত যাতে সহ্য করতে পারে, সে দিকটিও দেখার কথা বলা হয়েছে।

প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশের পরেই ভাঙড়কে কলকাতা পুলিশের অন্তর্গত করার তোড়জোড় শুরু হয়েছে। সেখানকার নিরাপত্তা কঠোর করতে ভাঙড়কে ভেঙে ন’টি থানা করার সিদ্ধান্তও নিয়েছে লালবাজার। পঞ্চায়েত নির্বাচনকে কেন্দ্র করে হিংসায় উত্তপ্ত হয়েছিল ভাঙড়। যা ঠেকাতে নাজেহাল হতে হয় পুলিশকে। আহত হন একাধিক পুলিশকর্মী।

তাই ওই এলাকার আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখাকে বড় চ্যালেঞ্জ হিসাবেই দেখছেন কলকাতা পুলিশের কর্তারা। ওই এলাকা যেমন সিসি ক্যামেরার নজরে মুড়ে ফেলা হচ্ছে, তেমনই পুলিশকর্মীদের জন্য ‘বডি ক্যামেরা’র ব্যবস্থাও করা হয়েছে। এ বার পুলিশের জন্য বিশেষ হেলমেট আনা হচ্ছে। সাউথ ডিভিশনের এক পুলিশকর্মী বলেন, ‘‘যে কোনও কাজেই নিজেদের সুরক্ষা গুরুত্বপূর্ণ বিষয়। আত্মরক্ষার যাবতীয় জিনিস মজুত থাকলে স্বাভাবিক ভাবেই যে কোনও ধরনের অভিযানে বেরোনোর সময়ে মনোবল পাওয়া যায়।’’

লালবাজারের এক কর্তার দাবি, ‘‘বাহিনীর কর্মীদের নিরাপত্তায় বরাবরই বাড়তি নজর থাকে কলকাতা পুলিশের। এই উদ্যোগও তেমনই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lalbazar Kolkata Police Bhangar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE