Advertisement
২০ এপ্রিল ২০২৪
Lalbazar

বিদ্যুতের খোলা তারে নজর দিতে নির্দেশ লালবাজারের

লালবাজারের একটি সূত্রের খবর, গত কয়েক দিন ধরে শহরে বৃষ্টি হচ্ছে। এর ফলে কোথাও বিপজ্জনক ভাবে থাকা ছেঁড়া বা খোলা তার থেকে যাতে কোনও অঘটন না ঘটে, সে জন্য বাহিনীকে কাজে লাগানো হয়েছে।

Lalbazar.

শহরের কোথাও কোনও বিদ্যুতের তার ছেঁড়া বা খোলা অবস্থায় রয়েছে কি না, তা দেখতে ট্র্যাফিক গার্ডের ওসিদের নির্দেশ দিল লালবাজার। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মার্চ ২০২৩ ০৫:৪৮
Share: Save:

রাস্তার পাশে থাকা বিদ্যুতের খোলা তারে তড়িদাহত হয়ে গত কয়েক বছরে শহরে একাধিক মৃত্যুর ঘটনা ঘটেছে। এমন ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে এ বার বৃষ্টি শুরু হতেই শহরের কোথাও কোনও বিদ্যুতের তার ছেঁড়া বা খোলা অবস্থায় রয়েছে কি না, তা দেখতে ট্র্যাফিক গার্ডের ওসিদের নির্দেশ দিল লালবাজার। একই সঙ্গে ট্র্যাফিক সিগন্যাল স্তম্ভের বিদ্যুতের সংযোগ ঠিক আছে কি না, তা খতিয়ে দেখে রিপোর্ট দিতেও বলা হয়েছে পুলিশকে। লালবাজারের নির্দেশ, যাঁরা ট্র্যাফিক সিগন্যাল রক্ষণাবেক্ষণ করেন, এ ব্যাপারে তাঁদের জানানোর পাশাপাশি বিদ্যুৎ সরবরাহকারী সংস্থাকেও বিষয়টি জানাতে হবে। সোমবার লালবাজার থেকে এই নির্দেশ জারির পরে মঙ্গলবার থেকেই বিভিন্ন ট্র্যাফিক গার্ডের আধিকারিকেরা তাঁদের এলাকায় খোলা বা ছেঁড়া তার রয়েছে কি না, তা খুঁজে দেখতে শুরু করেছেন।

লালবাজারের একটি সূত্রের খবর, গত কয়েক দিন ধরে শহরে বৃষ্টি হচ্ছে। এর ফলে কোথাও বিপজ্জনক ভাবে থাকা ছেঁড়া বা খোলা তার থেকে যাতে কোনও অঘটন না ঘটে, সে জন্য বাহিনীকে কাজে লাগানো হয়েছে। পাশাপাশি, খোলা তার নজরে এলে সেই এলাকার বিদ্যুতের তারের রক্ষণাবেক্ষণকারী সংস্থাকে দিয়ে তা মেরামত করানোর কথাও বলা হয়েছে।মঙ্গলবার দেখা যায়, রাজভবন ও ধর্মতলা সংলগ্ন এলাকার ফুটপাতে এবং বাতিস্তম্ভে কোনও খোলা তার রয়েছে কি না, তা খতিয়ে দেখছে পুলিশবাহিনী। তাদের সঙ্গে ছিলেন বিদ্যুৎ সরবরাহকারী সংস্থার প্রতিনিধিরাও।

এ দিকে, বছরের প্রথম কালবৈশাখীতে ছিঁড়ে গিয়েছিল কার্জন পার্কের কাছে একটি সিগন্যাল স্তম্ভের বিদ্যুতের তার। হ্যান্ড সিগন্যাল দিয়ে যান চলাচল নিয়ন্ত্রণ করা হলেও এর জেরে সোমবার ওই রাস্তা দিয়ে চলাচলকারী গাড়িচালকদের নাজেহাল হতে হয়। ট্র্যাফিক পুলিশের একাংশের মতে, লালবাজারের নির্দেশ মতো কোথাও সিগন্যালের তার দুর্বল অবস্থায় থাকলে তা-ও মেরামত করা হবে। এতে অল্প বৃষ্টি বা কম শক্তিশালী ঝড়ে সিগন্যাল বিগড়ে যাওয়ার আশঙ্কা ঠেকানো যাবে। এক পুলিশকর্তার কথায়, ‘‘প্রাকৃতিক বিপর্যয় বলেকয়ে আসে না। কিন্তু তার জেরে যাতে ভোগান্তি কম হয়, তা দেখতেই লালবাজারের এই প্রচেষ্টা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lalbazar police electricity Wires Kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE