Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

মহিলাদের পরিচালনায় এ বার কলকাতা উত্তরের ১৫৩টি বুথ

শিক্ষণ শেষে তাঁদের কয়েক জনকে প্রশ্ন করা হয়, কেমন লাগছে? এই কাজে কতটা প্রস্তুত?

অনুপ চট্টোপাধ্যায়
কলকাতা ১৪ এপ্রিল ২০১৯ ০১:৪৩
পাঠশালা: চলছে মহিলা ভোটকর্মীদের প্রশিক্ষণ। শনিবার, সংস্কৃত কলেজিয়েট স্কুলে। ছবি: সুমন বল্লভ

পাঠশালা: চলছে মহিলা ভোটকর্মীদের প্রশিক্ষণ। শনিবার, সংস্কৃত কলেজিয়েট স্কুলে। ছবি: সুমন বল্লভ

কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রের ১৫৩টি বুথের দায়িত্ব সামলাবেন মহিলারা। ওই কেন্দ্রে বুথের মোট সংখ্যা ১৮৬২। নির্বাচন কমিশন সূত্রের খবর, ওই কেন্দ্রে অতীতে কখনও এতগুলি বুথের দায়িত্ব মহিলাদের দেওয়া হয়নি। ১৫৩টি বুথের জন্য প্রায় ৮০০ জন সরকারি চাকরিজীবী মহিলাকে বেছে নিয়েছে নির্বাচন কমিশন। শনিবার সংস্কৃত কলেজিয়েট স্কুলে তাঁদের ভোট পরিচালনার প্রশিক্ষণ দেওয়া হয়। এঁদের অনেককে এ বারই প্রথম ভোটের দায়িত্বে দেখা যাবে।

এ দিন সকাল ১০টা থেকে শুরু হয় ওই প্রশিক্ষণ-পর্ব। চলে বিকেল পাঁচটা পর্যন্ত। স্কুলের চারটি ঘরে দু’টি পর্যায়ে প্রশিক্ষণ দেন নির্বাচন কমিশনের অফিসারেরা। প্রশিক্ষণ শেষে তাঁদের কয়েক জনকে প্রশ্ন করা হয়, কেমন লাগছে? এই কাজে কতটা প্রস্তুত? জবাবে কেন্দ্রীয় ডাক ও তার বিভাগের অফিসার স্বর্ণালী সাধুখাঁ বলেন, ‘‘ভোটের ডিউটিতে যেতে হবে শুনে প্রথমে খুব উত্তেজনা হচ্ছিল। পরে যত সময় যাচ্ছে, ততই আতঙ্ক বাড়ছে।

নিরাপত্তা থাকবে তো?’’ প্রিসাইডিং অফিসারের দায়িত্ব পেয়েছেন তিনি। তাই বেশি চিন্তা। রাজ্য সরকারি অফিসার নবমালিকা মুখোপাধ্যায়ও ভোটের দায়িত্ব পেয়ে প্রথমে বেশ উৎসাহিত হয়েছিলেন। এখন তিনিও একটু ভয়ে রয়েছেন। তাঁর কথায়, ‘‘পুরুষদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে মহিলারাও যে ভোটের দায়িত্ব পালন করতে পারেন, তা দেখানোর একটা ইচ্ছেও রয়েছে। আবার ভয়ও হচ্ছে, ভোটকেন্দ্রে বড় ধরনের কোনও গোলমাল হলে সামাল দেব কী ভাবে?’’

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

নির্বাচন কমিশন সূত্রের খবর, এ বারই মহিলা পরিচালিত বুথের সংখ্যা বাড়ানো হয়েছে। গত বিধানসভা নির্বাচনে প্রতিটি কেন্দ্রে পাঁচটি করে বুথ মহিলা পরিচালিত ছিল। এ বার লোকসভা ভোটে সেই সংখ্যা অনেকটাই বাড়ানো হয়েছে। কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, রাজ্য ও কেন্দ্রীয় সরকারের বিভিন্ন সংস্থার কাছে মহিলা কর্মীদের তালিকা চেয়ে পাঠানো হয়েছিল। তার মধ্যে থেকে কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রের জন্য প্রায় ৮০০ জনকে বেছে নেওয়া হয়েছে।

কলকাতা উত্তর কেন্দ্রের জেলা নির্বাচন আধিকারিক দিব্যেন্দু সরকার জানান, ওই কেন্দ্রের মোট ১৫৩টি বুথের জন্য প্রতি বুথে চার জন করে মোট ৬১২ জন মহিলা কর্মী থাকবেন। বাকি ২০ শতাংশ মহিলা কর্মীকে রিজার্ভে রাখা হচ্ছে। মহিলা কর্মীদের জন্য বাড়তি নিরাপত্তার প্রশ্ন তুলতেই তিনি বলেন, ‘‘কমিশন এ ব্যাপারে সজাগ। যে সব বুথের পরিচালনায় মহিলারা থাকবেন, সেখানে ভোটের কাজেও সকলেই যাতে মহিলা থাকেন, তার চেষ্টা চলছে। মহিলা মাইক্রোঅবজার্ভারও থাকবেন।’’ তাঁর আশ্বাস, আতঙ্কের কোনও কারণ নেই। যে সব ভোটকেন্দ্রে একাধিক বুথ রয়েছে, সেখানেই তাঁদের দেওয়া হবে। আর স্থানও বাছা হয়েছে নিরাপত্তার ব্যবস্থা দেখেই।

আরও পড়ুন

Advertisement