Advertisement
১৭ জুন ২০২৪
MAKAUT

প্রশ্নপত্রে ‘ভুল’, কারণ দর্শাতে নির্দেশ ম্যাকাউটে

অভিযোগ, ওই প্রশ্নপত্রে এমন সব প্রশ্ন রয়েছে, যা এক কথায় ‘অর্থহীন’। সূত্রের খবর, আগেও বিভিন্ন বিষয়ের প্রশ্নপত্র নিয়ে আপত্তি উঠেছে।

ভুল প্রশ্নপত্রের কারণ জানতে চায় ম্যাকাউট।

ভুল প্রশ্নপত্রের কারণ জানতে চায় ম্যাকাউট। —প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৩ ০৯:৩২
Share: Save:

পরীক্ষায় প্রশ্ন করা হচ্ছে, কয়েকটি তথ্যের মধ্যে থেকে ঠিক তথ্যটি বেছে নাও। কিন্তু সেই তথ্যেরই উল্লেখ নেই। এমন প্রশ্ন একাধিক বার করা হয়েছে। এমনই অভিযোগ উঠেছে সম্প্রতি হয়ে যাওয়া রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ম্যাকাউট) স্নাতকোত্তর বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন পরীক্ষার প্রশ্নপত্র ঘিরে। ওই প্রশ্নপত্র যাঁরা তৈরি করেছেন, তাঁদের কারণ দর্শানোর নির্দেশ দিয়েছে ম্যাকাউট।

অভিযোগ, ওই প্রশ্নপত্রে এমন সব প্রশ্ন রয়েছে, যা এক কথায় ‘অর্থহীন’। সূত্রের খবর, আগেও বিভিন্ন বিষয়ের প্রশ্নপত্র নিয়ে আপত্তি উঠেছে। ম্যাকাউটের পরীক্ষা নিয়ামক শুভাশিস দত্ত শনিবার জানালেন, স্নাতকোত্তর বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন পরীক্ষার প্রশ্নপত্র নিয়ে অভিযোগ উঠতেই তাঁরা সেটি তৈরি যাঁরা করেছেন, তাঁদের কারণ দর্শানোর নির্দেশ দিয়েছেন। তিনি জানালেন, ম্যাকাউটের নিয়ম অনুযায়ী, এক-একটি পত্রের মোট চার সেট প্রশ্ন তৈরি করেন সংশ্লিষ্ট বিষয়ের দুই শিক্ষক। পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগে ওই প্রশ্ন ম্যাকাউটের পোর্টাল থেকে ডাউনলোড করতে পারে কলেজগুলি। সেই সময়ে ওই চার সেট প্রশ্ন থেকে ছোট, স্বল্প বড়, বড়— এই ভাবে প্রযুক্তির মাধ্যমে প্রশ্ন বাছাই হয়। এবং প্রিন্ট-আউট নেওয়া হয়। সেই প্রশ্নপত্রে পরীক্ষার্থীরা পরীক্ষা দেন।

এ ক্ষেত্রে প্রথম পর্যায়ে প্রশ্নপত্র সেটিংয়েই গলদ রয়েছে। শুভাশিস বললেন, ‘‘কী ভাবে এমন প্রশ্ন করা হল, তার ব্যাখ্যা ওই দু’জনের কাছে জানতে চেয়েছি। যাতে ভবিষ্যতে এমন না হয়, সে ব্যাপারে সতর্ক থাকতে হবে।’’ তিনি জানান, যাঁরা এই প্রশ্নপত্রে পরীক্ষা দিয়েছেন, তাঁরা যাতে সুবিচার পান, তা-ও দেখা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

MAKAUT Technology
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE