×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মে ২০২১ ই-পেপার

কালীপুজো-ভাইফোঁটায় কমছে মেট্রো, পরিষেবা মিলবে রাত ১০টা পর্যন্ত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৩ নভেম্বর ২০২০ ১৯:১৪
নিজস্ব চিত্র।

নিজস্ব চিত্র।

কালীপুজো এবং ভাইফোঁটার দিন কম চলবে মেট্রো। নিউ নর্মালে ধীরে ধীরে ট্রেনের সংখ্যা বাড়িয়েছেন মেট্রো কর্তৃপক্ষ। এখন প্রতিদিন গড়ে ১৯০টি করে মেট্রো পরিষেবা পাওয়া যায়। আগামী ১৪ এবং ১৬ নভেম্বর সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত ১৫২টি ট্রেন চালানো হবে।

মেট্রো সূত্রে খবর, ওই দুই দিন কবি সুভাষ এবং দমদম মেট্রো স্টেশন থেকে প্রথম ট্রেন ছাড়বে সকাল ৮টায়। নোয়াপাড়া থেকে প্রথম মেট্রো চলবে সকাল ৮টা ৯ মিনিটে। অন্য দিকে, কবি সুভাষ এবং দমদম থেকে শেষ মেট্রো পরিষেবা পাওয়া যাবে রাত ৯টার সময়। নোয়াপাড়া থেকে শেষ ট্রেন ছাড়বে রাত ৮টা ৫৫মিনিটে।

কালীপুজো এবং ভাইফোঁটায় অধিকাংশ সরকারি এবং বেসরকারি অফিস বন্ধ থাকে। যাত্রীর সংখ্যাও কম তুলনায় কম হতে পারে। সে কথা মাথায় রেখেই ট্রেনের সংখ্যা কমানো হচ্ছে বলে মেট্রো সূত্রে খবর।

Advertisement

আরও পড়ুন: মজুত বাজি বিপদ ডাকবে না তো! শঙ্কা কাটছে না

লকডাউনের পর মেট্রো পরিষেবা শুরু হলে নিয়মের বদল আনা হয়েছে। মেট্রো চড়তে হলে শুধু স্মার্টকার্ড থাকলেই চলবে না, ই-পাসের মাধ্যমে ‘স্লট’ বুক করতে হচ্ছে। তবে বয়স্ক যাত্রীদের ক্ষেত্রে এই নিয়ম কার্যকর নয়। স্মার্ট কার্ড দেখিয়েই প্রবীণ নাগরিকরা মেট্রো চড়তে পারবেন। পরিষেবা শুরু হওয়ার পর প্রথম দিকে রাত ৮টা পর্যন্ত ট্রেন চালানো হলেও, এখন রাত ১০টা পর্যন্ত মেট্রো পরিষেবা মিলছে। স্টেশন এবং ট্রেনের ভিতরে স্বাস্থ্যবিধি যাত্রীরা মানছেন কি না, সে বিষয়েও নজরদারি চলছে রেল কর্তৃপক্ষ এবং আরপিএফের তরফে।

Advertisement