Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Victoria Memorial

Victoria Memorial: ভিক্টোরিয়ায় বড় দুর্ঘটনার মোকাবিলা কী ভাবে, মক ড্রিল করল বিপর্যয় মোকাবিলা বাহিনী

ভিক্টোরিয়ার নিরাপত্তায় থাকে মূলত সিআইএসএফ।

ভিক্টোরিয়ার নিরাপত্তায় থাকে মূলত সিআইএসএফ।

ভিক্টোরিয়ার নিরাপত্তায় থাকে মূলত সিআইএসএফ।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২১ ২৩:০১
Share: Save:

ভিক্টোরিয়া স্মৃতিসৌধে কোনও বড় দুর্ঘটনা ঘটলে কী ভাবে পরিস্থিতির মোকাবিলা করা হবে, তা স্থির করতে সোমবার মক ড্রিল চালালো জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী (এনডিআরএফ)। ভূমিকম্পে ভিক্টোরিয়ায় একাংশ ভেঙে পড়লে বা কোথাও শর্ট সার্কিট হয়ে হয়ে আগুন লাগলে কী ভাবে ওই পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হবে, কোন কৌশলে উদ্ধারকার্য চালানো হবে, তা নিশ্চিত করতেই এই মক ড্রিল চালানো‌ হয়েছে। সোমবার জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর দুই নম্বর ব্যাটেলিয়নের একটি দল সহকারী-কমান্ডার সুধীর দ্বিবেদীর নেতৃত্বে এই মক ড্রিল চালিয়েছে।

ভিক্টোরিয়ার নিরাপত্তায় থাকে মূলত সিআইএসএফ। নিয়ম হল, বড় দুর্ঘটনায় পরিস্থিতি হাতের বাইরে চলে গেলে সিআইএসএফ সঙ্গে সঙ্গে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীকে খবর দেবে। খবর পেয়েই তৎক্ষণাৎ ঘটনাস্থলে ছুটে এসে প্রয়োজনীয় পদক্ষেপ করবে এনডিআরএফ। সোমবারের মক ড্রিলিঙের মূল উদ্দেশ্য ছিল, ভুমিকম্পের কারণে যদি ভিক্টোরিয়া মেমোরিয়ালের কোনও অংশ ভেঙে পড়ে এবং শর্ট সার্কিট থেকে আগুন লাগে, কী ভাবে আটকে পড়াদের উদ্ধার করা হবে, কী ভাবে দড়ি বেয়ে ছাদে উঠে ওই ভেঙে পড়া অংশে পৌঁছনো সম্ভব, ত খতিয়ে দেখা।

সহকারি-কমান্ডার সুধীর বলেন, ‘‘ভিক্টোরিয়ার কাঠামো বহু পুরনো। সব রকম পরিস্থিতির জন্যই যাতে আমরা তৈরি থাকতে পারি, তার জন্যই এই মক ড্রিল। মানুষের প্রাণ বাঁচানোই আমাদের প্রধান উদ্দেশ্য। সচেতনতা প্রচারে এই মক ড্রিল চালানো হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Victoria Memorial
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE