Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Raining

Monsoon: প্রতীক্ষার অবসান? আগামী সপ্তাহেই কলকাতায় বর্ষা, আশা দিল হাওয়া অফিস

আগামী দুই-তিন দিনের মধ্যে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বর্ষার আগমনের পথ ধীরে ধীরে সুগম হবে, জানাচ্ছে মৌসম ভবন। শনিবার বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২২ ১৪:০৩
Share: Save:

ক্যালেন্ডারে জুন মাস। রাজ্যের এক প্রান্তে বর্ষা পা রাখলেও এখনও গরমে ঘামছে দক্ষিণবঙ্গ। কলকাতায় বর্ষা আসার স্বাভাবিক দিন ১১ জুন। কিন্তু এখনও মহানগরের আকাশে বাদলের বারিধারা ঝরেনি। যে পরিমাণ বৃষ্টি হচ্ছে, তাতে সাময়িক স্বস্তি মিললেও গরমের গা-জ্বালানি ভাব থেকে রেহাই পাচ্ছেন না শহরবাসী। এই প্রেক্ষাপটে কবে বর্ষা আসবে, কার্যত সেই অপেক্ষায় চাতক পাখির মতো বসে তিলোত্তমা। মৌসম ভবন সূত্রে জানা গিয়েছে, আগামী দুই-তিন দিনের মধ্যে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বর্ষার আগমনের পথ ধীরে ধীরে সুগম হবে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, ১৪ থেকে ১৬ জুনের মধ্যে দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকতে পারে।

হাওয়া অফিস জানাচ্ছে, শনিবারও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

আগামী পাঁচ দিন কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। তবে বৃষ্টি হলেও পুরোপুরি স্বস্তি মিলবে না। আগামী তিন দিন দক্ষিণবঙ্গে তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। তারপর দিনের তাপমাত্রা দুই-তিন ডিগ্রি কমতে পারে। বেলা গড়ালে আপাতত মহানগরে অস্বস্তিভাব বজায় থাকবে। উল্লেখ্য, শুক্রবার রাত ৯টার পর কলকাতা ও সংলগ্ন এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হয়। যার জেরে রাতের তাপমাত্রা কমে।

এদিকে, উত্তরবঙ্গে ইতিমধ্যেই পা রেখেছে বর্ষা। আজ আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃ্ষ্টি হতে পারে। রবিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত উত্তরবঙ্গের জেলায় কোথায় কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Raining Monsoon Monsoon Rain Kolkata weather
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE