Advertisement
১৬ জুলাই ২০২৪
CCTV Footage

এক ছাদের নীচে সব সিসি ক্যামেরার ফুটেজ পেতে নতুন তথ্য কেন্দ্র পুলিশের

বর্তমানে কলকাতা পুলিশের সিসি ক্যামেরার একাংশের ফুটেজ সংরক্ষিত থাকে লালবাজারে অবস্থিত তথ্য কেন্দ্রে। এ ছাড়া, অস্থায়ী ভাবে নির্ভয়া প্রকল্পের অন্তর্গত ক্যামেরার ভিডিয়ো ফুটেজ সংরক্ষিত হয় নির্ভয়া তথ্য কেন্দ্রে।

—প্রতীকী চিত্র।

শিবাজী দে সরকার
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ০৭:১৪
Share: Save:

শহরে পুলিশ ট্রেনিং স্কুলে (পিটিএস) তৈরি হচ্ছে কলকাতা পুলিশের নতুন তথ্য কেন্দ্র। ইতিমধ্যেই তার জন্য প্রয়োজনীয় ছাড়পত্র চলে এসেছে বলে লালবাজার সূত্রের খবর। এই কাজের জন্য আগেই দরপত্র ডাকা হয়েছিল। এ বার ওয়ার্ক অর্ডার জারি করা হয়েছে লালবাজারের তরফে। সূত্রের খবর, তিন মাসের মধ্যে ওই কেন্দ্র তৈরির কাজ শেষ করতে বলা হয়েছে। নতুন এই তথ্য কেন্দ্রে সমস্ত সিসি ক্যামেরার ফুটেজ সংরক্ষণ করা হবে।

বর্তমানে কলকাতা পুলিশের সিসি ক্যামেরার একাংশের ফুটেজ সংরক্ষিত থাকে লালবাজারে অবস্থিত তথ্য কেন্দ্রে। এ ছাড়া, অস্থায়ী ভাবে নির্ভয়া প্রকল্পের অন্তর্গত ক্যামেরার ভিডিয়ো ফুটেজ সংরক্ষিত হয় নির্ভয়া তথ্য কেন্দ্রে। এ বার কলকাতা পুলিশ ট্রেনিং স্কুলে নতুন তথ্য কেন্দ্রটি চালু হয়ে গেলে লালবাজারে ‘ব্যাক আপ’ হিসাবে থাকবে ডিজ়াস্টার রিকভারি সেন্টার। কোনও কারণে পুলিশ ট্রেনিং স্কুলের তথ্য কেন্দ্রটি ক্ষতিগ্রস্ত হলে ডিজ়াস্টার রিকভারি সেন্টার থেকে সিসি ক্যামেরার ফুটেজ পুনরুদ্ধার করা যাবে।

এক পুলিশকর্তা জানান, কলকাতা পুলিশের সব বিভাগের সমস্ত সিসি ক্যামেরার ফুটেজ সংরক্ষিত থাকবে নতুন তথ্য কেন্দ্রে। যাতে প্রয়োজন মতো এক ছাদের নীচে সব পাওয়া যায়। তথ্য কেন্দ্র তৈরির জন্য অপটিক্যাল ফাইবার বসানোর কাজও সম্পূর্ণ হয়েছে।

লালবাজার জানিয়েছে, বর্তমানে শহরে প্রায় তিন হাজার সিসি ক্যামেরা রয়েছে। যেগুলি যান নিয়ন্ত্রণ এবং আইনশৃঙ্খলা রক্ষায় ব্যবহার করা হয়। এর বাইরে কয়েক মাসের মধ্যে আরও সাড়ে পাঁচ হাজার ক্যামেরা বসানো হবে। বর্তমানে বিভিন্ন ক্যামেরার ফুটেজ সংরক্ষিত হয় বিভিন্ন জায়গায়। পুলিশ ট্রেনিং স্কুলে তথ্য কেন্দ্রটি চালু হলে সেখানেই ট্র্যাফিক, থানা, ডিভিশনাল অফিস অথবা স্পেশ্যাল ব্রাঞ্চের ক্যামেরার ফুটেজ সংরক্ষণ করা যাবে। পুলিশ জানিয়েছে, এর পাশাপাশি পিটিএসে বসানো হচ্ছে আরও ৩৪টি সিসি ক্যামেরা। সেখানকার নিরাপত্তা আরও জোরদার করতেই এই ব্যবস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CCTV Camera Kolkata Police Lalbazar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE