×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

পাটুলির ওভারব্রিজ চালু হতে পারে মার্চে

অনির্বাণ দাশগুপ্ত
কলকাতা ১৪ জানুয়ারি ২০২১ ০৩:২১
চলছে ফুট ওভারব্রিজ তৈরির কাজ। নিজস্ব চিত্র

চলছে ফুট ওভারব্রিজ তৈরির কাজ। নিজস্ব চিত্র

বছর তিনেক আগে পাটুলির ঘোষপাড়া থেকে ঢালাই ব্রিজ পর্যন্ত ই এম বাইপাসের মাঝখানে রেলিং দিয়ে ডিভাইডার বসিয়েছে কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটি (কেএমডিএ)। যেখান-সেখান দিয়ে রাস্তা পারাপার আটকাতে এবং গাড়ির গতি নিয়ন্ত্রণের লক্ষ্যেই এই ব্যবস্থা নেওয়া হয়। কিন্তু বিপাকে পড়েন ঘোষপাড়ার বাসিন্দাদের একটি বড় অংশ। কেবল মাত্র ই এম বাইপাসের এ-পার থেকে ও-পারে যেতে তিন বছর ধরে তাঁদের কমপক্ষে সাড়ে তিনশো থেকে চারশো মিটার পথ অতিক্রম করতে হচ্ছে বলে জানাচ্ছেন তাঁরা। এ বার সেই সমস্যার সমাধানে আগামী মার্চ থেকেই ঘোষপাড়া বাসস্টপে ফুট ওভারব্রিজ চালু হতে পারে বলে আশা কেএমডিএ কর্তৃপক্ষের।

গত অক্টোবর থেকে ওই কাজ শুরু হয়েছে। কেএমডিএ সূত্রের খবর, ফুট ওভারব্রিজটি তৈরি করতে খরচ হচ্ছে আনুমানিক আড়াই কোটি টাকা। এই ওভারব্রিজে থাকছে শুধুই র‌্যাম্প। কেএমডিএ-র এক আধিকারিকের কথায়, ‘‘ওভারব্রিজে সিঁড়ি থাকলে ট্রলি নিয়ে ওঠানামায় অসুবিধা হয়, সে কথা মাথায় রেখেই এই পরিকল্পনা। এর ফলে যাঁরা সাইকেলে যাতায়াত করেন তাঁদেরও সুবিধা হবে।’’

বাইপাসে রাস্তা পারাপারের অসুবিধার কথা জানিয়ে ২০১৮ সালে ঘোষপাড়ায় একটি ফুট ওভারব্রিজের জন্য গণ আবেদন জমা পড়েছিল কেএমডিএ-র কাছে। কেএমডিএ ডিটেলড প্রজেক্ট রিপোর্ট (ডিপিআর) তৈরি করলেও প্রকল্পটি থমকে থাকে। সূত্রের খবর, সম্প্রতি ‘দিদিকে বলো’ কর্মসূচিতে ফের ওই ফুট ওভারব্রিজ নিয়ে গণ আবেদন জমা পড়ে। বিষয়টি নিয়ে উদ্যোগী হন তৃণমূল নেতা তথা প্রাক্তন মন্ত্রী মণীশ গুপ্ত।

Advertisement

দেরিতে হলেও ফুট ওভারব্রিজটি তৈরির কাজ শুরু হওয়ায় খুশি এলাকার বাসিন্দারা। তাঁদের বক্তব্য, রাস্তা পেরোতে হলে পাটুলি মোড় অথবা বাঘা যতীন ব্রিজের নীচে দিয়ে ঘুরে যেতে হয়। উভয় ক্ষেত্রেই প্রায় ৩৫০ থেকে ৪০০ মিটার পথ হাঁটতে হয়। ফুট ওভারব্রিজ তৈরি হলে সেই সমস্যা মিটবে।

Advertisement