Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Tannery

চর্মনগরীর দূষিত বর্জ্য পরিষ্কার করতে গিয়ে অসুস্থ

শ্রমিক বিক্ষোভের জেরে বেশ কয়েক মাস ধরেই চর্মনগরীতে অচলাবস্থা চলছে। ফলে, চামড়া শোধন করা রাসায়নিক মিশ্রিতদূষিত জলে চর্মনগরীর বিস্তীর্ণ এলাকা ভরে গিয়েছে।

An image of Tannery

দূষিত বর্জ্য পরিষ্কার করতে গিয়ে অসুস্থ হয়ে পড়লেন এক শ্রমিক। প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
ভাঙড়  শেষ আপডেট: ০৩ জুন ২০২৩ ০৬:১০
Share: Save:

দূষিত বর্জ্য পরিষ্কার করতে গিয়ে অসুস্থ হয়ে পড়লেন এক শ্রমিক। শুক্রবার ঘটনাটি ঘটেছে বানতলা চর্মনগরীতে। অসুস্থ ওই শ্রমিকের নাম মোহন নস্কর। বাড়ি ভাঙড়ের মাধবপুর এলাকায়।

শ্রমিক বিক্ষোভের জেরে বেশ কয়েক মাস ধরেই চর্মনগরীতে অচলাবস্থা চলছে। ফলে, চামড়া শোধন করা রাসায়নিক মিশ্রিতদূষিত জলে চর্মনগরীর বিস্তীর্ণ এলাকা ভরে গিয়েছে। যার জেরে নিকাশি ব্যবস্থার দুর্বিষহ অবস্থা বলে অভিযোগ। এ দিনচর্মনগরীর ট্যানারি অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে ওই শ্রমিকনিকাশি নালা পরিষ্কার করতে গেলে বিষাক্ত গ্যাসে অসুস্থ হয়ে পড়েন। সঙ্গে সঙ্গে অন্য শ্রমিকেরা তাঁকে উদ্ধার করে ভাঙড়ের নলমুড়িব্লক হাসপাতালে নিয়ে আসেন। শ্রমিকদের অভিযোগ, অসুস্থ ওই শ্রমিককে নিয়ে আসতে গিয়ে রীতিমতো সমস্যায় পড়তে হয় তাঁদের। কারণ, অ্যাম্বুল্যান্স পাওয়া যাচ্ছিল না। এ দিন এই ঘটনারখবর শুনে দ্রুত হাসপাতালে ছুটে আসেন ট্যানারি অ্যাসোসিয়েশনের সিভিল ইঞ্জিনিয়ার শাকিলআহমেদ হাসমি। অভিযোগ, তখন তাঁকে ঘিরে বিক্ষোভ দেখান অন্য শ্রমিকেরা।

শাকিল বলেন, ‘‘ঠিক কীঘটেছে, আমার জানা নেই। এক জন শ্রমিক কাজ করার সময়ে অসুস্থ হয়ে পড়েছেন শুনে আমিদেখতে এসেছিলাম। সাধারণত, এ ধরনের কাজ করতে গেলে শ্রমিকেরা সুরক্ষার সমস্ত রকম ব্যবস্থা নিয়েই নামেন। এ ক্ষেত্রে কী ঘটেছিল, খতিয়ে দেখছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tannery Waste dump Labour
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE