×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মে ২০২১ ই-পেপার

সাবওয়ে থাকলেও পারাপার রাস্তা দিয়েই

নিজস্ব সংবাদদাতা
১৮ নভেম্বর ২০১৯ ০০:৫৮
 ভূগর্ভ-পথ ছেড়ে রাস্তা দিয়েই চলছে যাতায়াত। নিজস্ব চিত্র

ভূগর্ভ-পথ ছেড়ে রাস্তা দিয়েই চলছে যাতায়াত। নিজস্ব চিত্র

রাস্তা পারাপারে ভূগর্ভ-পথ তৈরি হলেও পথচারীদের অনেকেই তা ব্যবহার করছেন না বলে অভিযোগ। ফলে দুর্ঘটনায় রাশ টানা যাচ্ছে না নিউ টাউনের আকাঙ্ক্ষা সাত মাথার ব্যস্ত মোড়ে।

প্রশ্ন উঠেছে, সাবওয়ে ব্যবহারে অনীহা কেন? কর্মসূত্রে ওই এলাকায় যাতায়াত করেন মধ্যমগ্রামের বাসিন্দা স্বপন সাহা। তাঁর কথায়, ‘‘সাবওয়ে মাঝেমধ্যে ব্যবহার হয় ঠিকই। তবে তাতে সময় লাগে। তাই মোড়ের মাথায় এসে বাস ধরতে অনেকে রাস্তা দিয়ে আসেন।’’ স্থানীয় এক বাসিন্দা সঞ্জয় দাস জানান, অনেকে সাত মাথার মোড় এলাকা সম্পর্কে অবহিত নন। সাবওয়ে ধরলে অনেক ক্ষেত্রে তাঁরা ভুল দিকে চলে যান। আবার কারও কারও মতে, সাবওয়ে ধরে যাতায়াতের চেয়ে রাস্তা পারাপার অনেক সহজ।

যদিও এই সব যুক্তি মানতে নারাজ নিউ টাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি (এনকেডিএ)। তারা জানাচ্ছে, সাবওয়েতে পথ-নির্দেশিকা রয়েছে। গাড়ির গতি বাড়াতে এবং পথচারীদের সুবিধার কথা ভেবেই সেটি বানানো হয়েছে। রাস্তা পারাপার বন্ধ করতে প্রয়োজনে সেখানে রেলিং বসানো হবে।

Advertisement

এ সব নিয়েই পথচারীদের সচেতন করতে শনি ও রবিবার এক অনুষ্ঠানের আয়োজন করেছিল এনকেডিএ। স্থানীয় বাসিন্দাদের নিয়ে হাঁটার কর্মসূচি নেওয়া হয়। নাম দেওয়া হয়েছিল ‘সেফ ওয়াক’। এনকেডিএ-র বক্তব্য, অতি সম্প্রতি নিউ টাউনেই এক দুর্ঘটনায় মৃত্যু হয়েছে তিন তরুণের। তার পরেও হুঁশ ফেরেনি পথচারীদের। তাঁদের একটা বড় অংশ সাবওয়ে ব্যবহার করছেন না। এ ছাড়া অনেক চালকও বেপরোয়া ভাবে গাড়ি চালান। তাই সচেতনতা প্রসারে এমন ভাবনা।

Advertisement