Advertisement
০৯ মে ২০২৪
Road Accident

উড়ালপুলে নিয়মই সার, প্রচার সত্ত্বেও মানেন ক’জন

দুর্ঘটনাস্থল: গাড়ির ধাক্কায় মা উড়ালপুল থেকে নীচে এখানেই পড়ে মৃত্যু হয় স্কুটিচালকের। সোমবার। নিজস্ব চিত্র

দুর্ঘটনাস্থল: গাড়ির ধাক্কায় মা উড়ালপুল থেকে নীচে এখানেই পড়ে মৃত্যু হয় স্কুটিচালকের। সোমবার। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২১ ০৫:২৪
Share: Save:

উড়ালপুলে গাড়ি দাঁড় করানো কিংবা বাঁ দিক থেকে ওভারটেক করা যায় না। কিন্তু তা নিয়ে আদৌ কি মানুষ সচেতন?

সোমবার মা উড়ালপুল থেকে গাড়ির ধাক্কায় ছিটকে নীচে পড়ে মৃত্যু হয় এক স্কুটিচালকের। পুলিশ সূত্রের খবর, উড়ালপুলের উপরে স্কুটি দাঁড় করিয়ে ফোনে কথা বলছিলেন চালক। আবার যে গাড়িটি তাঁকে ধাক্কা মারে, সেটিও অন্য একটি গাড়িকে বাঁ দিক থেকে ওভারটেক করার চেষ্টা করছিল। পুলিশের দাবি, এ সব ঠেকাতে বহু বার প্রচার সত্ত্বেও এখনও হুঁশ ফেরেনি অনেকেরই। তবে অনেকেই মনে করেন এই ধরনের দুর্ঘটনা ঠেকাতে পুলিশের আরও নজরদারির প্রয়োজন রয়েছে।

এ দিনের দুর্ঘটনার পরে মৃত্যু হয়েছে অরিজিৎ মৈত্র নামে ওই স্কুটিচালকের। ২৬ বছর বয়সি ওই যুবক এ দিন তাঁর বান্ধবীকে স্কুটিতে বসিয়ে সল্টলেক থেকে পার্ক সার্কাস যাচ্ছিলেন। ফোন আসায় উড়ালপুলের উপরেই স্কুটি দাঁড় করিয়ে কথা বলছিলেন তিনি। সেই সময়ে একটি গাড়ি তাঁদের পিছন থেকে এসে স্কুটিতে ধাক্কা মারে। সেই ধাক্কায় অরিজিৎ উড়ালপুলের উপর থেকে ছিটকে নীচে পড়েন। গাড়ির ধাক্কায় ছিটকে গিয়ে উড়ালপুলের দেওয়ালে লেগে জখম হন তাঁর বান্ধবী দুহিতাও।

দুর্ঘটনার পরে পুলিশের দাবি, চার চাকা হোক বা দু’চাকা, চালকদের আরও সচেতন হতে হবে। না হলে মুহূর্তের ভুল যে কত বড় বিপদ ডেকে আনতে পারে, এ দিনের দুর্ঘটনা যেন চোখে আঙুল দিয়ে তা দেখিয়ে গেল।

শুধু এ দিনের ঘটনাই নয়, সম্প্রতি এ জে সি বসু রোড উড়ালপুলে লরিতে চেপে দাহকার্য সেরে ফিরছিল একটি দল। বেপরোয়া গতিতে চলতে থাকা সেই লরির যন্ত্রাংশ বিকল হয়ে সেটি উড়ালপুলের উপরেই উল্টে যায়। ওই দুর্ঘটনায় যাত্রীদের কয়েক জনের মৃত্যুও হয়েছিল। তার পরে দিনের ব্যস্ত সময়ে উড়ালপুলে লরি চলাচল বন্ধ করে দেয় পুলিশ। নিয়ম ভাঙলে জরিমানা করার সিদ্ধান্তও নিয়েছে তারা। মা উড়ালপুলে এর আগেও উপর থেকে নীচে পড়ে বাইক-আরোহীর মৃত্যুর ঘটনা ঘটেছিল।

এই ধরনের দুর্ঘটনা ঠেকাতে তাই মানুষকে সচেতন করার পাশাপাশি পুলিশের নজরদারি আরও বাড়ানোর প্রয়োজন বলেই মনে করা হচ্ছে।
মা উড়ালপুলে এ দিনের দুর্ঘটনার প্রসঙ্গে পুলিশ জানাচ্ছে, উড়ালপুলের উপরে গতির সীমা নির্দিষ্ট করা রয়েছে। তবে গাড়িরও নির্দিষ্ট গতি থাকে। উড়ালপুলে গাড়ি দাঁড় করানোর কথাই নয়। এক পুলিশ আধিকারিকের কথায়, ‘‘উড়ালপুলের উপরে দাঁড়ানো, হাঁটাচলা করা, নিয়ম ভেঙে ওভারটেক করা, এ সবই নিষিদ্ধ। সেটা সকলেই জানেন। স্কুটিচালক জানতেন স্কুটি চালানোর সময়ে ফোন ধরা উচিত নয়। স্কুটিচালক ওই যুবক শুধু স্কুটি দাঁড়ই করাননি, উড়াপুলের উপরে দাঁড়িয়েই তিনি ফোনে কথা বলছিলেন। এটা মস্ত বড় ভুল।’’

এ দিনের দুর্ঘটনার প্রাথমিক তদন্তের পরে পুলিশ জানিয়েছে, স্কুটিচালক উড়ালপুলের বাঁ দিকে দাঁড়িয়েছিলেন। পুলিশের অনুমান, যে গাড়িটি ধাক্কা মেরেছিল, সেটি বাঁ দিক দিয়ে অন্য একটি গাড়িকে ওভারটেক করতে গিয়েছিল। কিন্তু সেই সময়ে স্কুটিটি যে ওই জায়গায় দাঁড়িয়ে রয়েছে, তা বুঝতে
পারেননি ওই গাড়ির চালক। তিনি ওভারটেক করার সময়ে স্কুটিতে গিয়ে ধাক্কা মারেন। আবার স্কুটিচালকও কোনও ইন্ডিকেটর জ্বালিয়ে রেখেছিলেন কি না, তা-ও জানা যায়নি। ফলে গোটা বিষয়টিই যাচাই করে দেখা হবে।

ওই পথে যাতায়াতকারীদের একাংশের কথায়, শুধুই সচেতনতা নয়, পুলিশকে প্রয়োজনে আইনানুগ পদক্ষেপ করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Road Accident Death kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE