Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Traffic In Dum Dum

সঙ্গীত মেলার প্রবল ভিড়ে যানজটে নাজেহাল দমদম

দমদম স্টেশনের কাছে দক্ষিণ দমদমের একটি স্কুলের মাঠে গত ৩ তারিখ থেকে সঙ্গীত মেলা চলছে। প্রতিদিনই ভিড় হচ্ছে সেখানে। তবে শুক্রবার সন্ধ্যার পরে সেখানে ভিড় উপচে পড়ে।

An image of music show

সঙ্গীত মেলার ভিড়ের কারণে স্তব্ধ দমদম রোড। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৪ ০৬:৫৭
Share: Save:

সঙ্গীত মেলার ভিড়ের জেরে শুক্রবার রাতে দমদম স্টেশন সংলগ্ন দমদম রোডে যানজট হওয়ায় চরম দুর্ভোগে পড়লেন নিত্যযাত্রী থেকে সাধারণ মানুষ। বেশ কিছু ক্ষণের জন্য যান চলাচল স্তব্ধ হয়ে যায় বলেও অভিযোগ। যার প্রভাব পড়ে অন্য একাধিক রাস্তায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ পথে নেমে মৃদু বলপ্রয়োগ করে। কিন্তু তা সত্ত্বেও যান চলাচল স্বাভাবিক হতে রাত গড়িয়ে যায়। নিত্যযাত্রীদের একাংশের অভিযোগ, বাড়ি ফেরার পথে চরম হয়রানির মুখে পড়তে হয়েছে তাঁদের।

দমদম স্টেশনের কাছে দক্ষিণ দমদমের একটি স্কুলের মাঠে গত ৩ তারিখ থেকে সঙ্গীত মেলা চলছে। প্রতিদিনই ভিড় হচ্ছে সেখানে। তবে শুক্রবার সন্ধ্যার পরে সেখানে ভিড় উপচে পড়ে। এক সময়ে ওই মাঠে তিলধারণেরও জায়গা ছিল না। ফলে মেলার মূল প্রবেশপথ বন্ধ করে দিতে হয়। ট্র্যাফিক পুলিশ যানবাহন সচল রাখার চেষ্টা করছিল। কিন্তু ভিড় ক্রমশ বাড়তে থাকায় দমদম রোডে পর পর গাড়ি দাঁড়িয়ে পড়ে। যানজট তৈরি হয় দমদম সেভেন ট্যাঙ্কস পর্যন্ত। পরে সেই যানজটের প্রভাব পড়ে বি টি রোডেও। স্থানীয় বাসিন্দাদের একাংশ জানান, এক শিল্পী মেলার মাঠে গাড়ি নিয়ে প্রবেশ করার সময়ে পরিস্থিতি আরও জটিল হয়। তাঁর অনুরাগীরা গাড়ির কাছাকাছি চলে আসেন। তখন রীতিমতো ধস্তাধস্তি ও ধাক্কাধাক্কির পরিস্থিতি তৈরি হয়। পরে অবস্থা সামাল দিতে অতিরিক্ত পুলিশ ঘটনাস্থলে এসে লাঠি উঁচিয়ে জায়গা ফাঁকা করার চেষ্টা করে। তখন হুড়োহুড়ি শুরু হয়। যার জেরে কারও কারও হাতে-পায়ে আঘাত লাগে। কেউ কেউ অসুস্থ বোধ করতে থাকেন বলেও অভিযোগ। প্রায় ৪০ মিনিট গাড়ির গতি স্তব্ধ ছিল বলে স্থানীয়দের একাংশের দাবি। পরে গাড়ি চলাচল শুরু হলেও পরিস্থিতি পুরো স্বাভাবিক হতে রাত গড়িয়ে যায়। তাঁদের মতে, অন্যান্য জায়গা থেকে আসা কিছু দর্শকের আচরণ সমস্যাকে আরও জটিল করেছিল। হিমশিম খেতে হয়েছে পুলিশকেও।

একে জনপ্রিয় শিল্পীদের অনুষ্ঠান। তার উপরে প্রবেশ অবাধ। ফলে দমদম ছাড়াও বিভিন্ন জায়গা থেকে বহু মানুষ সেখানে আসেন। স্থানীয়দের দাবি, ভিড় নিয়ন্ত্রণে মাঠের বাইরে রাস্তাতেও প্রয়োজনীয় ব্যবস্থা রাখা উচিত ছিল। সঙ্গীত মেলার অন্যতম আয়োজক, দক্ষিণ দমদম পুরসভার প্রাক্তন চেয়ারম্যান পারিষদ প্রবীর পালের দাবি, মেলার শুরু থেকেই পুলিশ মোতায়েন ছিল। তাঁরা নিজেরাও ভিড় নিয়ন্ত্রণের ব্যবস্থা করেছেন। তবে শুক্রবার অত্যধিক ভিড় হয়েছিল। মানুষের এমন দুর্ভোগ এড়াতে আগামী দিনে জনপ্রিয় শিল্পীদের অনুষ্ঠানের ক্ষেত্রে প্রবেশ আমন্ত্রণমূলক করার কথা ভাবছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dum Dum Road music festival traffic jam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE