Advertisement
১৯ এপ্রিল ২০২৪
CAA

সিএএ-নির্দেশকার প্রতিবাদে প্রতীকী ধর্না

গত ২৮ মে স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশিকায় পাঁচটি রাজ্যের মোট ১৩টি জেলায় বসবাসকারী প্রতিবেশী তিনটি দেশের নাগরিকদের ধর্মের নিরিখে নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২১ ০৬:৩৬
Share: Save:

জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) এবং সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে ফের প্রতিবাদ হল কলকাতায়। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশিকার প্রতিবাদে রবিবার পার্ক সার্কাস, বেলগাছিয়া, জ়াকারিয়া স্ট্রিট, রাজাবাজার, মেটিয়াবুরুজ, কলাবাগানে প্রতীকী ধর্নার আয়োজন হয়েছিল। ‘সারা বাংলা এনআরসি-বিরোধী নাগরিক কমিটি’র কলকাতা জেলা শাখার সম্পাদক অংশুমান রায়ের বক্তব্য, গত ২৮ মে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশিকায় পাঁচটি রাজ্যের মোট ১৩টি জেলায় বসবাসকারী প্রতিবেশী তিনটি দেশের (অর্থাৎ আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশের) নাগরিকদের ধর্মের নিরিখে নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। এই চেষ্টা রুখতে লাগাতার আন্দোলন চলবে বলে তাঁদের দাবি। তারই অংশ হিসেবে এ দিন ‘১১ জুলাই কমিটি’র আহ্বানে প্রতিবাদে অনলাইনে বক্তৃতা করেন বিজ্ঞানী, পরিচালক এবং সমাজকর্মী গহর রাজা। বক্তা ছিলেন কমিটির সভাপতি, প্রাক্তন অ্যাডভোকেট জেনারেল বিমল চট্টোপাধ্যায় এবং সম্পাদক গোপাল বিশ্বাসও। নির্দেশিকা প্রত্যাহারের দাবিতে প্রধানমন্ত্রীর কাছে পাঠানোর জন্য গণস্বাক্ষর কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Protest NRC CAA
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE