Advertisement
১৯ মে ২০২৪
Metro Construction

যান চলাচল ঘুরিয়ে বাইপাসে মেট্রোর স্তম্ভে গার্ডার স্থাপন শুরু

আরভিএনএল সূত্রের খবর, নির্দিষ্ট সময়ে কাজ সম্পূর্ণ করতে প্রায় ১০০ জন কর্মী নিয়োগ করা হয়েছে। প্রতিকূল আবহাওয়ার মধ্যেও ভারী যন্ত্রপাতি এনে চলছে ওই কাজ।

An image of Metro Construction Work

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৩ ০৭:৩৩
Share: Save:

চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যে নিউ গড়িয়া-বিমানবন্দর মেট্রোর বেলেঘাটা পর্যন্ত সম্প্রসারণের লক্ষ্যমাত্রা রাখা হলেও সেই কাজের ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়িয়েছিল ইএম বাইপাসের টেগোর পার্কের কাছে ৭৬ মিটার অংশে মেট্রোপথের নির্মাণ। ওই অংশে একটি খাল থাকায় বাইপাসের মতো ব্যস্ত রাস্তা বন্ধ রেখে প্রয়োজনীয় স্তম্ভ নির্মাণ এবং তার উপরে ইস্পাতের গার্ডার বসানোর কাজ দীর্ঘদিন বিলম্বিত হয়েছে। সম্প্রতি মেট্রো কর্তৃপক্ষের তরফে ওই কাজ করার জন্য বাইপাসের উত্তরমুখী রাস্তা বন্ধ রেখে খালের উপরে একটি অতিরিক্ত সেতু নির্মাণ করা হয়। পাশাপাশি, রাস্তার এক অংশ বন্ধ রেখে বিকল্প পথে যানবাহন ঘোরালে ই এম বাইপাসের মতো ব্যস্ত রাস্তায় তার কেমন প্রভাব পড়তে পারে, তা নিয়েও বিস্তারিত সমীক্ষা করে কলকাতা পুলিশ। একাধিক বার মহড়া দিয়ে নিশ্চিত হওয়ার পরেই সম্প্রতি লালবাজারের তরফে সংশ্লিষ্ট মেট্রোপথের ৭৬ মিটার অংশে গার্ডার উত্তোলনের কাজ করার জন্য প্রয়োজনীয় অনুমতি মিলেছে। গত রবিবার থেকে শুরু হয়েছে সেই কাজ। নির্ধারিত ৬০ দিনের মধ্যে রেল বিকাশ নিগম লিমিটেডকে (আরভিএনএল) তা শেষ করতে হবে।

আরভিএনএল সূত্রের খবর, নির্দিষ্ট সময়ে কাজ সম্পূর্ণ করতে প্রায় ১০০ জন কর্মী নিয়োগ করা হয়েছে। প্রতিকূল আবহাওয়ার মধ্যেও ভারী যন্ত্রপাতি এনে চলছে ওই কাজ। ৩০০ টন ভার বহনে সক্ষম, এমন একটি ক্রেন আনা হয়েছে মেট্রোর পক্ষ থেকে। এ ছাড়াও কাজ করছে ২০ টন এবং ১৪ টনের দু’টি ক্রেন। ভারী গার্ডার বহনের জন্য চারটি ট্রেলার আনা হয়েছে। মেট্রো কর্তৃপক্ষের আশা, নির্ধারিত সময়ের আগেই গার্ডার উত্তোলনের কাজ সম্পূর্ণ করা যাবে। একই সঙ্গে, পুজোয় রাস্তা বন্ধ রেখে ওই কাজ চালিয়ে যাওয়ার জন্য যান চলাচল যাতে ব্যাহত না হয়, লক্ষ রাখা হচ্ছে সে দিকেও। এর জন্য ইএম বাইপাসে প্রতি ঘণ্টায় কত গাড়ি যাতায়াত করে, তা খতিয়ে দেখে উপযুক্ত পরিসরের ব্যবস্থা করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE