Advertisement
১১ মে ২০২৪
Jadavpur University

Jadavpur University: অনলাইন ইন্টারভিউ হয়ে যাওয়ার দু’দিন পরে চিঠি এল ডাকে

ইন্টারভিউ নেওয়া হয় অনলাইনে। সেই ইন্টারভিউয়ের চিঠি ইমেলে পাঠানোর নিয়ম নেই। তা পাঠানো হয় ডাকযোগে। এমনই নিয়ম যাদবপুর বিশ্ববিদ্যালয়ে।

ফাইল চিত্র।

মধুমিতা দত্ত
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২২ ০৮:৪২
Share: Save:

ইন্টারভিউ নেওয়া হয় অনলাইনে। কিন্তু সেই ইন্টারভিউয়ের চিঠি ইমেলে পাঠানোর নিয়ম নেই। তা পাঠানো হয় ডাকযোগে। এমনই নিয়ম যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। অভিযোগ, এর ফলে এক শিক্ষক পদপ্রার্থী ইন্টারভিউয়ের সুযোগ হারিয়েছেন।

রাজ্য তথা দেশের অন্যতম সেরা এই বিশ্ববিদ্যালয় থেকে এখনও ইন্টারভিউয়ের চিঠি শুধু ডাকযোগে যায়। অভিযোগ, এক শিক্ষক পদপ্রার্থী সম্প্রতি ডাকযোগে সেই চিঠি পেয়ে জানতে পারেন, দু’দিন আগেই ইন্টারভিউ হয়ে গিয়েছে! জাপানের টোকিয়ো ইউনিভার্সিটি অব সায়েন্সের গবেষক সৈকত দাস যাদবপুরের রসায়ন বিভাগে অ্যাসিস্ট্যান্ট প্রফেসর পদে আবেদন করেছিলেন। এ রাজ্যে সৈকতবাবুর বাড়ি চন্দননগরে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাঁর ইন্টারভিউয়ের তথ্য সংবলিত চিঠিটি স্পিড পোস্ট করেছিলেন ১৩ মে। সেটি ২০ মে সৈকতবাবুর চন্দননগরের বাড়িতে পৌঁছয়। দেখা যায়, ইন্টারভিউয়ের দিন ছিল তার দু’দিন আগে, ১৮ মে। শুধু তা-ই নয়, ওই চিঠিতেই ৬ মে-র মধ্যে বিশ্ববিদ্যালয়ের ইমেলে সৈকতবাবুকে প্রয়োজনীয় নথি পাঠানোর কথাও বলা হয়েছে!

বিস্মিত সৈকতবাবু এর পরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ইমেলে জানান, তিনি স্পিড পোস্টে ২০ মে ইন্টারভিউয়ের চিঠি পেয়েছেন। আরও জানান, এই তথ্য তাঁকে ইমেল মারফত জানানো হলে তিনি ইন্টারভিউ দিতে পারতেন। তাঁকে যাতে ইন্টারভিউ দেওয়ার সুযোগ দেওয়া হয়, সেই বিষয়ে তিনি কর্তৃপক্ষকে অনুরোধও করেছেন। সৈকতবাবুর যুক্তি, ইন্টারভিউ সংক্রান্ত তথ্য তিনি ঠিক সময়ে জানতে পারলে টোকিয়ো থেকে নির্দিষ্ট দিনে নথি ইমেল করা এবং অনলাইনে ইন্টারভিউ দেওয়া— দুটোই করতে পারতেন।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস এখন দেশের বাইরে। রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু মঙ্গলবার জানান, এই বিশ্ববিদ্যালয়ের কর্মপ্রার্থীদের আবেদনপত্রে ইমেল আইডি উল্লেখ করার কোনও নিয়ম নেই। তাই সব আবেদনকারীর ইমেল আইডি তাঁদের কাছে থাকে না। এই ঘটনার পর থেকে চাকরির আবেদনপত্রে ইমেল আইডি উল্লেখের নিয়ম চালুর পরিকল্পনা তাঁরা করছেন। তিনি আরও জানান, ইন্টারভিউ বিষয়ক সব তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে আপলোড করা হয়ে থাকে। ধরেই নেওয়া হয়, তা আবেদনকারীরা দেখবেন। সৈকতবাবু কি আর ইন্টারভিউ দেওয়ার সুযোগ পাবেন? এই প্রশ্নের উত্তরে রেজিস্ট্রার বলেন, ‘‘উপাচার্য এখন বিদেশে রয়েছেন। উনি ফেরার পরে বিষয়টি নিয়ে যা সিদ্ধান্ত নেওয়ার, নেওয়া হবে।’’ তবে তিনি জানান, এখনও রসায়ন বিভাগের ওই পদে নিয়োগ চূড়ান্ত হয়নি।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Jadavpur University Kolkata
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE