Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ইস্ট-ওয়েস্ট সম্প্রসারণে নীতিগত সায়

সল্টলেক সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ, বৌবাজার, লালদিঘি হয়ে হাওড়া ময়দান পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রো রুটের প্রস্তাব অনুমোদন পায় ২০০৮ সালে। প্রকল্প

অত্রি মিত্র
০৫ জুন ২০১৭ ০১:২২
Save
Something isn't right! Please refresh.
ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্প। সংগৃহীত ছবি।

ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্প। সংগৃহীত ছবি।

Popup Close

ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পকে সল্টলেক থেকে ভিআইপি রোডের হলদিরাম পর্যন্ত সম্প্রসারিত করার অনুমোদন আগেই মিলেছিল। এ বার ওই প্রকল্পকে বিমানবন্দর পর্যন্ত নিয়ে যাওয়ার ব্যাপারে নীতিগত সম্মতি দিল রেল বোর্ড। তবে সম্মতি দিলেও এখনই ওই প্রকল্পের কাজ শুরুর অনুমতি দেওয়া হচ্ছে না। শুধু বলা হয়েছে, ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ হলদিরাম পর্যন্ত নিয়ে যাওয়ার পরে বিমানবন্দরের দিকের মুখ খোলা রাখতে। যাতে ভবিষ্যতে বিমানবন্দরের দিকে মেট্রো রুট সম্প্রসারণ করা যায়। সম্প্রতি এই প্রস্তাবে সম্মতি জানিয়ে কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড (কেএমআরসিএল)-কে চিঠি দিয়েছে রেল বোর্ড।

সল্টলেক সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ, বৌবাজার, লালদিঘি হয়ে হাওড়া ময়দান পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রো রুটের প্রস্তাব অনুমোদন পায় ২০০৮ সালে। প্রকল্পের দায়িত্ব পায় কেএমআরসিএল। তার পর থেকে বহু বার প্রকল্পের রুট বদলেছে। সেন্ট্রাল স্টেশনের কাছে নতুন স্টেশন করা নিয়ে জমি-জট এবং লালদিঘির কাছেও স্টেশন তৈরি নিয়ে সমস্যা হয়। শেষমেশ ঠিক হয়, বৌবাজার-হিন্দ সিনেমা হলের কাছে স্টেশন হবে। সেখান থেকে পাতালপথে এস এন ব্যানার্জি রোড, ধর্মতলা ট্রাম ডিপো, বি বা দী বাগ হয়ে মেট্রো ঢুকে যাবে গঙ্গার তলায়। সেখান থেকে মাথা তুলে তা শেষ হবে হাওড়া ময়দানে। গঙ্গার নীচে ইতিমধ্যেই সুড়ঙ্গ খোঁড়ার কাজ শুরু হয়েছে। তবে তার মধ্যেই বি বা দী বাগ এলাকায় কয়েকটি পুরনো বাড়ির বাসিন্দাদের পুনর্বাসন নিয়ে এবং তিনটি প্রাচীন সৌধের একশো মিটারের মধ্যে সুড়ঙ্গ খোঁড়া নিয়ে ফের জটিলতা দেখা দিয়েছে।

এর মধ্যেই রাজ্য সরকার ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পকে ভিআইপি রোডের হলদিরাম পর্যন্ত এগিয়ে নিয়ে যাওয়ায় প্রস্তাব দেয়। ইতিমধ্যে তাতে সম্মতি দিয়েছে রেল বোর্ড। ঠিক হয়েছে, সেক্টর ফাইভ থেকে কেষ্টপুর খাল ধরে বাঁক খেয়ে ভিআইপি রোড দিয়ে বাগুইআটি, দমদম পার্ক হয়ে প্রকল্প শেষ হবে হলদিরামে গিয়ে। ওখানেই সেটি জুড়বে নিউ গড়িয়া-বিমানবন্দর মেট্রো প্রকল্পের সঙ্গে। ওই প্রকল্পটি ই এম বাইপাস হয়ে নিউ টাউন ঘুরে যাচ্ছে বিমানবন্দর।

Advertisement

রাজ্য সরকারের বক্তব্য, ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্প হাওড়া স্টেশন এবং শিয়ালদহ স্টেশন ছুঁয়ে যাচ্ছে। শহরতলি থেকে বিপুল পরিমাণ যাত্রী ওই দুই স্টেশনে যাতায়াত করেন। কাজেই, এই প্রকল্প বিমানবন্দরের সঙ্গে যুক্ত হলে নিত্যযাত্রীদের সুবিধে হবে। ভিআইপি রোডের যাত্রীরাও সহজে বিমানবন্দর যেতে পারবেন। মেট্রো রেল সূত্রের খবর, প্রাথমিক ভাবে রাজ্যের যুক্তি মেনে নিয়েছে রেল বোর্ড। সে কারণেই ইস্ট-ওয়েস্ট মেট্রোকে বিমানবন্দর পর্যন্ত টেনে নিয়ে যাওয়ায় নীতিগত সম্মতি জানিয়েছে তারা। কিন্তু প্রশ্ন উঠেছে, হলদিরাম থেকে নিউ গড়িয়া-বিমানবন্দর প্রকল্পও তো ওই জায়গায় যাবে। তা হলে ইস্ট-ওয়েস্ট প্রকল্পকে একই জায়গা অবধি টেনে নিয়ে যাওয়ার কী প্রয়োজন? মেট্রো রেলের এক কর্তা বলেন, ‘‘কোন প্রকল্প শেষ পর্যন্ত বিমানবন্দর যাবে, সে ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। আপাতত এটুকু জানা গিয়েছে, ইস্ট-ওয়েস্ট প্রকল্প বিমানবন্দর অবধি সম্প্রসারণ করায় আপত্তি নেই বোর্ডের।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
East West Metro Project Haldiram Airportইস্ট ওয়েস্ট মেট্রোহলদিরামবিমানবন্দর
Something isn't right! Please refresh.

Advertisement