Advertisement
২৫ এপ্রিল ২০২৪
App Cab

Durga Puja 2021: পুজোর ভিড়ে অ্যাপ- ক্যাব পেতে ভোগান্তি

পঞ্চমীর সন্ধ্যা গড়াতেই শহরে ট্র্যাফিকের কড়াকড়ি শুরু হয়েছে। যানজট এড়াতে অটোর একাধিক রুটে কাটছাঁট করেছে পুলিশ।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২১ ০৬:৫২
Share: Save:

পুজোমণ্ডপ দেখতে ইতিমধ্যেই জনতার ঢল নেমেছে শহরের পথে। আর তার জেরেই অ্যাপ-ক্যাব পেতে নাজেহাল অবস্থা সাধারণ মানুষের। অভিযোগ, সন্ধ্যা হলেই চড়া ভাড়া তো রয়েইছে, সেই সঙ্গে রয়েছে দূরের গন্তব্য হলে যাত্রা বাতিল করে দেওয়ার যন্ত্রণাও। অনেক ক্ষেত্রে ক্যাব পেতেই অপেক্ষা করতে হচ্ছে দীর্ঘক্ষণ। অথচ পথে গাড়ির সংখ্যা কম, এমন কথা বলছে না অ্যাপ-ক্যাব সংস্থাগুলি।

পঞ্চমীর সন্ধ্যা গড়াতেই শহরে ট্র্যাফিকের কড়াকড়ি শুরু হয়েছে। যানজট এড়াতে অটোর একাধিক রুটে কাটছাঁট করেছে পুলিশ। ফলে রবিবার বিকেল থেকেই উত্তর, মধ্য এবং দক্ষিণ কলকাতার একাধিক রুটে অটো চলাচল কমেছে। ফলে গন্তব্যে যেতে সেখানকার যাত্রীদের ভরসা করতে হচ্ছে অ্যাপ-ক্যাবের উপরেই। ফলে চাহিদা ক্রমেই বাড়ছে। শহরের তিনটি প্রধান অ্যাপ-ক্যাব সংস্থার মধ্যে রাইডের অ্যাপে সার্জ নেই। ফলে তাতে যাত্রীদের কিছুটা আর্থিক সুরাহা হচ্ছে। চালকেরা বাতানুকুল যন্ত্র চালু রাখায় যাত্রী-স্বাচ্ছন্দ্যও বেড়েছে। কিন্তু অভিযোগ, চাহিদার সঙ্গে পাল্লা দিয়ে পথে অ্যাপ-ক্যাব যথেষ্ট না থাকায় বাড়ছে ভোগান্তি।

এমনকি, সকাল এবং সন্ধ্যার ব্যস্ত সময়ে সার্জ চালু থাকায় এক শ্রেণির চালক অন্য অ্যাপে চলে যাচ্ছেন বলে অভিযোগ। আরও অভিযোগ, অনেক চালক একসঙ্গে তিনটি সংস্থার অ্যাপ ব্যবহার করছেন। ফলে ভাড়ার হার যেখানে বেশি, সেই অ্যাপেই ঝুঁকছেন তাঁরা। চাহিদার সময়ে চালকদের ধরে রাখতে না পারায় সমস্যায় পড়তে হচ্ছে চালক সংগঠনের অ্যাপকে। অনেকেই বেশি ‘ট্রিপ’ করার লক্ষ্যে বেশি দূরত্বের যাত্রা এড়িয়ে চলছেন বলেও মনে করা হচ্ছে। ফলে যাত্রীর জন্য অ্যাপ একটি ক্যাব ঠিক করে দেওয়ার পরেই চালকেরা যাত্রীকে ফোনে করে গন্তব্য জেনে নিচ্ছেন। পছন্দ না হলেই ‘ট্রিপ’ বাতিল করছেন বলে অভিযোগ। অথচ সংস্থাগুলির দাবি, বেশি দূরত্বের যাত্রী নিলে আয়ের অঙ্ক অনেকটাই বাড়ে।

এ প্রসঙ্গে এআইটিইউসির ট্যাক্সি এবং অ্যাপ-ক্যাব চালক সংগঠনের নেতা নওলকিশোর শ্রীবাস্তব বলেন, ‘‘আমরা চালকদের সমস্যা সম্পর্কে জানিয়েছি। চাহিদা যেখানে, সকলে মিলে সেখানে ছুটল কিছুক্ষণ পরে তা পড়ে যায়। ফলে এ ভাবে খুব বেশি লাভ হয় না। পুজোর পরে এ নিয়ে বড় কর্মসূচি নেওয়ার ভাবনা রয়েছে।’’ ওয়েস্ট বেঙ্গল অনলাইন ক্যাব অপারেটর্স গিল্ডের সাধারণ সম্পাদক ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘বহু চালকের কাছে এখনও পৌঁছনো যায়নি। চেষ্টা করছি দ্রুত পৌঁছতে।’’

কিন্তু পুজোর মধ্যে সমস্যা মিটবে কি? সেই আশ্বাস অবশ্য দিতে পারেননি তিনিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

App Cab Durga Puja 2021
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE