Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Coronavirus

Corona vaccine: পড়ুয়াদের দ্বিতীয় ডোজ় দিতে তৈরি শহরের স্কুলগুলি

বাকি স্কুলগুলিতে এই প্রক্রিয়া ৩১ জানুয়ারির মধ্যে শেষ করা যায় কি না, সেটাই এখন দেখা হচ্ছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আর্যভট্ট খান
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২২ ০৪:৫২
Share: Save:

কলকাতার স্কুলগুলিতে নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের করোনার প্রতিষেধকের প্রথম ডোজ় দেওয়ার প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছে। তাদের দ্বিতীয় ডোজ় দেওয়ার জন্যও প্রস্তুত বেশ কিছু স্কুল। কলকাতা জেলা শিক্ষা দফতরের এক কর্তা জানিয়েছেন, এ শহরের প্রায় ৯০ শতাংশ স্কুলে প্রথম ডোজ় দেওয়া শেষ। বাকি স্কুলগুলিতে এই প্রক্রিয়া ৩১ জানুয়ারির মধ্যে শেষ করা যায় কি না, সেটাই এখন দেখা হচ্ছে।

কিন্তু যে হেতু পুরসভার ব্যবস্থাপনায় স্কুলপড়ুয়াদের প্রতিষেধক প্রদানের কাজ চলছে, তাই কবে থেকে দ্বিতীয় ডোজ় দেওয়ার প্রক্রিয়া শুরু হবে, তা জানতে পুরসভার দিকেই তাকিয়ে রয়েছে স্কুলগুলি। স্কুলপড়ুয়াদের কোভ্যাক্সিন দেওয়া হয়েছে, তাই প্রথম ডোজ় দেওয়ার ২৮ দিন পর থেকেই দ্বিতীয় ডোজ় দেওয়ার প্রস্তুতি শুরু করতে পারবে স্কুল।

সাখাওয়াত মেমোরিয়াল গার্লস হাইস্কুলের প্রধান শিক্ষিকা পাপিয়া নাগ সিংহ মহাপাত্র জানান, নবম থেকে দ্বাদশের পড়ুয়াদের ৩ জানুয়ারিতেই প্রথম ডোজ় দেওয়া শুরু হয়। সেই মতো ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেই ওই পড়ুয়াদের দ্বিতীয় ডোজ় দেওয়ার প্রক্রিয়া শুরু হয়ে যাওয়া উচিত। পাপিয়া বলেন, “প্রায় ৯৮ শতাংশ পড়ুয়ারই প্রথম ডোজ় নেওয়া হয়ে গিয়েছে। যারা সেই সময়ে অসুস্থ ছিল, তারাই শুধু নিতে পারেনি। দ্বিতীয় ডোজ় দেওয়া যখন শুরু হবে, তখন ওই পড়ুয়াদের প্রথম ডোজ় দিয়ে দেওয়া যেতে পারে। তবে কবে দ্বিতীয় ডোজ় দেওয়া হবে, তা ঠিক করবে পুরসভাই।” তিনি আরও জানিয়েছেন, ওই পড়ুয়াদের দ্বিতীয় ডোজ়ের সময় এলে তারা যাতে নিজ দায়িত্বে সেই ডোজ় নিয়ে নেয়, তার জন্য বলা হবে।

বেহালা হাইস্কুলের প্রধান শিক্ষক দেবাশিস বেরা জানিয়েছেন, তাঁদের স্কুলেও ৩ জানুয়ারি থেকে প্রথম ডোজ় দেওয়া শুরু হয়। প্রায় সমস্ত পড়ুয়ারই প্রথম ডোজ় নেওয়া হয়ে গিয়েছে। ফলে তাঁদের স্কুল এখন দ্বিতীয় ডোজ় দেওয়ার জন্য প্রস্তুত। বেথুন কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষিকা শাশ্বতী অধিকারীও বলছেন, “পুরসভা থেকে এখনও জানায়নি দ্বিতীয় ডোজ় কবে হবে। সে কথা জানালেই স্কুলে প্রক্রিয়া শুরু হবে।”

শ্যামবাজারের দ্য পার্ক ইনস্টিটিউশনের প্রধান শিক্ষক সুপ্রিয় পাঁজা জানিয়েছেন, গত ৪ জানুয়ারি থেকে ৮ জানুয়ারি তাঁদের স্কুলে পড়ুয়াদের প্রতিষেধকের প্রথম ডোজ় দেওয়া হয়েছিল। সেখানে অন্য কয়েকটি স্কুলের নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারাও প্রতিষেধক নিয়েছিল। সব মিলিয়ে প্রায় ৫৫০ মতো পড়ুয়া ওই স্কুলে প্রথম ডোজ় নেয়।

তবে কবে দ্বিতীয় ডোজ়ের প্রক্রিয়া শুরু হবে, তার নির্দিষ্ট দিনক্ষণ এখনও বলতে পারেননি পুর কর্তৃপক্ষ। পুরসভার ডেপুটি মেয়র অতীন ঘোষ বলেন, “আগে সব স্কুলে প্রথম ডোজ় দেওয়ার প্রক্রিয়া শেষ হোক। তার পরে দ্বিতীয় ডোজ়ের প্রক্রিয়া শুরু হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coronavirus COVID Vaccine Schools
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE