Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ ডিসেম্বর ২০২১ ই-পেপার

শুক্রবার রাত ১১টা থেকে শিয়ালদহ উড়ালপুল বন্ধ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৩ জানুয়ারি ২০২১ ০৩:৫৯
ছবি: সংগৃহীত।

ছবি: সংগৃহীত।

ইস্ট-ওয়েস্ট মেট্রোর পশ্চিমমুখী সুড়ঙ্গের নির্মাণকাজের জন্য আগামী শুক্রবার রাত ১১টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত শিয়ালদহ উড়ালপুল বা বিদ্যাপতি সেতুর উত্তর দিকের অংশে যান চলাচল সম্পূর্ণ বন্ধ থাকবে। মঙ্গলবার কলকাতা পুলিশের জারি করা এক নির্দেশিকায় এই খবর জানানো হয়েছে।

মহাত্মা গাঁধী রোড বা কলেজ স্ট্রিটের দিক থেকে যে রাস্তা দিয়ে উড়ালপুলে ওঠা যায়, সেই র‌্যাম্প ছাড়াও এ পি সি রোডের দিকের র‌্যাম্প সম্পূর্ণ বন্ধ থাকবে বলে জানানো হয়েছে ওই নির্দেশিকায়। এ ছাড়াও ওই উড়ালপুল বন্ধ থাকাকালীন উত্তর ও দক্ষিণের একাধিক রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। বিদ্যাপতি সেতু দিয়ে যাতায়াত করা উত্তর ও দক্ষিণ কলকাতার একাধিক বাস এবং মিনিবাসের যাত্রাপথ পরিবর্তন করা হচ্ছে। বেশ কিছু বাস রুট আবার শেষ হয়ে যাবে উড়ালপুলে ওঠার আগেই। এসপ্লানেড থেকে উত্তর ও মধ্য কলকাতার সব ক’টি ট্রাম রুটও বন্ধ করে দেওয়া হচ্ছে। ফলে লেনিন সরণি, রফি আহমেদ কিদোয়াই রোড, এ পি সি রোড, মহাত্মা গাঁধী রোড, কলেজ স্ট্রিট, বিধান সরণি এবং নির্মলচন্দ্র স্ট্রিটে ওই ক’দিন ট্রাম চলবে না।

মেট্রো সূত্রের খবর, গত অক্টোবরে পূর্বমুখী সুড়ঙ্গ বিদ্যাপতি সেতু অতিক্রম করার সময়ে তা দিন দুয়েক বন্ধ রাখতে হয়। এ বার ওই সময় কিছুটা বেড়েছে। কারণ, বৌবাজার পর্যন্ত পশ্চিমমুখী সুড়ঙ্গের অবশিষ্ট কাজ শেষ করবে টানেল বোরিং মেশিন উর্বী। প্রায় ৮০ মিটার লম্বা উর্বীর যাত্রাপথের শুরুতেই রয়েছে ওই সেতু। উর্বীর মূল যন্ত্রটির দৈর্ঘ্য ৯ মিটারের মতো। অবশিষ্ট অংশকে ধাপে ধাপে জুড়ে তাকে পূর্ণাঙ্গ চেহারা দেওয়ার কাজও মেট্রো কর্তৃপক্ষকে এই পর্বেই করতে হবে। সেই কারণেই কিছুটা বাড়তি সময় নিয়ে সেতুর নীচে সুড়ঙ্গ তৈরির কাজ করা হবে।

Advertisement

বিকল্প পথ

• শুক্রবার রাত ১১টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত শিয়ালদহ উড়ালপুল বন্ধ থাকবে।
• ওই সময়ে উত্তর কলকাতার সমস্ত রুট ছাড়াও এসপ্লানেড থেকে সব রুটে বন্ধ থাকবে ট্রাম।
• এ জে সি বসু রোডের দিক থেকে আসা শিয়ালদহমুখী গাড়ি বিদ্যাপতি সেতুর দক্ষিণ দিকের অ্যাপ্রোচ রোড ধরে বেলেঘাটা মেন রোডের দিকে যেতে পারবে।
• এ পি সি রোড ধরে উত্তরের দিক থেকে যে সব গাড়ি চলে, তাদের রাজাবাজার মোড় থেকে নারকেলডাঙা মেন রোড ধরে শিয়ালদহ স্টেশনে আসতে হবে।
• রাজাবাজারের দিকে যাওয়া উত্তর কলকাতার সব বাস, মিনিবাস এনআরএসের সামনে যাত্রা শেষ করবে।
• মহাত্মা গাঁধী রোডের দিক থেকে যে সব বাস, মিনিবাস বেলেঘাটার দিকে যায়, তাদের রাজাবাজার ট্রাম ডিপোর কাছে যাত্রা শেষ করতে হবে।

সুড়ঙ্গের নির্মাণকাজের সময়ে এ জে সি বসু রোডের দিক থেকে যে সব বাস, মিনিবাস বা যানবাহন শিয়ালদহ স্টেশনের দিকে যাবে, তারা সেতুর দক্ষিণ দিকের অংশ ব্যবহার করে স্টেশন ও বেলেঘাটা মেন রোডের দিকে পৌঁছতে পারবে।

আরও পড়ুন: আয় বাড়াতে স্টেশনের নাম ও টোকেন ভাড়া দেবে মেট্রো

আরও পড়ুন: প্রিয়াঙ্কার আরও তিন দিন সিবিআই হেফাজত

এ জে সি বসু রোড থেকে রাজাবাজারের দিকে যায়, উত্তর কলকাতার এমন সমস্ত মিনিবাস ওই সময়ে এন আর এস মেডিক্যাল কলেজ হাসপাতাল পর্যন্ত চলবে। মহাত্মা গাঁধী রোডের দিক থেকে বেলেঘাটার দিকে যাওয়া সমস্ত বাস রাজাবাজার ট্রাম ডিপো পর্যন্ত যাবে। এ পি সি রোড থেকে যে সব বাস মৌলালি পেরিয়ে দক্ষিণ কলকাতার দিকে যায়, তারা মানিকতলা মেন রোড, বিবেকানন্দ রোড, বি বি গাঙ্গুলি স্ট্রিট, নির্মলচন্দ্র স্ট্রিট হয়ে লেনিন সরণি ধরতে পারবে। অথবা মহাত্মা গাঁধী রোড এবং এ পি সি রোডের সংযোগস্থলে থেমে যেতে হবে। উত্তর এবং পূর্ব কলকাতার দিকে চলে এমন আরও কিছু রুটের বাসকে কলুটোলা স্ট্রিট দিয়ে ঘুরিয়ে দেওয়া হবে।

আরও পড়ুন

Advertisement