Advertisement
১১ মে ২০২৪
Kolkata Metro

Metro: বর্ষবরণে আরও আঁটোসাঁটো মেট্রোর নিরাপত্তা

ভিড়ের চাপ সামলাতে কর্তৃপক্ষ বছরের শেষ দিনে প্রয়োজনে ২৩০টির বেশিও ট্রেন চালাতে পারেন।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২১ ০৭:৩৬
Share: Save:

কাল, শুক্রবার বর্ষবরণের প্রাক্কাল থেকেই মেট্রোর নিরাপত্তা ব্যবস্থা আরও আঁটোসাঁটো হচ্ছে বলে জানাচ্ছেন কর্তৃপক্ষ। বড়দিনের ভিড় থেকে শিক্ষা নিয়েই কি মেট্রো কর্তৃপক্ষের এই পদক্ষেপ? যে জন্য স্টেশনে মোতায়েন থাকছেন বেশি সংখ্যক আর পি এফ কর্মী। এসপ্লানেড, পার্ক স্ট্রিট এবং ময়দান স্টেশনকে কেন্দ্র করে নিরাপত্তা
ব্যবস্থা জোরদার করতে একাধিক পদক্ষেপ করা হচ্ছে। ভিড়ে বিপত্তি সামলাতে আর পি এফ কর্মীদের নিয়ে পাঁচটি কুইক রেসপন্স টিম (কিউ আর টি) তৈরি হয়েছে। যে কোনও সমস্যার মোকাবিলায় ওই টিম ঘটনাস্থলে পৌঁছবে।

তিনটি স্টেশনকে কেন্দ্র করে ওই পাঁচটি টিম নাগাড়ে নজরদারি চালাবে। এ ছাড়াও মহিলা এবং শিশুদের নিরাপত্তায় আর পি এফের মহিলা আধিকারিকদের বিশেষ দল সকাল ১১টা থেকে অন্তিম মেট্রোর সময় পর্যন্ত তৎপর থাকবে। আর পি এফের সশস্ত্র বাহিনীর দু’টি দল নিরাপত্তার বিশেষ দায়িত্বে থাকবে। এক জন মহিলা অফিসারের অধীনে আরও চার কনস্টেবলের ওই দলের একটি সকাল ১১টা থেকে পার্ক স্ট্রিট স্টেশনে মোতায়েন থাকবে। অন্য একটি দল যে কোনও স্টেশনে পৌঁছনোর জন্য প্রস্তুত থাকবে। মেট্রো সূত্রের খবর, কলকাতার সংলগ্ন অঞ্চল থেকে আসা জনতার ভিড় সামাল দিতে দক্ষিণেশ্বর মেট্রো স্টেশনে বাড়তি টিকিট কাউন্টার খোলা হচ্ছে।

ভিড় হবে ভেবেই স্টেশনগুলিতে পর্যাপ্ত স্মার্ট কার্ড এবং টোকেন মজুত রাখা হচ্ছে। ভিড়ের চাপ সামলাতে কর্তৃপক্ষ বছরের শেষ দিনে প্রয়োজনে ২৩০টির বেশিও ট্রেন চালাতে পারেন। তবে বর্ষবরণের দিন, শনিবার ২৩০টি ট্রেনই চলবে বলে স্থির হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Metro Security New Year
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE