Advertisement
০৫ মে ২০২৪
Vidyasagar Setu

Vidyasagar Bridge: রেষারেষি বন্ধে বিদ্যাসাগর সেতুতে বাসের পৃথক লেন

শনিবার এই বিষয়ে বৈঠক হয়। কলকাতা পুলিশের এসি (ট্র্যাফিক) তপন দে, হাওড়ার ডিসি (ট্র্যাফিক) অর্ণব বিশ্বাস-সহ পুলিশ কর্তারা উপস্থিত ছিলেন।

সতর্কতা: গার্ড রেল দিয়ে ঘিরে রাখা হয়েছে টোল প্লাজ়ার পাশে রাস্তার একাংশ। শনিবার, বিদ্যাসাগর সেতুতে।

সতর্কতা: গার্ড রেল দিয়ে ঘিরে রাখা হয়েছে টোল প্লাজ়ার পাশে রাস্তার একাংশ। শনিবার, বিদ্যাসাগর সেতুতে। ছবি: দীপঙ্কর মজুমদার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২১ ০৭:১৬
Share: Save:

বিদ্যাসাগর সেতুর রেলিং কেটে তৈরি হওয়া কাজিপাড়া বাসস্টপ তুলে না দিয়ে বাসের রেষারেষি বন্ধ করতে এবং দুর্ঘটনা ঠেকাতে তৈরি করা হচ্ছে বাস বে। মূলত স্থানীয় রুটের বাসের জন্য পৃথক এই লেন তৈরির সিদ্ধান্ত নিয়েছেন কলকাতা ও হাওড়া সিটি পুলিশের পদস্থ ট্র্যাফিককর্তারা। শনিবার এই বিষয়ে বৈঠক হয়। কলকাতা পুলিশের এসি (ট্র্যাফিক) তপন দে, হাওড়ার ডিসি (ট্র্যাফিক) অর্ণব বিশ্বাস-সহ পুলিশের পদস্থ কর্তারা উপস্থিত ছিলেন। ছিলেন বিভিন্ন বাসমালিক সংগঠনের প্রতিনিধিরাও। ঠিক হয়েছে, বিদ্যাসাগর সেতুর টোল প্লাজ়া থেকে কলকাতার দিকে যাওয়ার সময়ে একদম বাঁ দিকের ৯ নম্বর লেন দিয়ে স্থানীয় রুটের বাসগুলিকে যেতে হবে ও যাত্রী ওঠানো-নামানো করতে হবে। এটি শুরু হবে আগামী ১ সেপ্টেম্বর।

উল্লেখ্য, গত ১০ অগস্ট কাজিপাড়া বাসস্টপ থেকে যাত্রী তুলে যাওয়ার সময়ে পিছনে আসা আর একটি বাসের সঙ্গে রেষারেষি করতে গিয়ে এক মোটরবাইক চালককে পিষে দিয়েছিল বেসরকারি বাস। গুরুতর জখম হয়েছিলেন বাইক-আরোহীও। ওই দুর্ঘটনার পরেই প্রশ্ন উঠেছিল, সেতুতে ওঠার মুখে কেন রেলিং কেটে বাসস্টপ তৈরি করা হয়েছে? কারণ অধিকাংশ ক্ষেত্রে দেখা গিয়েছে, টোল প্লাজ়া থেকে বেরোনোর পরেই স্থানীয় কিছু রুটের বাস ওই বাসস্টপ থেকে যাত্রী তোলার জন্য রেষারেষি করে। তা বন্ধ করার উপায় খুঁজতেই এ দিন দুই শহরের ট্র্যাফিক পুলিশের কর্তারা বৈঠকে বসেছিলেন।

বৈঠকের পরে হাওড়ার ডিসি (ট্র্যাফিক) অর্ণববাবু জানান, বাসের রেষারেষি বন্ধ করতে স্থানীয় ১৩টি রুটের বাসের জন্য আলাদা লেন করা হচ্ছে। শুধু ওই রুটের বাসগুলিকে কোনা এক্সপ্রেসওয়ের ফুটবল গেট পেরিয়ে সোজা টোল প্লাজ়া না গিয়ে বাঁ দিকের লেন দিয়ে ৩০০ মিটার ঘুরে টোল প্লাজ়ার বাঁ দিকে ৯ নম্বর লেন ধরে কাজীপাড়া স্টপে আসতে হবে।

ডিসি (ট্র্যাফিক) বলেন, ‘‘বাসচালকেরা যাতে এই নির্দেশ মেনে চলেন, তার জন্য হুগলি রিভার ব্রিজ কমিশনার্স (এইচআরবিসি) কর্তৃপক্ষ টোল প্লাজ়া-সহ বিভিন্ন জায়গায় পথ-নির্দেশিকার বোর্ড লাগাবেন। এতে দুর্ঘটনার সংখ্যা অনেকটাই কমবে বলে আশা করা যাচ্ছে।’’ এক প্রশ্নের উত্তরে অর্ণববাবু জানান, কাজিপাড়া বাসস্টপ রাখা যুক্তিযুক্ত কি না, তা এইচআরবিসি-র সঙ্গে পরবর্তী কালে আলোচনা করে ঠিক করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vidyasagar Setu Road Race
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE