Advertisement
০১ মে ২০২৪
App Cab

প্রতিবাদে পথে ট্যাক্সি, অ্যাপ-বাইক ও ক্যাব

বৃহত্তর কলকাতা ও শহরতলিতে ৫৩৭টি পার্কিং স্ট্যান্ড থাকা সত্ত্বেও ট্যাক্সিচালকদের পুলিশ সব সময়ে দাঁড়াতে দেয় না বলে অভিযোগ সংগঠনের।

লালবাজার অভিযানের ডাক দিয়েছে বাম সংগঠন এআইটিইউসি।

লালবাজার অভিযানের ডাক দিয়েছে বাম সংগঠন এআইটিইউসি। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২২ ১০:২৪
Share: Save:

পরিবহণ ক্ষেত্রে একাধিক দাবিদাওয়া নিয়ে চলতি সপ্তাহে পর পর পথে নামছে তিনটি বামপন্থী শ্রমিক সংগঠন। এর জেরে হলুদ ট্যাক্সি, অ্যাপ-ক্যাব ও বাইক-ট্যাক্সি পরিষেবা ব্যাহত হওয়ার আশঙ্কা রয়েছে।

আগামী কাল, সোমবার দুপুরে শ্রম আইনের সাম্প্রতিক সংস্কার বাতিল, মূল্যবৃদ্ধি, রেল ও বিমা ক্ষেত্রের বেসরকারিকরণ-সহ একাধিক বিষয় সামনে রেখে কলেজ স্ট্রিট থেকে রানি রাসমণি রোড পর্যন্ত মিছিলের ডাক দিয়েছে এআইইউটিইউসি। তাতে শামিল হবেন বাইক-ট্যাক্সি সংগঠনের সদস্যেরা। তাঁদের অভিযোগ, বিভিন্ন অ্যাপ-নির্ভর বাইক সংস্থা শ্রম আইন উপেক্ষা করে চালকদের সামাজিক সুরক্ষা প্রকল্পের অধিকার থেকে বঞ্চিত করছে। রাজ্যে প্রায় ১৫ হাজার বাইকচালক বেসরকারি ক্ষেত্রে পরিষেবা দিলেও তাঁদের কমার্শিয়াল লাইসেন্স পাওয়ার কাজে গতি আসেনি। অ্যাপ সংস্থাগুলি থেকে কমিশন পেতে গিয়ে চালকদের হয়রান হতে হয়। ওই সব দাবি নিয়ে পরিষেবা বন্ধ রেখে বাইক-ট্যাক্সির চালকেরা মিছিলে থাকবেন বলে জানান সংগঠনের নেতা শান্তি ঘোষ।

সোমবার দুপুরেই রাসবিহারী মোড়ে অ্যাপ-ক্যাব চালকদের নিয়ে বিক্ষোভ কর্মসূচি করবে বাম সংগঠন সিটু। চালকদের যথেচ্ছ আইডি দেওয়া বন্ধ করে দেওয়ায় তাঁরা অ্যাপ-ক্যাব সংস্থা থেকে কার্যত বহিষ্কৃত হচ্ছেন বলেও অভিযোগ।

আবার আগামী মঙ্গলবার দুপুরে পরিষেবা বন্ধ রেখে হলুদ ট্যাক্সি এবং অ্যাপ-ক্যাব চালকদের নিয়ে লালবাজার অভিযানের ডাক দিয়েছে বাম সংগঠন এআইটিইউসি। ওই সংগঠনের অভিযোগ, নাগাড়ে ডিজ়েলের মূল্যবৃদ্ধি সত্ত্বেও ২০১৮ সাল থেকে ট্যাক্সির ভাড়া না বাড়ায় পরিষেবায় কার্যত অনিশ্চয়তা দেখা দিয়েছে। মিটারে না গিয়ে বহু ক্ষেত্রেই মৌখিক চুক্তির ভিত্তিতে গাড়ি চালাতে বাধ্য হতে হয় বলে দাবি।

বৃহত্তর কলকাতা ও শহরতলিতে ৫৩৭টি পার্কিং স্ট্যান্ড থাকা সত্ত্বেও ট্যাক্সিচালকদের পুলিশ সব সময়ে দাঁড়াতে দেয় না বলে অভিযোগ সংগঠনের। অভিযোগ, বহু সময়েই স্থানীয় মদতে স্ট্যান্ডে পার্কিংয়ের বেআইনি ব্যবসা চলে। ট্র্যাফিক আইনভঙ্গ-সহ দূষণ সংক্রান্ত ক্ষেত্রে পুলিশি জরিমানা জুলুমের পর্যায়ে পৌঁছেছে বলেও অভিযোগ সংগঠনের সর্বভারতীয় নেতা নওলকিশোর শ্রীবাস্তবের। অ্যাপ-ক্যাব সংস্থাগুলিকে নিয়ন্ত্রণ করার জন্য সরকার গত মার্চে নির্দেশ জারি করে। কিন্তু অ্যাপ-ক্যাব সংস্থাগুলি পাল্টা মামলা করে ওই নির্দেশ কার্যকর করার ক্ষেত্রে বাধার সৃষ্টি করছে। সেই নিদেশিকা দ্রুত কার্যকর করার দাবি তুলেছেন ওই বাম নেতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

App Cab Union App Bike
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE