×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৭ মে ২০২১ ই-পেপার

দূরত্ব-বিধি মানাতে ভূগর্ভেও পৃথক পথ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ অগস্ট ২০২০ ০৩:০৮
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

দূরত্ব-বিধি মানা হচ্ছে কি না, সেই নজরদারি চলবে ভূগর্ভস্থ পথেও (সাবওয়ে)। নজরের বাইরে তো কী হয়েছে, রং দিয়ে চিহ্নিত করে দেওয়া হয়েছে যাওয়া ও আসার সেই পথ। যাতে একসঙ্গে ওঠানামা করতে গিয়ে কোনও ভাবেই পথচারীদের মধ্যে ধাক্কাধাক্কি শুরু না-হয়।

এ জন্য ইকো পার্কের কাছে ভূগর্ভস্থ পথের বিশেষ ব্যবস্থা নিয়েছে নিউ টাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি (এনকেডিএ)। সংস্থা সূত্রে খবর, সিঁড়িতে নীল রং দিয়ে নামা এবং ওঠার পথ আলাদা করা হয়েছে। পথচারীরা যাতে সেই দাগ ধরেই যাতায়াত করেন, তা নজর রাখতে কর্মীও থাকছেন। প্রয়োজনে বিধাননগর পুলিশের সাহায্য নেওয়া হবে।

পরীক্ষামূলক ভাবে এই ব্যবস্থা চালু হয়েছে। নিউ টাউনের জনবহুল স্থানেও এমনটা করার ভাবনা রয়েছে বলে জানাচ্ছে সংস্থা। সংস্থার এক কর্তার মতে, ফুটপাতে করা গেলে ভাল হত। কারণ, ওখানে দূরত্ব-বিধি ভাঙার রেওয়াজ আছে। কিন্তু এ জন্য সেখানে জায়গার অভাবও রয়েছে।

Advertisement

বাসিন্দাদের কথায়, সাবওয়ে, সিঁড়ি, ফুটপাতের অল্প পরিসরে মুখোমুখি যাতায়াত হয়। তখন ন্যূনতম দূরত্ব বজায় রাখা মুশকিল হয়। সুতরাং এমন ব্যবস্থা অন্য জায়গাতেও চালু হোক।

এনকেডিএ-র এক কর্তা জানান, নিউ টাউনে তথ্যপ্রযুক্তি কর্মীদের বড় অংশ এবং বাসিন্দারা ইকো পার্ক সংলগ্ন ওই ভূগর্ভস্থ পথ ব্যবহার করেন। তাই ওখানেই আগে শুরু হল। অন্যত্র কী করা যায়, দেখা হবে।

Advertisement