Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

বিমান দুর্ঘটনায় উদ্ধারকাজে গতি আনতে বিশেষ গাড়ি

মঙ্গলবার বিমানবন্দর কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, ভারতের বেশ কিছু বিমানবন্দরে ইতিমধ্যেই এই গাড়ির ব্যবহার শুরু হয়েছে। গত শুক্রবার কোঝিকোড়ে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১২ অগস্ট ২০২০ ০৯:২৮
Save
Something isn't right! Please refresh.
আধুনিক: এমসিপি গাড়ি। কলকাতা বিমানবন্দরে। নিজস্ব চিত্র

আধুনিক: এমসিপি গাড়ি। কলকাতা বিমানবন্দরে। নিজস্ব চিত্র

Popup Close

বিমান দুর্ঘটনা ঘটলে দুর্ঘটনাস্থল থেকেই যাতে উদ্ধারকাজ পরিচালনা করা যায়, তার জন্য কলকাতা বিমানবন্দরে এসেছে নতুন গাড়ি ‘মোবাইল কম্যান্ড পোস্ট’ (এমসিপি)।

মঙ্গলবার বিমানবন্দর কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, ভারতের বেশ কিছু বিমানবন্দরে ইতিমধ্যেই এই গাড়ির ব্যবহার শুরু হয়েছে। গত শুক্রবার কোঝিকোড়ে বিমান দুর্ঘটনার পরে উদ্ধারকাজ পরিচালনার জন্যও এই এমসিপি ব্যবহার করা হয়েছিল।

কলকাতা বিমানবন্দরের অধিকর্তা কৌশিক ভট্টাচার্য জানান, এই গাড়িটিতে একাধিক সুবিধা আছে। বিমানবন্দরে কোনও দুর্ঘটনা ঘটলে অধিকর্তা, তদন্ত কমিটির প্রধান, উড়ান সংস্থার প্রধান, স্থানীয় প্রশাসনের কর্তারা একসঙ্গে এই ভ্যানে বসে উদ্ধারকাজ তদারক করতে পারবেন। প্রয়োজনে অফিসারদের নির্দেশও পাঠাতে পারবেন।

Advertisement

এই কারণে ঠিক হয়েছে, বিমানবন্দর চত্বর বা আশপাশে বিমান দুর্ঘটনা ঘটলে এই গাড়িটিকে তার ৯০ মিটারের মধ্যে দাঁড় করানো হবে। গাড়িটির সঙ্গে লাগানো উচ্চ ক্ষমতাসম্পন্ন ক্যামেরায় দুর্ঘটনাস্থলের ছবি গাড়িতে বসে মনিটরে দেখা যাবে। এমসিপি-র মধ্যে থাকছে আধুনিক যোগাযোগ ব্যবস্থাও, যাতে এটিসি-র সঙ্গে পাইলটের কথাবার্তা সেখান থেকে শোনা যায় এবং প্রয়োজনে এটিসি-কে নির্দেশ দেওয়া যায়। রাতে কাজের সুবিধার জন্য এই গাড়ির সঙ্গে বাইনাকুলার ক্যামেরা থাকবে যা রাতের ছবি তুলতে সক্ষম।



Something isn't right! Please refresh.

Advertisement