Advertisement
১৪ জুলাই ২০২৪
Sreebhumi Lighting in Durga Puja

আবার যেন বুর্জ খলিফার মতো অবস্থা না হয়, আলো এবং ধ্বনির খেলা বন্ধ হল শ্রীভূমির মণ্ডপে

পূর্ব অভিজ্ঞতার কথা মাথায় রেখে এ বার তারা আলো ও ধ্বনির খেলায় অনুমোদন দেয়নি। কিন্তু পরীক্ষামূলক ভাবে বার কয়েক সেটি চালু করতে গিয়ে উদ্যোক্তারাও জানিয়েছেন, রাস্তায় লোকজন দাঁড়িয়ে পড়ছিল।

Durga Puja

ভিড়ের কারণে স্থগিত শ্রীভূমি স্পোর্টিংয়ের ‘লাইট অ্যান্ড সাউন্ড’ (আলো ও ধ্বনির খেলা)। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৩ ০৭:৩৩
Share: Save:

ভিড়ের কারণে শ্রীভূমি স্পোর্টিংয়ের ‘লাইট অ্যান্ড সাউন্ড’ (আলো ও ধ্বনির খেলা) পঞ্চমী থেকেই স্থগিত করা হল। ভিআইপি রোডের ট্র্য়াফিক ব্যবস্থা মসৃণ রাখতে বিধাননগর পুলিশের তরফে এটি বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। বছর দুই আগের ‘বুর্জ খলিফা’র অভিজ্ঞতা এবং ট্র্যাফিক ব্যবস্থা সচল রাখা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বার্তার পরে নতুন করে আর বিতর্কে জড়াতে চাইছেন না শ্রীভূমির পুজো উদ্যোক্তারাও।

বিধাননগর কমিশনারেট সূত্রের খবর, পূর্ব অভিজ্ঞতার কথা মাথায় রেখে এ বার তারা আলো ও ধ্বনির খেলায় অনুমোদন দেয়নি। কিন্তু পরীক্ষামূলক ভাবে বার কয়েক সেটি চালু করতে গিয়ে উদ্যোক্তারাও জানিয়েছেন, রাস্তায় লোকজন দাঁড়িয়ে পড়ায় ভিড় বাড়ছিল। তাই বৃহস্পতিবার থেকে সেটি বন্ধের সিদ্ধান্ত হয়েছে। দু’বছর আগে ওই মণ্ডপ থেকে ‘বুর্জ খলিফা’র আলো ও ধ্বনির খেলা ভিআইপি রোড থেকে দেখতে গিয়ে তুমুল যানজট হওয়ায় অষ্টমীর রাতে মণ্ডপে প্রবেশ বন্ধ করে দেয় পুলিশ।

গত শনিবার মহালয়ার রাতে শ্রীভূমির মণ্ডপ দর্শনার্থীদের জন্য খুলে দিতেই জনতার ঢল নামে। শনি ও রবিবার ভিআইপি রোড ও ইএম বাইপাসে তীব্র যানজট হয়। বিধাননগর কমিশনারেটের দাবি, শনিবার নির্ধারিত সময়ের চার ঘণ্টা পরে মণ্ডপ খুলেছিল। তত ক্ষণে ভিড় বাড়ছিল, যা মহালয়ার দিনে কল্পনা করা যায়নি। ফলে নির্দিষ্ট বাহিনীর পক্ষে তা সামলানো অসম্ভব হয়। কমিশনারেটের এক আধিকারিক জানাচ্ছেন, ভিড় নিয়ন্ত্রণের চূড়ান্ত ব্যবস্থার পরিকল্পনা চতুর্থী থেকে হয়েছিল। এ দিকে, রবিবার সন্ধ্যার তারকা সমাবেশে ফের বিশৃঙ্খল পরিস্থিতি হয়। তখন বাড়তি পুলিশবাহিনী আনিয়ে পরিস্থিতি সামলানো হয়।

এ বার যশোর রোড থেকে ভিআইপি রোডমুখী গাড়িগুলিকে বাঙুর দিয়ে বার করছে পুলিশ। বাগুইআটি উড়ালপুলের নীচে কাটআউট খোলা হয়েছে, যাতে দমদম পার্ক থেকে বিমানবন্দরের দিকে যেতে চাওয়া গাড়ি কলকাতায় ঘুরতে পারে। তা সত্ত্বেও শ্রীভূমি ও দমদম পার্কের একাধিক পুজোর জন্য ভিআইপি রোডে যানজটের আশঙ্কা উড়িয়ে দিচ্ছে না কমিশনারেট। শ্রীভূমির ভিড় নিয়ন্ত্রণে গোলাঘাটার কাছে বিকল্প রাস্তা তৈরি থাকছে। লাগামছাড়া ভিড় বুঝলেই দর্শনার্থীদের ওই রাস্তা দিয়ে যাতায়াত করানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE