Advertisement
০৭ মে ২০২৪
Calcutta High Court

SSC: শিক্ষক নিয়োগ মামলায় সিবিআই তদন্তের নির্দেশকে চ্যালেঞ্জ এসএসসি-র, আবেদন ডিভিশন বেঞ্চে

অভিযোগ, শিক্ষক নিয়োগের প্যানেলে নাম নেই এবং পরীক্ষায় বসেননি, অথচ চাকরি পেয়েছেন অনেকে। মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দেয় আদালত।

সিবিআই তদন্তের বিরোধিতা করে কলকাতা হাই কোর্টে গেল স্কুল সার্ভিস কমিশন।

সিবিআই তদন্তের বিরোধিতা করে কলকাতা হাই কোর্টে গেল স্কুল সার্ভিস কমিশন। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২২ ১২:৫৯
Share: Save:

এসএলএসটি-র নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগে দুর্নীতি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল কলকাতা হাই কোর্টের একক বেঞ্চ। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে মামলা দায়ের করার অনুমতি চাইল স্কুল সার্ভিস কমিশন বা এসএসসি।

যদিও একক বেঞ্চের নির্দেশের কপি না থাকায় এখনও এই মামলা গ্রহণ করেনি ডিভিশন বেঞ্চ। সার্ভার কপি পাওয়ার পর মামলা করতে হবে বলে জানিয়ে দেয় বিচারপতি সৌমেন সেন ও বিচারপতি অজয় মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ।

প্রসঙ্গত, নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগের প্যানেলে নাম নেই এবং পরীক্ষায় বসেননি, অথচ চাকরি পেয়েছেন কয়েক জন, এমনই বিস্ফোরক অভিযোগ তুলে মামলা দায়ের হয়েছে হাই কোর্টে। মামলাকারীদের অভিযোগ ছিল, ২০১৬ সালের নবম ও দশম শ্রেণির শিক্ষক নিয়োগে দুর্নীতি হয়েছে। অন্য দিকে, যে চাকরিপ্রার্থীরা পাশ করেছেন, তালিকায় নাম রয়েছে, অথচ তাঁদের অনেকের নিয়োগ হয়নি। এসএসসি-ও ওই অনিয়মের কথা স্বীকার করে নেয়।

গত ৪ জানুয়ারি এসএসসি-র চেয়ারম্যান এ নিয়ে তদন্ত করে আদালতে রিপোর্ট জমা দেন। সেখানেও উল্লেখ করা হয়েছে তালিকার বাইরে লোকেদের নিয়োগ করার কথা। এর পরের শুনানিতে সিবিআই দিয়ে এই দুর্নীতি মামলার তদন্তের কথা বলে কলকাতা হাই কোর্টের একক বেঞ্চ।

তবে রাজ্য সরকারের তরফে সিবিআই অনুসন্ধানের বিরোধিতা করা হয়। এ বার সিবিআই দিয়ে নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে মামলা করতে গেল এসএসসি। অন্য দিকে মামলাকারীর আইনজীবীরা দাবি করেন, নজরদারি কমিটিতে সরকারি আধিকারিকেরা আছেন। শিক্ষক নিয়োগে ওই কমিটির ভূমিকা আগে প্রকাশ্যে আসেনি। তাই নিরপেক্ষ অনুসন্ধান প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE