Advertisement
১৬ এপ্রিল ২০২৪
SSC

SSC Examination: ‘দুর্নীতি’-চাপে এসএসসি! স্বচ্ছতা আনতে এ বার ওএমআর শিটে পরীক্ষা নেওয়ার ভাবনাচিন্তা

এসএসসি নিয়োগে দুর্নীতির অভিযোগে মামলা চলছে আদালতে। এই প্রেক্ষিতে নিয়োগে স্বচ্ছতা আনতে নয়া পরিকল্পনা করেছে স্কুল সার্ভিস কমিশন।

এসএসসি পরীক্ষা নিয়ে নতুন পরিকল্পনা।

এসএসসি পরীক্ষা নিয়ে নতুন পরিকল্পনা। প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২২ ১৫:৪৫
Share: Save:

শিক্ষক এবং অশিক্ষক কর্মী নিয়োগে দুর্নীতির অভিযোগে ‘অস্বস্তি’তে স্কুল সার্ভিস কমিশন (এসএসসি) তথা রাজ্য সরকার। সিবিআই জিজ্ঞাসাবাদের মুখোমুখি হয়েছেন খোদ প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং বর্তমান শিক্ষা প্রতিমন্ত্রী পরেশচন্দ্র অধিকারী। মামলা চলছে কলকাতা হাই কোর্টে। এই পরিস্থিতিতে নিয়োগে স্বচ্ছতা আনতে নয়া ভাবনা এসএসসি-র। আগামী দিনে আর দীর্ঘ প্রশ্ন নয়, ওএমআর শিটে পরীক্ষা নেওয়ার কথা ভাবছেন কর্তৃপক্ষ। পাশাপাশি, কাউন্সেলিং পর্বেও কিছু পরিবর্তন আনার কথা ভাবা হচ্ছে। যদিও কমিশন সূত্রে খবর, এ সবই রয়েছে পরিকল্পনার স্তরে। সরকারের সবুজ সঙ্কেত পেলে তবেই নতুন নিয়ম কার্যকর হবে।

কমিশন সূত্রে খবর, নবম-দশম এবং একাদশ-দ্বাদশে শিক্ষক নিয়োগের পরীক্ষা থেকে নিয়োগ পর্ব— পুরো প্রক্রিয়া যাতে স্বচ্ছ এবং স্বল্পমেয়াদি হয়, তার জন্য ভাবনাচিন্তা করছে তারা। সেখানে প্রথমেই রয়েছে, ওএমআর শিটে পরীক্ষা নেওয়ার বিষয়টি। আর দীর্ঘ উত্তর লেখা নয়, ছোট প্রশ্নমালায় প্রশ্নপত্র সাজাতে চাইছে কমিশন। তা ছাড়া, ওএমআর শিটে স্ক্যান-এর সুবিধা থাকায় ভুয়ো পরীক্ষার্থীর মতো সমস্যা বা আশঙ্কাও কম হবে বলে দাবি তাদের। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে আসে কাউন্সেলিং পর্ব। তার সময়সীমা যাতে কম করা যায়, এ ব্যাপারেও ভাবনাচিন্তা করেছে এসএসসি। রয়েছে কাউন্সেলিংয়ের দীর্ঘমেয়াদি পর্বকে কাটছাঁট করার ভাবনাও।

পাশাপাশি, প্রধান শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ইতিমধ্যে বেশ কিছু প্রস্তাব এসেছে রাজ্যের কাছে। আগে প্রধান শিক্ষক নিয়োগ প্রক্রিয়া ছিল ‘সিঙ্গল ক্যাডার পোস্ট।’ তাতে বিচার্য ছিল ‘লিঙ্গ’ এবং ‘মাধ্যম’। অর্থাৎ, কোনও ‘গার্লস স্কুলে’ প্রধান শিক্ষক নিয়োগের ক্ষেত্রে মহিলাকে অগ্রাধিকার দেওয়া হত। তা ছাড়া থাকত ইংরেজি না কি বাংলা, কোন মাধ্যমে নিয়োগ হবে— সে বিষয়টি। এ বার সংযুক্ত হচ্ছে সংরক্ষণের বিষয়টিও। সূত্রের দাবি, বিষয়টি নিয়ে রাজ্য সরকারের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SSC West Bengal School Service Commission SSC Exam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE