Advertisement
০২ মে ২০২৪
SSKM Hospital

মাথা-ঘাড় শল্য চিকিৎসায় বিশেষজ্ঞের পাঠ দেবে এসএসকেএম

ন্যাশনাল মেডিক্যাল কমিশনের কাছে দীর্ঘ দিন আগে মাথা ও ঘাড়ের শল্য চিকিৎসায় এমসিএইচ কোর্স চালুর জন্য আবেদন করেছিলেন এসএসকেএম কর্তৃপক্ষ। সম্প্রতি এনএমসি-র প্রতিনিধি এসে পরিকাঠামো খতিয়ে দেখেন।

An image of the SSKM Hospital

এসএসকেএম হাসপাতাল। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৩ ০৭:৩৩
Share: Save:

সারা দেশে ‘হেড অ্যান্ড নেক সার্জারি’-তে এমসিএইচ পড়ার জন্য আসন সংখ্যা মাত্র ২০। অবশ্য সেই তালিকায় এ রাজ্যের কোনও মেডিক্যাল কলেজ এত দিন ছিল না। তবে, চলতি বছর থেকে এসএসকেএম হাসপাতালে চালু হচ্ছে ওই পোস্ট-ডক্টরাল কোর্স। বর্তমানে সেই আসন মিলিয়ে দেশে এই বিষয়ের মোট আসন হল ২৪।

ন্যাশনাল মেডিক্যাল কমিশনের কাছে দীর্ঘ দিন আগে মাথা ও ঘাড়ের শল্য চিকিৎসায় এমসিএইচ কোর্স চালুর জন্য আবেদন করেছিলেন এসএসকেএম কর্তৃপক্ষ। সম্প্রতি এনএমসি-র প্রতিনিধি এসে পরিকাঠামো খতিয়ে দেখেন। তাতে ভাল ভাবে উতরে যায় রাজ্যের ওই মেডিক্যাল কলেজের নাক-কান-গলা বিভাগ। দিনকয়েক আগে এনএমসি-র তরফে ওই হাসপাতালে মাথা ও ঘাড়ের শল্য চিকিৎসায় এমসিএইচ করার অনুমোদন মিলেছে। তিন বছরের ওই পোস্ট-ডক্টরাল কোর্সে চারটি আসনে পড়ুয়া ভর্তি করা যাবে।

জানা যাচ্ছে, দিল্লি এমসে তিনটি, পিজিআই চণ্ডীগড়ে দু’টি, হৃষীকেশ এমসে তিনটি, কেরলের একটি মেডিক্যাল কলেজে দু’টি, মুম্বইয়ের টাটা মেমোরিয়ালে চারটি— এ ভাবে দেশে মোট ২০টি আসন ছিল। এ বার জুড়ল এসএসকেএম। নাক-কান-গলা বিভাগে এমএস পাশ করার পরে সর্বভারতীয় পরীক্ষার মাধ্যমে এই পোস্ট-ডক্টরাল কোর্সে সুযোগ মেলে। পিজির মাথা ও ঘাড়ের শল্য চিকিৎসা বিভাগের প্রধান চিকিৎসক অরুণাভ সেনগুপ্ত জানাচ্ছেন, এসএসকেএমে গলা ও মুখের ক্যানসারের শল্য চিকিৎসা হয়। কিন্তু তার পঠনপাঠন হত না। তিনি বলেন, ‘‘এটা আমাদের সকলের গর্বের বিষয়। কারণ, দেশের গুটিকয়েক প্রতিষ্ঠানেই এটা পড়ানো হয়। মুম্বইয়ের টাটা মেমোরিয়ালের মতো এ বার এসএসকেএমকেও চারটি আসনের অনুমোদন দেওয়া হল।’’

মাথা ও ঘাড়ের শল্য চিকিৎসকের প্রয়োজনীয়তা বাড়ছে বলে জানিয়েছেন চিকিৎসকেরা। মাথা ও ঘাড়ের শল্য চিকিৎসক সৌরভ দত্তের কথায়, ‘‘পূর্বাঞ্চলের জন্য এটা সুখবর। বড় কারণ, বর্তমানে দেশে মুখ ও গলার ক্যানসার বাড়ছে। এমন পরিস্থিতিতে এই বিষয়ে এমসিএইচ করার সুযোগ বৃদ্ধি মানে, আরও চিকিৎসক মিলবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

SSKM Hospital Surgery
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE