Advertisement
০৩ মে ২০২৪
Tolly Nala

টালি নালা সংস্কার করবে রাজ্য

সূত্রের খবর, টালি নালার প্রায় ১৫.৫ কিলোমিটার সংস্কার হবে।

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২১ ০৬:২১
Share: Save:

টালি নালা সংস্কারের কাজ হাতে নিল রাজ্য সরকার। শুক্রবার মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী, কলকাতা পুর প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান ফিরহাদ হাকিম, সেচ দফতরের কর্তা ও ইঞ্জিনিয়ারেরা এ নিয়ে বৈঠক করেন।

সূত্রের খবর, টালি নালার প্রায় ১৫.৫ কিলোমিটার সংস্কার হবে। বৃজি, গল্ফগ্রিন ও ওয়্যারলেস পার্কে তিনটি নিকাশি পরিশোধন প্লান্ট তৈরি করবে পুরসভা। বৃজিতে নতুন পাম্পিং স্টেশনও হবে। এখন যে ১৬টি পাম্পিং স্টেশন রয়েছে, পুরসভা তার আধুনিকীকরণ করবে। টালি নালা সংস্কার সংক্রান্ত একটি রিপোর্ট পুরসভার তরফে তৈরি করা হয়েছিল, যেখানে প্রাথমিক পর্যায়ের কাজের খরচ ধরা হয়েছে ৪০৭ কোটি টাকা। প্রায় ১১৪.২ কিলোমিটার নিকাশি পথের সংস্কারও হবে। বিশ্ব ব্যাঙ্কের আর্থিক সহায়তায় কাজ হবে। শীতে টালি নালায় জোয়ারের জল কেন ঢোকে না, তা নিয়ে পুরসভা নদী বিশেষজ্ঞদের পরামর্শ নেবে।

ফিরহাদ হাকিম জানান, একই সঙ্গে কলকাতা ও সংলগ্ন আটটি খাল সংস্কারের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। প্রধানত এই খালগুলির কারণেই কলকাতায় জল জমে। আপাতত সেগুলি পরিষ্কার করলেও বর্ষার পরে সেগুলির পলি তোলা-সহ নিবিড় সংস্কার করবে সেচ দফতর। আরভিএনএল, কলকাতা পুরসভা ও সেচ দফতরের ইঞ্জিনিয়ারেরা শীঘ্রই কয়েকটি খালের পরিস্থিতি দেখে সংস্কারের রূপরেখা তৈরি করবেন।

কয়েক দিন আগে প্রশাসনিক বৈঠকে খাল সংস্কার নিয়ে সরব হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টালি নালার দুর্দশা এখনও কেন চলছে, তা নিয়ে প্রশ্ন তুলে স্থায়ী সমাধান বার করার নির্দেশ দিয়েছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tolly Nala
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE