Advertisement
০৩ মে ২০২৪
Private Bus

পাঁচটি রুটের বাসের স্ট্যান্ড সরানোর নির্দেশ

২৪৮ নম্বর রুটের বাস হাড়োয়া থেকে এসপ্লানেডের মধ্যে চলে। বাসমালিক সংগঠনগুলির অভিযোগ, আচমকা স্ট্যান্ড বদলের এই সিদ্ধান্তের যৌক্তিকতা খুঁজে পাচ্ছেন না তাঁরা।

পাঁচটি রুটের বাসের অবিলম্বে স্ট্যান্ড বদলের নির্দেশ দেওয়া হয়েছে।

পাঁচটি রুটের বাসের অবিলম্বে স্ট্যান্ড বদলের নির্দেশ দেওয়া হয়েছে। প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০২২ ০৬:৫২
Share: Save:

একাধিক বাস সংগঠনকে চিঠি দিয়ে শুক্রবার আঞ্চলিক পরিবহণ দফতরের পক্ষ থেকে ধর্মতলা তথা বাবুঘাট কেন্দ্রিক পাঁচটি রুটের বাসের অবিলম্বে স্ট্যান্ড বদলের নির্দেশ দেওয়া হয়েছে। আচমকা স্ট্যান্ড পরিবর্তনের ওই নির্দেশে শোরগোল পড়ে গিয়েছে বাসমালিকদের মধ্যে।

আঞ্চলিক পরিবহণ দফতর সূত্রের খবর, ৩০সি, ৩০সি/১, ২১৩, ২১৩/১ এবং ২৪৮ নম্বর রুটের ক্ষেত্রে ওই নির্দেশ দেওয়া হয়েছে। উল্লেখিত রুটগুলির মধ্যে ৩০সি রুটের বাস চলে বাগুইআটি থেকে বাবুঘাট এবং ৩০সি/১ রুটের বাস চলে হাতিয়াড়া থেকে বাবুঘাটের মধ্যে। চিঠিতে উল্লিখিত ২১৩ নম্বর রুটের বাস চলে ঘটকপুকুর থেকে বাবুঘাটের মধ্যে। এ ছাড়াও ২৪৮ নম্বর রুটের বাস হাড়োয়া থেকে এসপ্লানেডের মধ্যে চলে। বাসমালিক সংগঠনগুলির অভিযোগ, আচমকা স্ট্যান্ড বদলের এই সিদ্ধান্তের যৌক্তিকতা খুঁজে পাচ্ছেন না তাঁরা।

গত এপ্রিলে আদালতের একটি পুরনো নির্দেশের পরিপ্রেক্ষিতে ধর্মতলা থেকে বিভিন্ন বেসরকারি রুটের বাসস্ট্যান্ড সাঁতরাগাছিতে সরিয়ে নিয়ে যাওয়ার কথা বলা হয়েছিল। সেই সময়ে বাসমালিক সংগঠনগুলি নতুন জায়গায় উপযুক্ত পরিকাঠামোর অভাবের যুক্তি দেখিয়ে স্ট্যান্ড পরিবর্তনে রাজি হয়নি। এ বার তাদের বক্তব্য, স্ট্যান্ড বদল করে সাঁতরাগাছি বা অন্য কোথাও নিয়ে গেলে রুট বিপন্ন হবে। রুটের দৈর্ঘ্য বাড়লে তা অলাভজনক হবে। ‘অল বেঙ্গল বাস-মিনিবাস সমন্বয় সমিতি’র সাধারণ সম্পাদক রাহুল চট্টোপাধ্যায় বলেন, ‘‘ঠিক কী কারণে স্ট্যান্ড বদল করার এই নির্দেশ, তা স্পষ্ট জানানো হয়নি। পরিবেশগত কারণ হলে সব বাসের ক্ষেত্রেই তা প্রযোজ্য হওয়া উচিত।’’

‘সিটি সাবার্বান বাস সার্ভিস’-এর সাধারণ সম্পাদক টিটু সাহা বলেন, ‘‘এ ভাবে আরটিএ (আঞ্চলিক পরিবহণ কর্তৃপক্ষ) রুট বদল করতে পারে না। রুট বদল করার জন্য পরিবহণ দফতর বিজ্ঞপ্তি জারি করে।’’ ওই নির্দেশ মানা সম্ভব নয় বলে জানিয়ে দিয়েছে বাসমালিক সংগঠনগুলি। পরিবহণ দফতর সূত্রের খবর, ধর্মতলায় ধাপে ধাপে বাসের ভিড় কমাতে এই পদক্ষেপ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Private Bus Renovation Work
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE