Advertisement
০৪ মে ২০২৪
Students

Students: ফল কবে, প্রতীক্ষায় দুই বোর্ডের দশম ও দ্বাদশের পরীক্ষার্থীরা

সিআইএসসিই বোর্ডের অধীনে থাকা স্কুলগুলির অধ্যক্ষেরা জানাচ্ছেন, আইএসসি পরী‌ক্ষা শেষ হয়েছে ১৩ জুন। এখনও পুরো এক মাস হয়নি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২২ ০৭:১৯
Share: Save:

কবে বেরোবে আইসিএসই (দশম), আইএসসি (দ্বাদশ) এবং সিবিএসই (দশম ও দ্বাদশ) পরীক্ষার ফল? সেই প্রতীক্ষাতেই এখন দিন গুনছে পরীক্ষার্থীরা। আগামী ১৮ জুলাই থেকে অনলাইনে রাজ্যের স্নাতক স্তরে ভর্তির ফর্ম দেওয়া শুরু হবে। সেই ফর্ম দেওয়ার শেষ দিন ৫ অগস্ট হলেও সিবিএসই-র দ্বাদশ এবং আইএসসি পরীক্ষার্থীরা জানাচ্ছে, ফল ১৮ জুলাইয়ের আগে বেরোলে অনেকটা নিশ্চিন্ত বোধ করবে তারা। কারণ, কে কী বিষয় নিয়ে পড়বে, তা নিয়ে সিদ্ধান্ত নিতে গেলেও পরীক্ষার ফলাফল জানাটা দরকার।

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল বেরিয়ে গিয়েছে আগেই। কিন্তু সিবিএসই বা সিআইএসসিই বোর্ডের কর্তারা নিশ্চিত করে কিছু জানাননি যে, ফল কবে বেরোবে। তবে সিবিএসই বোর্ডের অধীনস্থ স্কুলগুলির অধ্যক্ষেরা জানাচ্ছেন, এ মাসের ১৫ তারিখের পরেসিবিএসই-র দশম ও দ্বাদশের ফল বেরোনোর সম্ভাবনা আছে। সিবিএসই-র অধীনস্থ সাউথ পয়েন্ট স্কুলের দ্বাদশের কয়েক জন পড়ুয়া জানাল, বিভিন্ন ওয়েবসাইট থেকে ফল বেরোনোর ব্যাপারে নানা রকম খবর পাচ্ছে তারা। তাতে বিভ্রান্তি আরও বাড়ছে। ফল বেরিয়ে গেলে এই অনিশ্চয়তার অবসান ঘটত।

সিআইএসসিই বোর্ডের সচিব জেরি অ্যারাথুনও বলেন, ‘‘জুলাই মাসে ফল বেরোবে।’’ কিন্তু পরীক্ষার্থীদের একাংশের বক্তব্য, জুলাই মাস তো লম্বা সময়। কবে বেরোবে, জানা গেলে ভাল হত। এ ব্যাপারে নির্দিষ্ট তথ্য স্কুলগুলিও দিতে পারছে না। বেসরকারি স্কুলগুলির পড়ুয়াদের অভিভাবকদের সংগঠন ‘ইউনাইটেড গার্ডিয়ান্স অ্যাসোসিয়েশন’-এর রাজ্য সম্পাদক সুপ্রিয় ভট্টাচার্যের কথায়, ‘‘সিবিএসই-র দশম এবং আইসিএসই পরীক্ষার্থীরা একাদশের ভর্তি নিয়ে খুব একটা চিন্তিত নয়। কারণ, বেশির ভাগ স্কুলই আগে থেকে একাদশে ভর্তি করে নিয়েছে। কিন্তু যারা ওই দুই বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষা দিয়েছে, তারা ফল বেরোনোর প্রতীক্ষায় আছে।’’ সুপ্রিয়বাবুর মতে, ওই দুই বোর্ড থেকে খুব কম সংখ্যক হলেও কিছু পড়ুয়া দশম শ্রেণির পরে একাদশে রাজ্য সরকারের বোর্ডে ভর্তি হয়। যারা রাজ্যের বোর্ডে ভর্তি হতে ইচ্ছুক, তারাও চিন্তিত। কারণ, রাজ্যের বোর্ডে একাদশের ভর্তি প্রক্রিয়া প্রায় শেষ।

সিআইএসসিই বোর্ডের অধীনে থাকা স্কুলগুলির অধ্যক্ষেরা জানাচ্ছেন, আইএসসি পরী‌ক্ষা শেষ হয়েছে ১৩ জুন। অর্থাৎ, এখনও পুরো এক মাস হয়নি। এক মাসের আগে এত পরীক্ষার্থীর ফল বার করা খুবই কঠিন। আইসিএসই পরীক্ষা ২৩ মে শেষ হয়েছে। ওই পরীক্ষার পরে এক মাসের বেশি কেটে গেলেও সাধারণত আইসিএসই এবং আইএসসি-র ফল কাছাকাছি সময়ে বেরোয়। তাই এই দুই পরীক্ষার ফল ১৫ জুলাইয়ের পরে বেরোবে বলেই আশা করছেন সংশ্লিষ্ট বোর্ডের অধীনস্থ স্কুলগুলির অধ্যক্ষদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Students result
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE