Advertisement
০৩ মে ২০২৪
Jadavpur University

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে রাজ্যপালের সামনে বিক্ষোভ, ছাত্র সংসদের নির্বাচনের দাবিতে স্লোগান

ছাত্র সংসদের নির্বাচনের দাবিতে এ বার যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ পড়ুয়াদের একাংশের। রাজ্যপাল সি ভি আনন্দ বোসের সামনেই বিক্ষোভ প্রদর্শন পড়ুয়াদের।

ছাত্র সংসদের নির্বাচনের দাবিতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ পড়ুয়াদের একাংশের।

ছাত্র সংসদের নির্বাচনের দাবিতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ পড়ুয়াদের একাংশের। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২২ ১১:০৩
Share: Save:

ছাত্র সংসদের নির্বাচনের দাবিতে বিক্ষোভ যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের একাংশের। শনিবার বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিতে যান রাজ্যপাল সিভি আনন্দ বোস। রাজ্যপালের সামনেই নির্বাচনের দাবিতে বিক্ষোভ দেখান পড়ুয়াদের একাংশ।

বিক্ষোভ প্রদর্শন ঘিরে শনিবার সকাল থেকেই উত্তেজনা ছড়িয়েছে বিশ্ববিদ্যালয়ে। ছাত্রদের দাবি, অবিলম্বে ছাত্র সংসদের নির্বাচন করতে হবে। হাতে প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভ দেখান তাঁরা। রাজ্যপালের গাড়ির সামনে স্লোগানও দেন পড়ুয়ারা।

বিক্ষোভকারী পড়ুয়াদের সঙ্গে কথা বলার প্রতিশ্রুতি দেন রাজ্যপাল। পড়ুয়াদের তরফে স্মারকলিপি দেওয়া হয় রাজ্যপালকে।পরে প্রায় ৫-১০ মিনিট বিক্ষোভকারী পড়ুয়াদের সঙ্গে কথা বলেন রাজ্যপাল। কথা বলার জন্য রাজ্যপালকে ধন্যবাদ জানান পড়ুয়ারা। বিষয়টি নিয়ে পরে আলোচনা করে রাজ্যপাল দেখবেন বলে জানিয়েছেন পড়ুয়াদের একাংশ।

এফইটিইউসি-র চেয়ারপার্সন অরিত্র মজুমদার আনন্দবাজার অনলাইনকে বলেন, ‘‘আমরা রাজ্যপালকে বিষয়টি জানিয়েছি। নির্বাচন করাটা গণতান্ত্রিক অধিকার। রাজ্যপাল বিষয়টির গুরুত্ব বুঝেছেন। উনি দেখবেন বলেছেন। প্রয়োজনে আমাদের রাজভবনে যেতে বলেছেন।’’

সম্প্রতি ছাত্র সংসদের নির্বাচনের দাবিতে আন্দোলনে শামিল হয়েছিলেন কলকাতা মেডিক্যাল কলেজের পড়ুয়াদের একাংশ। নির্বাচনের দাবিতে দীর্ঘ ১২ দিন ধরে অনশন চালান পড়ুয়াদের একাংশ। এর পর অনশন প্রত্যাহার করে আন্দোলনকারী পড়ুয়ারা ঘোষণা করেন যে, নিজেদের ভোট তাঁরা নিজেরাই করবেন। তবে এই নির্বাচনের বৈধতা নিয়ে প্রশ্ন ওঠে বিভিন্ন মহলে। তবে যাবতীয় প্রশ্নের মধ্যেই ‘নিজেদের ভোটে গড়ে নেব নিজেদের ইউনিয়ন’ স্লোগান তুলে গত বৃহস্পতিবার মেডিক্যালে নির্বাচন করেন পড়ুয়াদের একাংশ। বিশিষ্টদের নজরদারিতে নির্বাচন প্রক্রিয়া করা হয়। ওই দিনই ফল প্রকাশিত হয়। ১ হাজার জনের মধ্যে ভোট দেন ৭৮৮ জন। ভোট পড়েছে ৭৯ শতাংশ। এই আবহে এ বার প্রকাশ্যে এল যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ ভোটের দাবিতে আন্দোলন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jadavpur University CV Ananda Bose JU Students
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE