Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Summer vacation: ২ মে থেকেই গরমের ছুটি নয় সব বেসরকারি স্কুলে

কিছু স্কুল অবশ্য ২ মে থেকেই গরমের ছুটি দিচ্ছে। তবে তারা এই অতিরিক্ত ছুটির সময়ে অনলাইন ক্লাস করাবে। লা মার্টিনিয়ারের সচিব সুপ্রিয় ধর বললেন, “ছুটি ২ মে থেকে পড়ছে। কিন্তু ২ থেকে ১৩ মে পর্যন্ত অনলাইন ক্লাস হবে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৯ এপ্রিল ২০২২ ০৫:৪২
Save
Something isn't right! Please refresh.
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

Popup Close

তাপপ্রবাহের এই পরিস্থিতিতে গরমের ছুটি এগিয়ে আনার ঘোষণা করার সময়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বেসরকারি স্কুলগুলিকেও ২ মে থেকে ছুটি দিতে বলেছিলেন। কিন্তু শহরের বেশ কিছু বেসরকারি স্কুল জানিয়ে দিয়েছে, তারা এখনই গরমের ছুটি দিচ্ছে না। পূর্ব-নির্ধারিত সূচি মেনেই সেই ছুটি পড়বে। আপাতত গরমের জন্য সব রকম সাবধানতা অবলম্বন করে ক্লাস চলবে। কিছু স্কুল অবশ্য জানিয়েছে, ২ মে থেকেই ছুটি দিচ্ছে তারা। তবে যে ক’দিন গরমের ছুটি এগিয়ে আনা হল, সেই ক’দিন অনলাইন ক্লাস চলবে।

এ দিকে, সিআইএসসিই বোর্ডের সচিব জেরি অ্যারাথুন বৃহস্পতিবার জানিয়েছেন, শিক্ষাসচিব মণীশ জৈনের কাছ থেকে গরমের ছুটি সংক্রান্ত একটি নির্দেশিকা পেয়েছেন তিনি। যা ওই বোর্ডের অধীন স্কুলগুলিকে পাঠিয়ে দিচ্ছেন জেরি। তিনি অবশ্য এ-ও বলেন, “এই সংক্রান্ত কোনও আলাদা নির্দেশ আমি দিচ্ছি না। স্কুলগুলি সরকারি নির্দেশিকা মেনে এখনই গরমের ছুটি দেবে কি না, তা তারাই ঠিক করবে। এখন আইসিএসই এবং আইএসসি-র পরীক্ষা চলছে। পরীক্ষার রুটিনে কোনও পরিবর্তন হচ্ছে না।”

সাউথ পয়েন্ট স্কুলের ট্রাস্টি বোর্ডের সদস্য কৃষ্ণ দামানি জানান, তাঁদের স্কুল পূর্ব-নির্ধারিত সূচি মেনেই চলবে। ওই স্কুল আগেই জানিয়েছিল, তাপপ্রবাহের জন্য ২৯ এপ্রিল পর্যন্ত ছুটি থাকবে। কৃষ্ণ বলেন, “আগের রুটিনই চলবে। গরমের পরিস্থিতি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। ছুটি থাকলেও অনলাইন ক্লাস হবে।” শ্রী শিক্ষায়তনের মহাসচিব ব্রততী ভট্টাচার্যও জানান, এখনই গরমের ছুটি দিচ্ছেন না তাঁরা। প্রাতর্বিভাগের সময় কমবে। সঙ্গে চলবে অনলাইন ক্লাসও।

Advertisement

হেরিটেজ স্কুলের অধ্যক্ষা সীমা সাপ্রুও জানান, ২ তারিখ গরমের ছুটি পড়ছে না। তবে দ্বিতীয় শ্রেণি পর্যন্ত প্রাতর্বিভাগের সময় এগিয়ে আনা হবে। বাকি শ্রেণিরও সময় কমবে। সীমা বলেন, “আমাদের স্কুলবাস এসি। তাই সমস্যা নেই। তবে ক্লাসরুম এসি নয়। প্রতিটি ক্লাসে লেবুর জল এবং ওআরএস থাকছে।”

কিছু স্কুল অবশ্য ২ মে থেকেই গরমের ছুটি দিচ্ছে। তবে তারা এই অতিরিক্ত ছুটির সময়ে অনলাইন ক্লাস করাবে। লা মার্টিনিয়ারের সচিব সুপ্রিয় ধর বললেন, “ছুটি ২ মে থেকে পড়ছে। কিন্তু ২ থেকে ১৩ মে পর্যন্ত অনলাইন ক্লাস হবে। ১৪ মে গরমের ছুটি পড়ে যাবে।” রামমোহন মিশন হাইস্কুলের অধ্যক্ষ সুজয় বিশ্বাস জানান, তাঁদের স্কুল ২ মে থেকে ছুটি হলেও ২২ মে পর্যন্ত অনলাইন ক্লাস হবে। তার পরে গরমের ছুটি পড়বে। ন্যাশনাল ইংলিশ হাইস্কুলের অধ্যক্ষা মৌসুমী সাহা জানালেন, গরমের ছুটি এগিয়ে এনে ২ মে থেকেই দেওয়া হচ্ছে। তবে সরকারি স্কুলের মতো দেড় মাস নয়। স্কুল খুলবে এক মাস পরে, অর্থাৎ ২ জুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement