Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Suranjan Das

যাদবপুরে মেয়াদ শেষ, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের দায়িত্ব নিচ্ছেন সুরঞ্জন

২০১৫ সালে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে সুরঞ্জনের মেয়াদ আরও ২ বছর বাড়ানো হয়। কিছু দিন আগে ‘অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ান ইউনিভার্সিটি’র সভাপতি নির্বাচিত হন সুরঞ্জন।

Suranjan Das

সুরঞ্জন দাশ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৩ ২০:৪৭
Share: Save:

মেয়াদ শেষ হয়েছিল আগেই। তার পর তিন মাস যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য ছিলেন সুরঞ্জন দাশ। বুধবারই শেষ হল সেই মেয়াদ। বৃহস্পতিবার থেকে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে যোগ দিচ্ছেন তিনি।

২০১৫ সালে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে যোগ দেন সুরঞ্জন। তার আগে কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন তিনি। কলকাতা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য থাকাকালীন অধ্যাপক নিগ্রহের ঘটনা ঘটে। কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্বাধিকারে হস্তক্ষেপের অভিযোগে সেনেট হলে অবস্থানরত শিক্ষক-শিক্ষাকর্মীদের নিগ্রহের নেতৃত্বে ছিল শাসক দলের ছাত্র সংগঠন। ওই ঘটনায় সুরঞ্জনের প্রাথমিক বিবৃতি নিয়ে সরব হয় শিক্ষামহল। অন্য দিকে, যাদবপুরের পড়ুয়াদের উপর পুলিশের লাঠিচার্জের বর্ষপূর্তির ঠিক দু’মাস আগে উপাচার্য হন সুরঞ্জন।

২০২১ সালে রাজ্য এবং রাজ্যপাল সংঘাতের আবহে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে সুরঞ্জনের মেয়াদ আরও ২ বছর বাড়ানো হয়। কিছু দিন আগে ‘অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ান ইউনিভার্সিটি’র ১০১তম সভাপতি নির্বাচিত হন তিনি। ১৯২৫ সালে স্থাপিত ওই সংস্থায় প্রায় ৪২ বছর পর এ রাজ্যের কোনও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তার সভাপতি পদে নির্বাচিত হলেন। দেশের ৮০০ টি বিশ্ববিদ্যালয়ের সংগঠন এই ‘অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ান ইউনিভার্সিটি’র। ২০২১ সালে ‘অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ান ইউনিভার্সিটি’র সহ-সভাপতি নির্বাচিত হয়েছিলেন ইতিহাসের অধ্যাপক সুরঞ্জন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Suranjan Das Jadavpur University
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE