×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ জুন ২০২১ ই-পেপার

Bengal Politics: ভিন্‌দেশের নাগরিকত্ব নিয়ে বিনয় কী করে তৃণমূলে? নির্বাচন কমিশনকে প্রশ্ন শুভেন্দুর

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১১ জুন ২০২১ ১৩:৩১


ফাইল চিত্র

গরু-পাচার কাণ্ডের অন্যতম অভিযুক্ত ফেরার বিনয় মিশ্রর তৃণমূল যোগ নিয়ে অনেকে দিন ধরেই সবর বিজেপি নেতা তথা বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। এবার বিনয় মিশ্রের বিরুদ্ধে নির্বাচন কমিশনের কাছে অভিযোগ জানাতে চলেছেন তিনি। শুক্রবার টুইট করে দু’টি ছবি প্রকাশ করে শুভেন্দু লেখেন, ‘২০১৮ সালে ভারতীয় নাগরিকত্ব ছেড়ে ভানুয়াতুর নাগরিকত্ব নেন বিনয় মিশ্র। একই ব্যক্তিকে ২০২০ সালে তৃণমূলের যুব শাখার সাধারণ সম্পাদক করা হয়। এই বিষয়ে নির্বাচন কমিশনের দৃষ্টি আকর্ষণ করতে চাইছি। ভারতীয় আইন কি কোনও বিদেশিকে কোনও রাজনৈতিক দলের অংশ হওয়ার অনুমতি দেয়?’

সম্প্রতি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে দিল্লিতে গিয়ে বৈঠক করেছেন শুভেন্দু। শাহের সঙ্গে বৈঠক শেষ হওয়ার পর সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে বিনয়ের প্রসঙ্গও তোলেন তিনি। তবে প্রধানমন্ত্রী বা স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে বিনয়ের বিষয়ে আলোচনা করেছেন কি না, তা তিনি জানাননি। ওই দিন শুভেন্দু বলেছিলেন, কোনও ব্যক্তিকে অন্য দেশের নাগরিকত্ব পেতে গেলে সেই ব্যক্তি বর্তমানে যেখানে বসবাস করেন, সেখানকার পুলিশ আধিকারিকের কাছ থেকে নিজের সম্পর্কে শংসাপত্র জমা দিতে হয়। বিনয়কে বাংলারই কোনও এক পুলিশ আধিকারিক শংসাপত্র দিয়েছেন। সেই কারণেই তিনি বিদেশ যেতে পেরেছেন। পশ্চিমবঙ্গের কোন পুলিশ আধিকারিক শংসাপত্র দিয়েছেন, তাঁর খোঁজ চলছে বলেও জানিয়েছিলেন তিনি। এবার বিনয়ের ভানুয়াতুর নাগরিকত্ব পাওয়া সংক্রান্ত কাগজও সামনে নিয়ে এলেন নন্দীগ্রামের বিধায়ক।

সিবিআই সূত্রে খবর, গত বছর ২২ ডিসেম্বর দুবাইয়ের ভারতীয় দূতাবাসে পাসপোর্ট জমা দিয়ে বিনয় জানিয়েছিলেন, প্রশান্ত মহাসাগর উপর ভানুয়াতু নামে একটি দ্বীপরাষ্ট্রের নাগরিকত্ব নিচ্ছেন তিনি। এই খবর হাতে পেতেই পরবর্তী পদক্ষেপ করা শুরু করে দিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। বিদেশমন্ত্রকের সঙ্গেও যোগাযোগ করা হয়েছে এ বিষয়ে।

Advertisement
Advertisement