×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১১ মে ২০২১ ই-পেপার

অস্ত্রোপচার হওয়ার আগেই মৃত্যু বালকের

নিজস্ব সংবাদদাতা
০১ ডিসেম্বর ২০২০ ০৩:২০
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

পেটে ও বুকে যন্ত্রণা নিয়ে এসএসকেএম হাসপাতালে ভর্তি হয়েছিল ন’বছরের বালক। সমস্যা গুরুতর বুঝে সোমবার অস্ত্রোপচারের প্রস্তুতি নিতেও শুরু করেছিলেন চিকিৎসকেরা। কিন্তু তার আগেই মৃত্যু হল শিশুটির। তার পরিজনেদের অভিযোগ, পিজিতে ভর্তি হওয়ার আগে শহরের কয়েকটি বেসরকারি হাসপাতালে ঘুরলেও কোথাও ভর্তি নেওয়া হয়নি। চিকিৎসা শুরু হতে দেরির কারণেই ওই বালক মারা গিয়েছে।

দক্ষিণ ২৪ পরগনার সন্তোষপুর আক্রার বাসিন্দা শেখ আমির হুসেনের ছেলে শেখ তনবীর হুসেনের অন্ত্রে ঘা হয়েছিল। গত রবিবার ভোর থেকে তার পেটে ও বুকে অসহ্য যন্ত্রণা শুরু হয়। আমির বলেন, ‘‘ছেলেকে নিয়ে পাঁচ-ছ’ঘণ্টা ধরে শহরের চারটি বেসরকারি হাসপাতালে গেলেও কোথাও শয্যা নেই, কোথাও চিকিৎসক নেই বলে ফিরিয়ে দেওয়া হয়। যন্ত্রণায় বাচ্চাকে কাতরাতে দেখেও কেউ কোনও ব্যবস্থা নেননি।’’ শেষে এসএসকেএমে তনবীরকে ভর্তি করে চিকিৎসা শুরু হয়।

চিকিৎসকেরা দেখেন, শিশুটির অন্ত্রে ঘায়ের অবস্থা খুবই মারাত্মক। অবিলম্বে অস্ত্রোপচার প্রয়োজন। সেই মতো এ দিন সকাল থেকে প্রস্তুতি শুরু হয়। কিন্তু সকাল সাড়ে ৬টা নাগাদ মৃত্যু হয় তনবীরের। তবে এই ঘটনায় লিখিত অভিযোগ করেনি বালকের পরিবার।

Advertisement
Advertisement